Advertisement
০৫ মে ২০২৪
Food Fresh in Summer

গরমে বাড়ি থেকে আনা টিফিন অফিসে আসতে আসতেই নষ্ট হয়ে যাচ্ছে? টাটকা রাখার টোটকা জানেন?

বাড়ি থেকে টিফিন আনলেও অফিস আসতে আসতে বদলে যাচ্ছে খাবারের স্বাদ। এই গরমে রান্না করা খাবার দীর্ঘ ক্ষণ টাটকা রাখা সহজ নয়। তবে কয়েকটি বিষয় যদি মেনে চলা যায়, তা হলে গরমে খাবার কম নষ্ট হবে।

টিফিন টাটকা থাকুক সারা দিন।

টিফিন টাটকা থাকুক সারা দিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৯:৫৩
Share: Save:

গরমকাল মানেই একসঙ্গে একশোটা সমস্যা এসে হাজির হয়। কোনটা ছেড়ে কোন সমস্যার সমাধান করবেন, সেটা অনেকেই বুঝতে পারেন না। সবচেয়ে সমস্যা হয় রান্না করা খাবার টাটকা রাখা নিয়ে। যা গরম পড়েছে অনেক সময় ফ্রিজে রাখলেও পচে যাচ্ছে খাবার। বাড়ি থেকে টিফিন আনলেও অফিস আসতে আসতে বদলে যাচ্ছে খাবারের স্বাদ। এই গরমে রান্না করা খাবার দীর্ঘ ক্ষণ টাটকা রাখা সহজ নয়। তবে কয়েকটি বিষয় যদি মেনে চলা যায়, তা হলে গরমে খাবার কম নষ্ট হবে।

১) অনেকেই গরম খাবার খেতেই পছন্দ করেন। গরমকালে সেই অভ্যাস বন্ধ করে দিলে চলবে না। রান্নার হওয়ার ঘণ্টা দুয়েকের মধ্যেই খাবার খেয়ে নিন। রান্না করা খাবার গরমে বেশি ক্ষণ বাইরে দিলে চলবে না। গরম থাকতে থাকতেই খেয়ে নিন।

২) খাবার বেঁচে গেলে সঙ্গে সঙ্গে তা ফ্রিজে তুলে রাখা জরুরি। বাড়িতে ফ্রিজ না থাকলে কিংবা বিগ়ড়ে গেলে জল ভর্তি থালায় খাবারের পাত্রটি রেখে দিন। তা হলে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা কম।

৩) রান্না করার পরেই গরম খাবার ফ্রিজে ঢুকিয়ে রাখবেন না। তাতে খাবার নষ্ট হয়ে যেতে পারে তাড়াতাড়ি। সব সময় খাবার ঠান্ডা করেই ফ্রিজে তুলে রাখুন,

৪) বাসি খাবার গরমে না খাওয়াই শ্রেয়। এক দিনের বেশি পুরনো খাবার খাবেন না। এমনিতেই গরমে ডায়রিয়ার ঝুঁকি থাকে। বাসি খাবার খেয়ে সমস্যা আরও বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE