প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২৪ সালের মধ্যে দেশের অর্থনীতিকে ৫ লক্ষ কোটি ডলারে নিয়ে যাওয়ার কথা বলেছেন। মোদীর দাবি নিয়ে কংগ্রেসের নেতারা নানা কথা বলছিলেন। প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের বক্তব্যের পরে  এখন কংগ্রেস সেটিকেই তাদের ‘অবস্থান’ বলে ধরতে শুরু করেছে। 

প্রণববাবু গত কাল দিল্লিতে এক অনুষ্ঠানে বলেন, ‘‘বাজেটে অর্থমন্ত্রী ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতি ছোঁয়ার যে ঘোষণা করেছেন, তা আকাশ থেকে পড়বে না। শক্ত ভিতের উপরে দাঁড়িয়েই সেটি সম্ভব। এই ভিত শুধু ব্রিটিশরা নয়, স্বাধীনতার পর দেশের মানুষ তা তৈরি করেছেন।’’ প্রাক্তন রাষ্ট্রপতি মনে করান, যাঁরা গত ৫৫ বছরের কংগ্রেস জমানার সমালোচনা করেন, তাঁদের জানা উচিত, কোন পথে ভারত উন্নতি করেছে। এই উন্নয়নে সকলের অবদান আছে। 

প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম এর আগে রাজ্যসভায় মোদী সরকারের দাবিকে উপহাস করে বলেছিলেন, অর্থনীতি নিজের গতিতেই এই লক্ষ্য ছোঁবে। আবার লোকসভায় দলের নেতা অধীর চৌধুরী বলেছিলেন, এর আগের সরকারের অবদান ভুলে গেলে চলবে না। তবে প্রণবের বক্তব্যের পর কংগ্রেস নেতারা বলছেন, এত দিনে প্রধানমন্ত্রীর দাবির মোক্ষম জবাব এল। অবশ্য এর মধ্যে প্রাক্তন অর্থমন্ত্রী নিজের অবদানের কথাও সুকৌশলে স্মরণ করিয়ে থাকতে পারেন। কিন্তু নরেন্দ্র মোদী যে ভাবে নিজেরই পিঠ চাপড়ান, আশা করা যায়, তাতে রাশ টানা সম্ভব হবে। বিজেপি নেতারা অবশ্য ঘরোয়া আলোচনায় বলছেন, প্রধানমন্ত্রী পূর্বতন সব সরকারের অবদানের স্বীকৃতি দেন।