• সংবাদসংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সিবিএসই-র ফল ১৫ জুলাইয়ের মধ্যেই, ‘মূল্যায়ন’ প্রস্তাবেও সায় সুপ্রিম কোর্টের

CBSE
—ফাইল চিত্র।

দশম এবং দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষাগুলি বাতিলের প্রস্তাবে সায় দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি, সিবিএসই-র প্রস্তাব মেনে ‘আগের পরীক্ষার ফল’ মূল্যায়ন করে দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের রেজাল্ট প্রকাশের প্রস্তাব মেনে নিয়েছে শীর্ষ আদালত। বিচারপতি এ এম খানউইলকরের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ শুক্রবার জানিয়েছে, আগামী ১৫ জুলাইয়ের মধ্যে রেজাল্ট প্রকাশ করতে হবে সিবিএসই’কে।

 সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে সিবিএসই এবং আইসিএসই জুলাইয়ের মাঝামাঝি নয়া মূল্যায়ন পদ্ধতি অনুযায়ী রেজাল্ট প্রকাশ করার কথা জানিয়েছে। সিবিএসই-র তরফে এ বিষয়ে নোটিসও জারি করা হয়েছে।

সুপ্রিম কোর্টে সিবিএসই-র প্রস্তাবে বলা হয়েছিল, পরীক্ষার্থীরা ইতিমধ্যে যে বিষয়গুলিতে পরীক্ষা দিয়েছে, সেই পরীক্ষাগুলির ফল মূল্যায়ন করে বাকি থাকা বিষয়গুলিতে নম্বর দেওয়া হবে। আইসিএসই’র তরফেও ‘নীতিগত ভাবে’ এই সিদ্ধান্ত অনুসরণের কথা বলা হয়েছিল। সিবিএসই’র পরীক্ষা নিয়ামক সন্যম ভরদ্বাজ এদিন বলেন, ‘‘যে পরীক্ষার্থীরা কেবলমাত্র তিনটি বিষয়ে পরীক্ষা দিতে পেরেছে, তার মধ্যে যে দু’টি বিষয়ে বেশি নম্বর পেয়েছে তার গড় করা হবে। এর পরে বাকি থাকা বিষয়গুলিতে সেই গড় অনুযায়ী নম্বর দেওয়া হবে।’’

আরও পড়ুন: এশিয়ায় চিনা সেনাবাহিনীর মোকাবিলায় সেনা পাঠাচ্ছে আমেরিকা, জানালেন পম্পেয়ো​

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় দেশে ১৭ হাজার নতুন সংক্রমণ, মোট মৃত্যু পেরলো ১৫ হাজার​


করোনা পরিস্থিতির কারণে মার্চ-এপ্রিলের পরীক্ষাসূচি স্থগিত হওয়ার পরে সিবিএসই জানিয়েছিল, দশম শ্রেণি (শুধুমাত্র পূর্ব দিল্লিতে বাকি) এবং দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষাগুলি ১-১৫ জুলাইয়ের মধ্যে নেওয়া হবে। কিন্তু বৃহস্পতিবার সলিসিটির জেনারেল তুষার মেটা সুপ্রিম কোর্টকে জানান, বর্তমান করোনা পরিস্থিতির কারণে পরীক্ষার আয়োজন করা সম্ভব নয়। ফলে এ বছরের মতো দশম শ্রেণির পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিস্থিতি বিবেচনা করে বেশ কয়েকটি রাজ্যও পরীক্ষা বাতিলের পক্ষে মত দিয়েছে বলে জানান তিনি।

পাশাপাশি, পরিস্থিতির উন্নতি হলে দ্বাদশ শ্রেণির পরীক্ষা আয়োজনের কথাও ভাবা হবে বলে সলিসিটর জেনারেল জানান। তবে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য সেই পরীক্ষা বাধ্যতামূলক হবে না। কেন্দ্রীয় সরকারও সিবিএসই-র এই প্রস্তাব অনুমোদন করেছে। তবে আগামী ১৮ থেকে ২৩ জুলাইয়ের মধ্যে জয়েন্ট এন্ট্রাস এবং ‘নেট’ পরীক্ষা হবে কি না, সে বিষয়ে কেন্দ্র এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন