জুন মাস থেকে বারে বারে বেড়েই চলেছে। আর শুধু নভেম্বরের ৯ দিনেই দু’বার বাড়ল রান্নার গ্যাসের দাম। ভর্তুকিযুক্ত সিলিন্ডারে আরও দু’টাকা বেড়ে কলকাতায় দাম হল ৫১০ টাকা ৭০ পয়সা। আর কলকাতায় ভর্তুকিবিহীন  সিলিন্ডারের দাম হয়েছে ৯৭১.৫০টাকা। ডিলারদের কমিশন বৃদ্ধির জেরেই রান্নার গ্যাস আরও মহার্ঘ হল বলে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি সূত্রে জানা গিয়েছে।

আন্তর্জাতিক বাজারে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি এবং ডলারের নিরিখে টাকার দামের ক্রমাগত পতনের জেরে পেট্রল-ডিজেলের মতোই রান্নার গ্যাসের দামও ঊর্ধ্বমুখী। গত জুন মাস থেকে কার্যত নিয়মিত ব্যবধানে বাড়ছে গ্যাসের দাম। পয়লা নভেম্বরেও ২ টাকা ৯৪ পয়সা দাম বেড়েছে। তার পর শুক্রবার ফের বাড়ল আরও ২ টাকা। দিল্লিতে ভর্তুকিযুক্ত সিলিন্ডারের নতুন দাম হল ৫০৭ টাকা ৪২ পয়সা, মুম্বইয়ে ৫০৫ টাকা ৫ পয়সা, চেন্নাইয়ে ৯৫ টাকা ৩৯ পয়সা।

তেল সংস্থাগুলি সূত্রে খবর, ২০১৭ সালের সেপ্টেম্বরে শেষ বার ১৪.২ কেজি সিলিন্ডারে ডিলারদের কমিশন বাড়িয়ে করা হয়েছিল ৪৮ টাকা ৮৯ পয়সা। সেই কমিশন বাড়িয়ে করা হল যথাক্রমে ৫০ টাকা ৫৮ পয়সা। অন্য দিকে ৫ কেজি সিলিন্ডারের কমিশন বেড়ে হয়েছে ২৫ টাকা ২৯ পয়সা। এই কমিশন বৃদ্ধিই চাপানো হয়েছে গ্রাহকদের ঘাড়ে।

আরও পডু়ন: বাগুইআটিতে বাইক থেকে চলন্ত বাসে উড়ে এল চকলেট বোমা!

আরও পড়ুন: দশ হাজার এক টাকার কয়েন নিয়ে মনোনয়ন জমা, কী করলেন রিটার্নিং অফিসার

দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।