Advertisement
০৭ মে ২০২৪
Newcomers of Bollywood

শ্রাদ্ধবাড়িতেও কাজের সন্ধানে হাজির উঠতি অভিনেতারা? তোপ বলিউডের কাস্টিং ডিরেক্টর মুকেশের

বলিউডের একাধিক সফল ছবিতে অভিনেতা নির্বাচনের নেপথ্যে রয়েছেন মুকেশ। তাঁর সাম্প্রতিক কাজ শাহরুখ খান অভিনীত ‘ডাঙ্কি’।

Casting director Mukesh Chhabra reveals actors in search of work frequently go to funerals to make contacts

মুকেশ ছাবড়া। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১৪:৫৩
Share: Save:

গত কয়েক বছরে বলিউডে ‘অভিনেতা’র সংজ্ঞা পাল্টে গিয়েছে। কিন্তু তার পরেও ইন্ডাস্ট্রিতে প্রতিভাহীন অভিনেতাদের সংখ্যা কেবলই বেড়ে চলেছে বলেই মনে করছেন প্রথম সারির কাস্টিং ডিরেক্টর মুকেশ ছাবড়া। শুধু তা-ই নয়, কাজের সন্ধানে এই ধরনের অভিনেতারা এমন সব জায়গায় পৌঁছে যাচ্ছেন, তা তাঁকে খুবই অবাক করছে বলে জানিয়েছেন ‘লাল সিংহ চড্ডা’র কাস্টিং ডিরেক্টর। এ নিয়ে এর মধ্যেই শুরু হয়েছে বিতর্ক।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে মুকেশ দাবি করেছেন, অভিনেতা হওয়ার জন্য উঠতি অভিনেতাদের মধ্যে এতটাই উন্মাদনা রয়েছে যে, তাঁরা শ্রাদ্ধানুষ্ঠানেও পৌঁছে যান। মুকেশ বলেন, ‘‘এক জন বর্ষীয়ান অভিনেতা প্রয়াত হয়েছেন। সেখানে নতুনদের মধ্যে অনেকেই চলে যান। তাঁদের মধ্যে কয়েক জন শুধুই সেখানে যোগাযোগ তৈরি করতে হাজির হন! আমি বুঝি না এতটা মরিয়া হওয়ার কী প্রয়োজন।’’

মুকেশের মতে কেউ অভিনয় শিখে বা জেনে ইন্ডাস্ট্রিতে এলে ওই প্রয়াত ব্যক্তির প্রতি তাঁর সম্মান অটুট থাকবে। মুকেশ আরও বলেন, ‘‘কিছু না জেনে বা শিখে একটা শোকসভায় এসে কেউ নিজের স্বার্থ খুঁজলে সেটা সত্যিই বিরক্তিকর।’’

এই ধরনের ঘটনা যে তাঁর রাগের কারণ হয়ে দাঁড়ায়, সে কথাও ওই সাক্ষাৎকারে স্পষ্ট করেছেন মুকেশ। নতুন অভিনেতাদের একটা শোকসভাকে এ ভাবে নিজের স্বার্থের জন্য ব্যবহার করতে তিনি নিজে বার বার নিষেধ করছেন। তবে মুকেশের বক্তব্য প্রকাশ্যে আসার পর সমাজমাধ্যমে নাগরিকদের একাংশ তাঁর সমালোচনাও করেছেন। তবে তাঁদের বক্তব্য খুব একটা স্পষ্ট নয়।

প্রসঙ্গত বলা যায়, বলিউডের একাধিক সফল ছবিতে অভিনেতা নির্বাচনের নেপথ্যে রয়েছেন মুকেশ। ‘রকস্টার’, ‘বজরঙ্গি ভাইজান’, ‘দঙ্গল’ এবং সাম্প্রতিক ‘ডাঙ্কি’ তাঁর অন্যতম ছবি। ২০২০ সালে মুক্তিপ্রাপ্ত ও সুশান্ত সিংহ রাজপুত অভিনীত ‘দিল বেচারা’ ছবিটির পরিচালকও ছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Casting Directors Mukesh Chhabra Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE