Advertisement
০৫ মে ২০২৪
Summer Skin Care Mistakes

শুধু রোদে কম বেরোলেই হবে না, গরমে ত্বক ঝলমলে দেখাতে এড়িয়ে চলুন ৩ ভুল

গরমের সঙ্গে পাল্লা দিয়ে বা়ড়ছে ত্বকের সমস্যাও। অনেকেই ত্বক ভাল রাখতে যথাসাধ্য চেষ্টা করছেন। তবে রূপচর্চার পাশাপাশি, সচেতন ভাবেই কিছু ভুল এড়িয়ে চলা জরুরি।

ত্বকের যত্নে কিছু ভুল এড়িয়ে চলুন।

ত্বকের যত্নে কিছু ভুল এড়িয়ে চলুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ২০:০৮
Share: Save:

কমার তো লক্ষণই নেই, বরং গরম ক্রমশ বেড়েই চলেছে। তীব্র দাবদাহে শারীরিক নানা সমস্যা তো লেগেই আছে। তবে গরমে ত্বক বেশি নাজেহাল হয়ে পড়ছে। রোদে পোড়ার দাগ তো রয়েছেই, সেই সঙ্গে অতিরিক্ত গরমে ঘেমেনেয়ে র‌্যাশ, ফুসকুড়িরও জন্ম হচ্ছে। এই সময় তাই একটু সাবধানে থাকা জরুরি। শুধু ত্বকের খেয়াল রাখলেই চলবে না, রূপচর্চার ক্ষেত্রে কিছু ভুল এড়িয়েও চলতে হবে।

সানস্ক্রিন না মাখা

বাইরে ৪০ ডিগ্রি। মাথার উপর চ়ড়া রোদ। অথচ সানস্ক্রিন না মেখেই বেরিয়ে পড়লেন। ত্বকের খেয়াল রাখতে চাইলে এই ভুল না করাই শ্রেয়। সূর্যের অতিবেগনি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখতে সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। প্রাথমিক ভাবে বোঝা না গেলেও সানস্ক্রিন ব্যবহার না করে রোদে বেরোনোর ফল কিছু দিন পরে বোঝা যাবে।

লেবুর রসের ব্যবহার

গরমে অনেকেই ত্বকের যত্ন ভরসা রাখেন ঘরোয়া ফেসপ্যাকে। ত্বকের রোদেপোড়া দাগছোপ দূর করতে লেবুর রসের ব্যবহার বেশ প্রচলিত। তাই ঘরে তৈরি ফেসপ্যাকের উপকরণ হল লেবুর রস। গরমে ভুলেও ত্বকে লেবুর রস লাগাবেন না। লেবুর রসে অ্যাসিড থাকায় ত্বকে জ্বালাপোড়া হতে পারে। তাই সরাসরি লেবুর রস না লাগিয়ে ভিটামিন সি আছে এমন সিরাম ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

রোল-অনের ব্যবহার

গরমে ঘামের দুর্গন্ধ থেকে দূরে থাকতে অনেকেই বিভিন্ন সংস্থার রোল-অন ব্যবহার করেন। কিন্তু এ ধরনের প্রসাধনীতে থাকে অ্যালুমিনিয়াম সল্ট। যা ত্বকের নানা সমস্যার ঝুঁকি বাড়িয়ে তোলে। এগুলি ব্যবহার না করে ঘরোয়া উপায়েও কিন্তু দুর্গন্ধ কমানো যায়। ঘাম জমতে দেওয়া যাবে না। বাইরে থেকে ফিরেই স্নান করে নিতে হবে। তাতেও যদি না কমে তা হলে এক চামচ বেকিং সোডা স্নানের জলে মিশিয়ে গায়ে ঢেলে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE