• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাদ পড়ুক ‘গরু’, কোপ অমর্ত্যকে নিয়ে ছবিতে

Shooting of The argumentative Indian

Advertisement

গরু, গুজরাত, হিন্দু ও হিন্দুত্ব— এই চারটি শব্দ অমর্ত্য সেনের মুখে থাকার জন্য সুমন ঘোষের তথ্যচিত্র ‘দি আর্গুমেন্টেটিভ ইন্ডিয়ান’কে ছাড়পত্র দিল না ভারতীয় সেন্সর বোর্ড। পরিচালককে নির্দেশ দেওয়া হয়েছিল, যে সব জায়গায় এই শব্দগুলো অমর্ত্যের মুখে রয়েছে, সেই জায়গাগুলো ‘মিউট’ করে দিতে হবে। পরিচালক তা করতে অস্বীকার করায় ছবিটিকে ছাড়পত্র দেওয়া হয়নি। আগামী শুক্রবারই নন্দন-সহ বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার  কথা ছিল নোবেলজয়ী অর্থনীতিবিদকে নিয়ে সুমনের এক ঘণ্টার এই তথ্যচিত্র।

২০০৬ সালে ছবিটির জন্য প্রথম শ্যুট করেছিলেন সুমন। তখনকার একটি দৃশ্যে দেখা যাচ্ছে, আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয়ে দর্শনের ক্লাস নিচ্ছেন অমর্ত্য।

আরও পড়ুন: ক্ষুব্ধ মোদী, তরজা শুরু সরকারেই

ভারত সম্পর্কে আলোচনার সময়ে অমর্ত্য তখন ‘‘ক্রিমিন্যালিটি ইন গুজরাত’’ এই বাক্যাংশটি ব্যবহার করেছিলেন। এতেই আপত্তি সেন্সর বোর্ডের। তাদের দাবি, ‘গুজরাত’ শব্দটি মিউট করে দিতে হবে। তেমনই, হাল আমলে শ্যুট করা একটি দৃশ্যে অমর্ত্য বলছেন, ‘‘গরু নিয়ে যা চলছে!’’ এখানে ‘গরু’ শব্দটি উচ্চারণের সময়ে মিউট করার  নির্দেশ দিয়েছিল সেন্সর বোর্ড। একই ভাবে, অমর্ত্য ‘হিন্দু’ ও ‘হিন্দুত্ব’ শব্দগুলো বলাতেও আপত্তি তুলেছেন সেন্সর কর্তারা। তাঁদের দাবি, এই ধরনের উক্তি ‘‘দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করবে।’’

পরিচালক জানিয়েছেন, দেশে মুক্তি না পেলেও অদূর ভবিষ্যতে অনলাইনে ছবিটি পোস্ট করে দেবেন তিনি।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন