• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সঙ্ঘ বালাই, কেরলে গিয়ে হুঙ্কার অমিতের

Amit Shah
পিটিআইয়ের ফাইল চিত্র।

Advertisement

আরএসএসের চাপে বিজেপি-র গোটা ফৌজকে নিয়ে আসরে নামতে হল অমিত শাহকে!

কেরলে সিপিএমের সন্ত্রাসের অভিযোগ তুলে মঙ্গলবার থেকে সেই রাজ্যে ১৪ দিনের পদযাত্রা শুরু করলেন বিজেপি-র সর্বভারতীয় সভাপতি। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের খাস তালুক কান্নুর জেলাতেই বিজেপির ‘জনরক্ষা যাত্রা’র সূচনা করেছেন তিনি। সেখান থেকেই ঘোষণা করেছেন, কেরলে সিপিএমের হিংসার রাজনীতির প্রতিবাদে সব রাজ্যের রাজধানী শহরে পদযাত্রা করবে বিজেপি। এর পরে অমিত নিজে আরও দু’বার কেরলে যাবেন। শুধু তা-ই নয়, আজ, বুধবার কেরলের পদযাত্রায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকেও নামাচ্ছেন অমিত। পদযাত্রায় আরও এক ‘হিন্দুত্বের মুখ’ গিরিরাজ সিংহ যেমন থাকবেন, তেমনই এক ডজনেরও বেশি কেন্দ্রীয় নেতা-মন্ত্রীকে দেখা যাবে কেরলে।

কারণ একটাই। দক্ষিণী ওই রাজ্যে মূলত আরএসএসের কর্মীরাই সিপিএমের সন্ত্রাসের শিকার হচ্ছেন বলে বিজেপি-র অভিযোগ। এবং সঙ্ঘও এ নিয়ে চাপ দিয়ে আসছে বিজেপিকে, কেন তারা বিষয়টি নিয়ে রাজনৈতিক স্তরে সক্রিয় হচ্ছে না? বিজয়া দশমীর বক্তৃতায় সঙ্ঘপ্রধান মোহন ভাগবতও বাম-হিংসার অভিযোগ তুলে প্রতিবাদে সরব হয়েছেন। সেই চাপের মুখেই পক্ষকালব্যাপী পদযাত্রার আয়োজন অমিতের।

আরও পড়ুন:মোদী সন্ত্রাসবাদী, বিষোদ্‌গার পাক বিদেশমন্ত্রীর

মুখে যদিও অমিত বলছেন, বিজেপি শান্তিপূর্ণ, গণতান্ত্রিক পথে বিশ্বাসী। কেরলে হিংসা যাতে না হয়, তার জন্য জনচেতনা বাড়াতেই এই ‘শান্তিপূর্ণ’ পদযাত্রার আয়োজন। অমিত বলেন, ‘‘শুধু একটি জেলাতেই ৮৪ জন বিজেপি ও আরএসএস কর্মীদের খুন করা হয়েছে। মুখ্যমন্ত্রী বিজয়ন জবাব দিন, এঁদের কে খুন করল? যদি ওঁর কাছে উত্তর না থাকে, আমি বলব, মুখ্যমন্ত্রীই এর জন্য দায়ী!’’ বিজেপির অভিযোগ, সোমবার রাতেও পদযাত্রার প্রস্তুতি নেওয়ার সময়ে কাসারগোড়ে তিন বিজেপি কর্মীকে মারধর করেছে সিপিএম। তাঁর দলের কর্মীদের খুন নিয়ে মানবাধিকার কর্মীরা চুপ কেন, এ দিন সেই প্রশ্নও তোলেন অমিত। বলেন, ‘‘লাল সন্ত্রাস যে কোনও সন্ত্রাসই নয়— এই ভাবনাটা ছাড়ুন।’’

সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি পাল্টা বলেছেন, ‘‘অমিত শাহ যা বলেছেন, হিন্দিতে তাকে বলে উল্টা চোর কোতোয়াল কো ডাঁটে!’’ গত বিধানসভা নির্বাচনের পর থেকে বিজেপি-আরএসএসই কেরলে সিপিএমের উপরে হামলা চালাচ্ছে বলে পাল্টা তথ্য দিয়ে দাবি করেছেন তিনি। ইয়েচুরির মন্তব্য, ‘‘কেরলে গিয়ে সমস্যা তৈরির বদলে বিজেপি-শাসিত রাজ্যে তাঁর দল মানুষকে যে সমস্যায় ফেলছে, অমিত বরং সেই দিকে নজর দিন!’’ অমিতদের বিঁধে কংগ্রেসের মুখপাত্র রণদীপ সূর্যেওয়ালারও বক্তব্য, ‘‘গৌরী লঙ্কেশ থেকে যুক্তিবাদীদের খুন— সব ক্ষেত্রেই তো গেরুয়া শিবিরের নাম উঠে আসছে!’’ তাঁরাও বলছেন, বরং সিপিএমই গেরুয়া শিবিরের আক্রমণের শিকার। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন