• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফের ঘূর্ণিঝড় তামিলনাড়ুতে? বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের সম্ভাবনায় বাড়ছে আশঙ্কা

representational
ছবি: পিটিআই।

ঘূর্ণিঝড় নিভার বুধবার ভোররাতেই তামিলনাড়ু এবং পুদুচেরি লণ্ডভণ্ড করে দিয়েছে। সেই ক্ষত সারিয়ে ওঠার আগেই আরও একটি ঘূর্ণিঝড়ের সম্ভাবনা দেখা দিয়েছে। মৌসম ভবন জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর সৃষ্টি হওয়া নিম্নচাপটি রবিবারের মধ্যে শক্তি বাড়াবে এব‌ং সেটা ক্রমে ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। ফের কোপ পড়তে পারে চেন্নাইয়ের উপর।

মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, ২৯ নভেম্বর বঙ্গোপসাগরের উপর নিম্নচাপটি তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। সেটা ঘূর্ণিঝড়ে পরিণত হয় কি না, এখন সে দিকেই নজর রাখা হচ্ছে। নিম্নচাপটি তামিলনাড়ুর দক্ষিণে পশ্চিম অভিমুখ বরাবর অগ্রসর হতে পারে। ফলে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে এই রাজ্যে।

বুধবার ভোররাতে পুদুচেরি এবং তামিলনাড়ুর উপর ঘণ্টায় ১২০-১৩০ কিলোমিটার বেগে আছড়ে পড়ে নিভার। সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ১৪৫ কিলোমিটার। তার পর সেটি ক্রমে শক্তি হারিয়ে চেন্নাই থেকে ৯৫ কিলোমিটার পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিমে সরে গিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়।

আরও পড়ুন: ভারতে ফি বছর ১০ কোটি স্পুটনিক ভি টিকা বানাবে রাশিয়া

নিভার-এর মোকাবিলায় প্রথম থেকেই সতর্ক ছিল তামিলনাড়ু এবং পুদুচেরি। তাই জীবনহানি অনেকটাই এড়ানো গিয়েছে। তামিলনাড়ুতে ৩ জনের মৃত্যু হয়েছে। পুদুচেরি এবং অন্ধ্রপ্রদেশের উপকূলীয় অঞ্চলে প্রচুর গাছ উপড়ে গিয়েছে ঝড়ের দাপটে।

বহু এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন। প্রবল বৃষ্টির জেরে জলমগ্ন তামিলনাড়ু এবং পুদুচেরির বহু এলাকা। পরিস্থিতি সামাল দিতে কাজ করছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং দুই প্রশাসন। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন