Advertisement
২৬ এপ্রিল ২০২৪

টুকরো খবর

বিহারে এক বিজেপি বিধায়কের পেট্রল পাম্প এবং বাড়িতে হানা দিল মাওবাদীরা। গত রাতে মজফফ্রপুরে ৫৭ নম্বর জাতীয় সড়কের পাশে মুরাদপুর এলাকায় ঘটনাটি ঘটে। প্রাথমিক তদন্তে অনুমান, তোলাবাজির টাকা না-পেয়েই হামলা চালায় মাওবাদী জঙ্গিরা।

শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৪ ০৪:০৮
Share: Save:

বিধায়কের বাড়িতে হামলা মাওবাদীদের
নিজস্ব সংবাদদাতা • পটনা

বিহারে এক বিজেপি বিধায়কের পেট্রল পাম্প এবং বাড়িতে হানা দিল মাওবাদীরা। গত রাতে মজফফ্রপুরে ৫৭ নম্বর জাতীয় সড়কের পাশে মুরাদপুর এলাকায় ঘটনাটি ঘটে। প্রাথমিক তদন্তে অনুমান, তোলাবাজির টাকা না-পেয়েই হামলা চালায় মাওবাদী জঙ্গিরা। পুলিশ জানিয়েছে, রাত দেড়টা নাগাদ ঔরা বিধানসভা কেন্দ্রের বিধায়ক রামসুরত রাইয়ের পেট্রল পাম্পে হানা দেয় মাওবাদীরা। কর্মীদের মারধর করে পাম্পটির অফিসে আগুন লাগিয়ে দেয়। তবে, বড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি। এরপর, ঘটনাস্থলেই কাছে গাড়া এলাকায় ওই বিধায়কের বাড়িতে যায় জঙ্গিরা। গুলি চালানো হয়। বাড়ির দিকে বোমা ছোড়ে জঙ্গিরা। পুলিশে খবর দেন বাড়ির লোকেরা। ১৫-২০ মিনিট তাণ্ডবের পর পুলিশ দেখে পালায় মাওবাদীরা। জেলার এসএসপি সৌরভ কুমার বলেন, “বিধায়কের কাছে লেভি চেয়েছিল জঙ্গিরা। প্রাথমিক তদন্তে মনে করা হচ্ছে, দাবি মতো ওই টাকা না-পাওয়ায় হামলা চালানো হয়েছে।” এ দিকে, বিহারেরই মুঙ্গের থেকে আজ এক মাওবাদী জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম সঞ্জয় শর্মা। সে সিপিআই মাওবাদী সংগঠনের স্বঘোষিত আঞ্চলিক কমান্ডার। পুলিশ সূত্রের খবর, বিহার, ঝাড়খণ্ডে ওই মাওবাদী জঙ্গির বিরুদ্ধে একাধিক নাশকতার মামলা রয়েছে।

ইস্তফা প্রত্যাহার অগপ সাংসদের

নিজস্ব সংবাদদাতা • গুয়াহাটি

লোকসভা ভোটে দলের টিকিট পেয়ে শেষ পর্যন্ত পদত্যাগ পত্র প্রত্যাহার করলেন অসম গণ পরিষদের (অগপ) সাংসদ যোশফ টপ্প। গত কাল দলীয় বৈঠকের পর, তেজপুর কেন্দ্রে বৃন্দাবন গোস্বামীকে প্রার্থী করার ঘোষণা হয়। তা জানতে পেরেই দলের সভাপতি প্রফুল্ল মহন্তর কাছ ইস্তফা পাঠিয়ে দেন তেজপুরের সাংসদ টপ্প। তিনি বলেন, “দলের অনুগত হওয়ার পরও, আমার সঙ্গে যা ব্যবহার করা হল তাতে আমি দুঃখিত।” একের পর এক তাবড় নেতার দলত্যাগে নাজেহাল অগপ এরপরই সিদ্ধান্ত নেয়, টপ্পকেই তেজপুরে প্রার্থী করা হবে। বৃন্দাবন গোস্বামী নিজেও সংবাদমাধ্যমে জানান, তিনি লড়তে চান না। আজ তেজপুরে টপ্পকে প্রার্থী করার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে অগপ।

ডিজি-কে খুনের হুমকি অসমে

নিজস্ব সংবাদদাতা • গুয়াহাটি

রাজ্যের ডিজি ও দুই রাজনৈতিক নেতা-সহ চার গুরুত্বপূর্ণ ব্যক্তিকে হত্যা করতে বিশেষ গেরিলা বাহিনী পাঠাল এনডিএফবি (সংবিজিৎ) গোষ্ঠী। তবে গোপনে নয়, রীতিমতো সেই বাহিনীর ভিডিও ফুটেজ-সহ বিবৃতি প্রকাশ করে এই বড়ো জঙ্গি গোষ্ঠী পুলিশ ও প্রশাসনকে চ্যালেঞ্জ জানিয়েছে। এনডিএফবির সামরিক গোয়েন্দা বিভাগের প্রধান ডি রেরগন জানিয়েছেন, বড়োল্যান্ড আর্মির ইরাদগাও ব্রিগেডের বাছাই করা, বিদেশে প্রশিক্ষিত ৩৫ জন গেরিলা জঙ্গি অসমে ঢুকেছে। তারা লোকসভা ভোটের সময় ‘অপারেশন ওরাইলং-২’ শুরু করতে চলেছে। এই বিশেষ অভিযানে অসমের ডিজি খগেন শর্মা, এক এসপি ও দুই বড় রাজনৈতিক নেতাকে হত্যার নিশানা করছে জঙ্গিরা। বিবৃতিতে অবশ্য খগেনবাবু ছাড়া আর কারও নাম বলা হয়নি।

ধৃত প্রাক্তন মন্ত্রী

নিজস্ব সংবাদদাতা • গুয়াহাটি

হিসেব বহির্ভুত টাকা রাখার অভিযোগে গ্রেফতার করা হল অরুণাচলের প্রাক্তন জন-স্বাস্থ্য কারিগরী মন্ত্রী লম্বু টায়েংকে। আজ সকালে আয়কর বিভাগের কর্মীরা গুয়াহাটির বরঝার বিমানবন্দর থেকে তাঁকে গ্রেফতার করেন। তিনি দিল্লি থেকে ফিরছিলেন। আয়কর বিভাগ সূত্রের খবর, প্রাক্তন মন্ত্রী কাছে দু’টি ব্যাগ ছিল। একটিতে ১৫ লক্ষ টাকা পাওয়া যায়। দলীয় সূত্রে খবর, বিধানসভা ভোটে প্রার্থী হওয়ার জন্য দিল্লিতে দরবার করে ফিরছিলেন মেবোর প্রাক্তন বিধায়ক লম্বু।

জঙ্গির আত্মসমর্পণ

নিজস্ব সংবাদদাতা • আগরতলা

জঙ্গি সংগঠন এনএলএফটি’র (বিএম) সহকারী চিফ ইন-কম্যান্ড পণ্ডিত দেববর্মা ওরফে প্যান্থার-সহ তিন জঙ্গি আত্মসমর্পণ করেছে। উত্তর ত্রিপুরার পুলিশ সুপার অভিজিৎ সপ্তর্ষি জানান, গত কাল কাঞ্চনপুর এলাকায় তারা আত্মসমর্পণ করে। পুলিশ জানিয়েছে, জেরার জন্য তাদের আগরতলায় নিয়ে আসা হয়েছে। প্যান্থারকে ধরার জন্য বিভিন্ন পর্যায়ে ত্রিপুরা পুলিশ মোট ২ লক্ষ টাকা পুরষ্কার ঘোষণা করেছিল। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম এলাকায় জঙ্গি শিবিরে ছিল তারা।

রজনীকান্ত-আলাগিরি সাক্ষাৎ

নয়া দল তৈরি নিয়ে জল্পনার মধ্যেই তামিল সুপারস্টার রজনীকান্তের সঙ্গে দেখা করলেন বিদ্রোহী ডিএমকে সাংসদ আলাগিরি। করুণানিধির ছেলে আলাগিরিকে সাসপেন্ড করেছে দল। তাঁকে লোকসভা ভোটের জন্য টিকিটও দেওয়া হয়নি। আলাগিরি সম্প্রতি প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সঙ্গে দেখা করেন। তিনি জানিয়েছেন, আগামী লোকসভা ভোটে তিনিও একটি ভূমিকা পালন করবেন। তবে রজনীকান্তের সঙ্গে ব্যক্তিগত কথাই হয়েছে বলে দাবি আলাগিরির।

আন্দামানে তৃণমূল প্রার্থী

বিধাননগর পুরসভার কাউন্সিলর অনিতা মণ্ডলকে (ভক্ত) আন্দামান-নিকোবর দ্বীপ কেন্দ্রের প্রার্থী করল তৃণমূল। আন্দামানের প্রাক্তন কংগ্রেস সাংসদ মনোরঞ্জন ভক্তের কন্যা অনিতা। বামেদের হাত থেকে বিধাননগর পুরসভা তৃণমূল দখল করার পরে অনিতাই প্রথমে চেয়ারপার্সন হয়েছিলেন। প্রায় এক বছর ওই পদে ছিলেন। এ বার তাঁকেই আন্দামানে প্রার্থী করা হচ্ছে বলে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায় আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করেন। এ দিনই সিকিম লোকসভা কেন্দ্রের জন্য তৃণমূল প্রার্থী হিসেবে নকুল দাসের নামও ঘোষণা করেন মুকুলবাবু। সিকিমের তৃণমূল নেতাদের সঙ্গে এ দিন তপসিয়ায় তৃণমূল ভবনে এসেছিলেন নকুলবাবু। তাঁকে পাশে বসিয়ে মুকুলবাবু জানান, সিকিম ডেমোক্রেটিক ফ্রন্টের সমর্থনে নকুলবাবু নির্দল হিসাবে এর আগে সাংসদ হয়েছিলেন। এই প্রেক্ষিতে মুকুলবাবু জানান, তৃণমূলকে সমর্থন করার বিষয় নিয়ে সিকিম ক্রান্তিকারী দলের নেতাদের সঙ্গেও তাঁদের কথাবার্তা চলছে। গুজরাতের সমতা পার্টির নেতাদের সঙ্গে তাঁদের আলোচনা চলছে। মুকুলবাবুর কথায়, “সমতা পার্টির নেতা পবন জাডেজার সঙ্গে কথা হয়েছে। তৃণমূলের সঙ্গে ওঁদের দল মিশে যেতে পারে।” ত্রিপুরা, মণিপুর, অরুণাচলপ্রদেশ, ঝড়খণ্ড, উত্তরপ্রদেশের কয়েকটি আসানের জন্য প্রার্থী তালিকা ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মোদীর তোপ

নির্বাচন কমিশন ও সুপ্রিম কোর্টকে কটাক্ষ করেছিলেন বিদেশমন্ত্রী সলমন খুরশিদ। শুক্রবার সেই মন্তব্যের সূত্র ধরে তাঁর কড়া সমালোচনা করলেন নরেন্দ্র মোদী। ওড়িশায় বিজেপি-র প্রধানমন্ত্রী পদপ্রার্থী মোদী বলেন, “লন্ডনে গিয়ে নির্বাচন কমিশন ও সুপ্রিম কোর্টের সমালোচনা করলেন খুরশিদ। তিনি কোন দেশের লোক? প্রধানমন্ত্রীর উচিত বিষয়টি খতিয়ে দেখা।” মোদীর মতে, লোকসভা ভোটে হার নিশ্চিত জেনে অজুহাত খুঁজছে কংগ্রেস। তা করতে গিয়ে গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে নষ্ট করছে তারা। সিব্বল পাল্টা বলেন, “দেশে মোদী হাওয়া থাকলে তিনি নিরাপদ আসন খুঁজছেন কেন? মুসলিম সমর্থন পাবেন জানলে তিনি তো আজমগড় থেকেই দাঁড়াতে পারতেন।”

ভোজে অর্থ

নির্বাচনের জন্য এ ভাবে অর্থ সংগ্রহের চল রয়েছে আমেরিকায়। এ বার তা ভারতেও। ক’দিন আগেই অরবিন্দ কেজরীবাল নাগপুরে নৈশভোজের আয়োজন করে দলের তহবিলে জোগাড় করেছেন ১৫ লক্ষ টাকা। নরেন্দ্র মোদীর লক্ষ্য ১৫ কোটি। ২৬ মার্চ দিল্লির অশোক হোটেলে মোদীর সম্মানে এক নৈশভোজ হবে। ১ লাখ টাকা দিলে আসন জুটবে সব চেয়ে পিছনের সারিতে। আড়াই লাখে সামনের সারির টেবিল। আর ২৫ লাখ টাকা দেবেন যাঁরা, মোদী বসবেন তাঁদের টেবিলে।

একের বেশি

এক প্রার্থীর একাধিক আসনে প্রতিদ্বন্দ্বিতা করার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করেছেন এক আইনজীবী। এই নিয়ে কেন্দ্র ও নির্বাচন কমিশনের জবাব চেয়েছে শীর্ষ আদালত। কৌঁসুলি এইচ কে নাইক জানান, বর্তমান জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী কেউ একাধিক আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। এই সুযোগই খারিজ করতে আর্জি জানান নাইক। সনিয়া গাঁধী একাধিক আসন থেকে লড়েছেন। নরেন্দ্র মোদীও এ বার এই পথ নিতে পারেন।

জামানত জব্দ

লোকসভা ভোটে প্রার্থীদের জামানত জব্দ হওয়ার পরিমাণ ক্রমশই বাড়ছে। কিন্তু তাতে প্রার্থী হওয়ার উৎসাহে কোনও ভাটা পড়েনি। কোনও কেন্দ্রে মোট প্রদত্ত ভোটের ছ’ভাগের এক ভাগ না পেলেই জামানত জব্দ হয়। সাধারণ আসনে এর পরিমাণ ২৫ হাজার টাকা, সংরক্ষিত আসনে সাড়ে বারো হাজার টাকা। ১৯৫১-৫২ সালের ভোটে ১,৮৭৪ জন প্রার্থীর মধ্যে ৭৪৫ জনের জামানত বাজেয়াপ্ত হয়। ২০০৯ সালে ৮৫% প্রার্থীর জামানত জব্দ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE