Advertisement
০৮ মে ২০২৪

টুকরো খবর

ক’দিন আগেই মধ্যপ্রদেশের ভিণ্ডের কংগ্রেস প্রার্থী ভগীরথ প্রসাদ রাতারাতি বিজেপিতে যোগ দিয়েছিলেন। আজ কংগ্রেসের নয়ডার প্রার্থী রমেশ তোমর আচমকাই হাজির হলেন নরেন্দ্র মোদীর সভায়। সেই সঙ্গে অন্ধ্রপ্রদেশের কংগ্রেস নেতা তথা কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী কে এস রাও আজ মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়ে দিলেন। তিনিও যোগ দিতে চলেছেন বিজেপিতে।

শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৪ ০৪:৩১
Share: Save:

কংগ্রেস প্রার্থী বিজেপিতে, ইস্তফা মন্ত্রীরও

নিজস্ব সংবাদদাতা • নয়াদিল্লি

ক’দিন আগেই মধ্যপ্রদেশের ভিণ্ডের কংগ্রেস প্রার্থী ভগীরথ প্রসাদ রাতারাতি বিজেপিতে যোগ দিয়েছিলেন। আজ কংগ্রেসের নয়ডার প্রার্থী রমেশ তোমর আচমকাই হাজির হলেন নরেন্দ্র মোদীর সভায়। সেই সঙ্গে অন্ধ্রপ্রদেশের কংগ্রেস নেতা তথা কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী কে এস রাও আজ মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়ে দিলেন। তিনিও যোগ দিতে চলেছেন বিজেপিতে। লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট গ্রহণ শুরুর চার দিন আগে এ ভাবে একের পর এক প্রার্থী ও নেতা দল ছেড়ে যাওয়ায় অস্বস্তিতে পড়ে গেলেন কংগ্রেস নেতৃত্ব। ভিণ্ডে অবশ্য নতুন প্রার্থী দিয়েছে কংগ্রেস। কিন্তু রমেশ এমন সময় দল বদল করলেন যে, দিল্লি লাগোয়া উত্তরপ্রদেশের নয়ডা লোকসভা কেন্দ্রে মনোনয়ন পেশ করার সময় পেরিয়ে গিয়েছে। সেখানে আর প্রার্থী দেওয়ার সুযোগও রইল না কংগ্রেসের কাছে। এই রমেশ তোমর অতীতে গাজিয়াবাদের বিজেপি সাংসদ ছিলেন। গত লোকসভা ভোটে রাজনাথ সিংহ গাজিয়াবাদ কেন্দ্র থেকে লড়ায় টিকিট পাননি তিনি। সেই ক্ষোভে কংগ্রেসে যোগ দিয়েছিলেন। কিন্তু এ বার ফের চলে এলেন বিজেপিতে।

গুজরাত দাঙ্গার তদন্তে খুশি সুপ্রিম কোর্ট

সংবাদ সংস্থা • নয়াদিল্লি

গুজরাত দাঙ্গা নিয়ে বিশেষ দলের (সিট) তদন্তের প্রশংসা করল শীর্ষ আদালত। পাশাপাশি আজ গুজরাতে এক কংগ্রেস নেতার খুনের দায় থেকে রেহাই পেয়েছেন মোদী সরকারের মন্ত্রী। এই দু’টি ঘটনায় লোকসভা ভোটের কিছুটা স্বস্তিতে নরেন্দ্র মোদী সরকার। সুপ্রিম কোর্টের নজরদারিতে গুজরাত দাঙ্গার ন’টি মামলার তদন্ত করছে সিট। আমদাবাদের গুলবার্গ সোসাইটিতে প্রাক্তন কংগ্রেস সাংসদ এহসান জাফরির হত্যার ঘটনায় সরাসরি জড়িয়েছিল মোদীর নাম। জাফরির স্ত্রী জাকিয়া অভিযোগ করেন, মোদী-সহ অন্যান্য মন্ত্রী ও আমলাদের সাহায্যে দাঙ্গা ছড়োনায় মদত দিয়েছেন। কিন্তু সিট জানিয়ে দেয়, মোদীর বিরুদ্ধে কোনও প্রমাণ পাওয়া যায়নি। তা মেনে নেয় আমদাবাদের মেট্রোপলিটান আদালত। সিটের মোদীকে এই ক্লিন চিট দেওয়া নিয়ে নানা শিবিরে প্রশ্ন ওঠে। জাকিয়া এ সিদ্ধান্তের বিরুদ্ধে গুজরাত হাইকোর্টে আবেদন জানিয়েছেন।আজ সুপ্রিম কোর্টে সিট একটি স্ট্যাটাস রিপোর্ট জমা দেয়। তাদের প্রশংসা করে শীর্ষ আদালত বলেছে, ‘তদন্তের অগ্রগতি নিয়ে আমরা সন্তুষ্ট। ছ’টি মামলার নিষ্পত্তি হয়েছে। বাকি তিনটি কাজ শেষ পর্যায়ে।’

মুক্ত প্রাক্তন শিক্ষামন্ত্রী

নিজস্ব সংবাদদাতা • গুয়াহাটি

মণিপুরের প্রাক্তন শিক্ষামন্ত্রী খাসিম রুইভা ও তাঁর ছেলেকে মুক্তি দিল নাগা জঙ্গিরা। পুলিশ জানিয়েছে, মঙ্গলবাররুইভার সঙ্গে দেখা করতে চান এনএসসিএন জঙ্গি সংগঠনের নেতা লিটান। ছেলে আসুংকে নিয়ে রুইভা সেখানে যান। তারপর থেকেই দু’জনের সন্ধান মিলছিল না। গতকাল রাজ্য বিজেপির তরফে অপহরণের অভিযোগ দায়ের করা হয়। শুরু হয় প্রতিবাদ, বিক্ষোভ। গত রাতে জেলা সদর এলাকায় অপহৃত বাবা-ছেলেকে ছেড়ে দিয়ে যায় জঙ্গিরা। রুইভা অবশ্য এ নিয়ে মুখ খোলেননি।পুলিশের সন্দেহ, ঘটনার পিছনে ভোট-রাজনীতি থাকতে পারে। ‘ফেডারেল পার্টি অফ মণিপুর’-এর টিকিটে জেতা রুইভা, নিপামাচা মন্ত্রিসভায় শিক্ষামন্ত্রী ছিলেন। ২০০৭ সালে ইউনাইটেড নাগা কাউন্সিলের সমর্থনে চিংগাই কেন্দ্রে জেতেন তিনি। সম্প্রতি, তিনি বিজেপিতে যোগ দেন। আউটার কেন্দ্রের বিজেপি প্রার্থী গাংমুমেই কামেইয়ের সমর্থনে তিনি প্রচার চালাচ্ছেন। আউটারে নাগাল্যান্ডের শাসক দল এনপিএফও প্রার্থী দিয়েছে। অভিযোগ, পার্বত্য মণিপুরের এনএসসিএন জঙ্গিরা এনপিএফ প্রার্থীদের পক্ষেই কাজ করছে। অপহরণের ঘটনায় তারাই জড়িত বলে তদন্তকারীদের সন্দেহ।


হৃদরোগ সুব্বার

নিজস্ব সংবাদদাতা • গুয়াহাটি

হৃদরোগে আক্রান্ত হলেন তেজপুরের নির্দল প্রার্থী মণিকুমার সুব্বা। আজ সকালে লখিমপুরের হারমুতিতে তিনি আচামকা অসুস্থ হয়ে পড়েন। গুরুতর অসুস্থ অবস্থায় তাঁকে প্রথমে লখিমপুরের একটি নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। পরে, লীলাবাড়ি বিমানবন্দর থেকে চার্টার্ড বিমানে তাঁকে গুয়াহাটি নিয়ে আসা হয়। সুব্বার পারিবারিক সূত্রে জানানো হয়েছে, তাঁর অবস্থা বর্তমানে স্থিতিশীল। হাসপাতালের চিকিত্‌সকরা তাঁকে পরীক্ষা করছেন। তেজপুর থেকে তিন বার কংগ্রেসের টিকিটে সাংসদ নির্বাচিত মণিকুমার বিভিন্ন বিতর্কে জর্জরিত। এ বার কংগ্রেস তাঁকে প্রার্থী না-করায় তিনি নির্দল হিসেবে ভোটের ময়দানে লড়তে নেমেছেন। নির্বাচনে তাঁকে সমর্থন করার কথা ঘোষণা করেছে এআইইউডিএফ।


সত্‌ মেয়েকে বিক্রি

নিজস্ব সংবাদদাতা • গুয়াহাটি

সত্‌ মেয়েকে যৌন নির্যাতন করে বিক্রির অভিযোগ উঠল এক ব্যক্তির বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে মেঘালয়ের পশ্চিম খাসি হিল জেলায়। মাওজারি গ্রামের বাসিন্দা মেয়েটির মা পুলিশের কাছে এ নিয়ে স্বামীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। ওই এফআইআর-এ তিনি জানিয়েছেন, তাঁর দ্বিতীয় স্বামী স্কোল্যান্ড জিরওয়া মেয়েটিকে প্রথমে ধর্ষণের চেষ্টা করে। পরে, তাকে এক ট্রাক চালকের কাছে বিক্রি করে দেয়। পুলিশ নিখোঁজ ওই মেয়েটিকে উদ্ধারের চেষ্টা চালাচ্ছে। অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে।

মেঘালয়ে জঙ্গি হানায় জখম ১

নির্বাচন আসতেই উত্তপ্ত হয়ে উঠেছে মেঘালয়ের গারো পাহাড়। গতকাল পূর্ব গারো হিলের উইলিয়ামনগরে জঙ্গিরা একটি দোকানে এলোপাথাড়ি গুলি চালায়। সুনীল সাংমা নামে এক কর্মী জখম হন। রাতে উইলিয়ামনগরের আরও একটি দোকানের দিকে জঙ্গিরা গ্রেনেড ছোঁড়ে। তবে, সেখানে কেউ হতাহত হয়নি। অন্য দিকে, নাঙালবিবরার জাদি বাজারে তোলার টাকা আদায়ের সময় পুলিশের সঙ্গে গুলি বিনিময় হয় দুই আনলা জঙ্গির।

আপের নিশানায় দুর্নীতিই

লোকসভা নির্বাচনের ইস্তাহারেও দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনকে মূলধন করে এগানোর সিদ্ধান্ত নিল আম আদমি পার্টি। আজ দিল্লিতে নিজের বাড়িতে বসে দলীয় ইস্তাহার প্রকাশ করে দল অরবিন্দ কেজরীবাল বলেন, “আমাদের দল স্বচ্ছ রাজনীতি করে। দিল্লিতে ৪৯ দিনের সরকারে তা আমরা প্রমাণ করে দিয়েছি। সে সময়ে রাজধানীতে দুর্নীতি অনেক কমে এসেছিল। আগামী দিনেও দুর্নীতির বিরুদ্ধে জেহাদ জারি থাকবে।” কংগ্রেস ও বিজেপি দু’দলই দুর্নীতিতে ডুবে রয়েছে বলে অভিযোগ করে কেজরীবাল বলেন, “কংগ্রেস দলে কপিল সিব্বল, নবীন জিন্দলের মতো দুর্নীতিগ্রস্ত নেতা রয়েছেন। অন্য দিকে বিজেপিতে রয়েছেন ইয়েদুরাপ্পা, যার নামেও দুর্নীতির একাধিক অভিযোগ রয়েছে।” দেশের ৪০৭টি লোকসভা আসনে প্রার্থী দিয়েছে আপ।

সোমবার ইস্তাহার বিজেপির

জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঘোষণা করা হল, সোমবার ভোটের প্রথম দিনে তাদের নির্বাচনী ইস্তাহার প্রকাশ করবে বিজেপি। কাল প্রকাশ হবে ইউপিএ সরকারের বিরুদ্ধে একগুচ্ছ নালিশ নিয়ে ‘চার্জশিট’। ইস্তাহার প্রকাশের দিন নরেন্দ্র মোদী-সহ বড় নেতাদের হাজির করাতে চায় বিজেপি। ইস্তাহার প্রকাশে দেরি নিয়ে জলঘোলা কম হয়নি। ভোট শুরুর দিনে ইস্তাহার প্রকাশ নিয়ে আপত্তি জানানোর কথা ভাবছে কোনও কোনও বিরোধী দল। কংগ্রেস নেতা আনন্দ শর্মা এ দিনও ঠেস দিয়ে বলেন, “সারা দিনে পোশাক বদল ছাড়া মোদীর তো আর কোনও দিকে মন নেই। ফলে ইস্তাহারটুকুও প্রকাশ করতে পারছেন না।”

রাহুলের আর্জি নাকচ

অমেঠীতে ঠিকানার শংসাপত্র পাওয়ার জন্য আবেদন জানিয়েছিলেন ওই কেন্দ্রের কংগ্রেস প্রার্থী রাহুল গাঁধী। কিন্তু সেই আবেদন প্রশাসন নাকচ করে দিয়েছে। অমেঠীর জেলাশাসক বলেন, “রাহুলেরই এই আবেদন করা উচিত ছিল। কিন্তু আবেদনটি করেছেন রাজেন্দ্র সিংহ নামে এক ব্যক্তি। যা আইন বিরোধী।” জেলাশাসক আরও জানিয়েছেন, আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্রও দেওয়া হয়নি।

ইভিএম বিভ্রাট

অসমের যোরহাটে পাঠানো একটি ইভিএমে যে কোনও বোতাম টিপলেই বিজেপি প্রার্থীর পক্ষে ভোট দেওয়া হচ্ছে বলে নির্বাচন কমিশনে অভিযোগ করেছে কংগ্রেস। দলের পক্ষ থেকে জানানো হয়েছে, বুধবার যোরহাটে ভাটের মহড়া হচ্ছিল। তখনই যন্ত্রে গলদ জানা যায়।

টাটাকে জেরা করবে সিবিআই

কর্পোরেট লবিস্ট নীরা রাডিয়ার ফোনে কথোপকথন সংক্রান্ত তদন্তে রতন টাটা ও সাইরাস মিস্ত্রিকে জিজ্ঞাসাবাদ করবে সিবিআই। রাডিয়ার সঙ্গে কিছু রাজনীতিক, শিল্পপতির কথোপকথন প্রকাশ হওয়ায় চাঞ্চল্য দেখা দিয়েছিল। সিবিআই সূত্রের খবর, টাটা গোষ্ঠীর তামিলনাড়ু সরকারকে বাস সরবরাহ ও কয়েকটি লৌহ আকরিক খনি টাটাদের হাতে যাওয়া নিয়ে তদন্ত করছে তারা। রাডিয়ার কথোপকথনে এই বিষয়গুলির উল্লেখ ছিল। এক সিবিআই অফিসার জানান, বাস সরবরাহ ও খনিগুলির বণ্টন নিয়ে কয়েকটি বিষয়ে রতন টাটা ও টাটা গোষ্ঠীর বর্তমান কর্ণধার সাইরাস মিস্ত্রির ব্যাখ্যা চায় সিবিআই। টাটা গোষ্ঠীর এক মুখপাত্র জানিয়েছেন, এই বিষয়ে তাঁদের কিছু জানা নেই।

কেমন করে ভোট দেবেন? ইভিএমের খুঁটিনাটি ভোটারদের
শেখাচ্ছেন সরকারি কর্মীরা। বৃহস্পতিবার
করিমগঞ্জে উত্তম মুহরীর তোলা ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE