• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ঘূর্ণিঝড় নিভার আছড়ে পড়ার আগেই ভারী বৃষ্টিতে নাজেহাল চেন্নাই, ছাড়া হল বাঁধের জল

marina beach
টানা বৃষ্টিতে জলমগ্ন মেরিনা সমুদ্র সৈকত লাগোয়া রাস্তা। ছবি: রয়টার্স।

একেই চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় নিভার। তার উপর গভীর নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার থেকে টানা বৃষ্টিতে নাজেহাল চেন্নাই। আবহবিদরা আগেই সতর্ক করেছিলেন ঘূর্ণিঝড় নিভার যত এগিয়ে আসবে বৃষ্টির পরিমাণ বাড়বে তামিলনাড়ুর বিভিন্ন প্রান্তে। তবে সবচেয়ে বেশি প্রভাব পড়বে চেন্নাইয়ে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস মতোই গত কাল থেকে অবিরাম বৃষ্টি চলছে চেন্নাইয়ে। নীচু এলাকাগুলো ইতিমধ্যেই জলমগ্ন হয়ে পড়েছে। সেখান থেকে বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়েছে স্থানীয় প্রশাসন।

বুধবার সকাল থেকেও দফায় দফায়  বৃষ্টি হয়েছে। প্রবল বৃষ্টির জেরে চেম্বারমবক্কম হ্রদের উপর চাপ সৃষ্টি হতে পারে। এমন আশঙ্কা করেই আগে থেকে প্রস্তুতি নিয়ে রেখেছিল প্রশাসন। বৃষ্টি বাড়তেই এ দিন হ্রদের বাঁধের লকগেট খুলে দেওয়া হয়। আদিয়ার নদীতে প্রাথমিক ভাবে ১ হাজার কিউসেক জল ছাড়া হয়। প্রবল বৃষ্টির জেরে বাঁধের জল বিপদসীমার কাছাকাছি পৌঁছনোর আগেই জল ছাড়ার সিদ্ধান্ত নেয় প্রশাসন।

২০১৫-র বন্যা থেকে শিক্ষা নিয়ে এ বার আগেভাগেই পদক্ষেপ করা হয়েছে বলেই এক প্রশাসনিক আধিকারিক জানিয়েছেন। পাশাপাশি আরও একটা আশঙ্কার কথাও উঠে আসছে। চেম্বারমবক্কম হ্রদের জল আদিয়ার নদীতে ছাড়ার ফলে ফুলে ফেঁপে উঠেছে। তাই নীচু এলাকাগুলিতে বন্যা পরিস্থিতি যাতে সৃষ্টি না হয়, সে দিকটাও সমান ভাবে খেয়াল রাখতে হচ্ছে বলেও জানিয়েছেন ওই আধিকারিক। এমন একটা পরিস্থিতি আসতে পারে এই আশঙ্কা করে তাই আগেভাগে নদী তীরবর্তী এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে দেওয়া হয়েছে।

প্রবল বৃষ্টির জেরে এ দিন সকালেই মেরিনা সমুদ্র সৈকত প্লাবিত হয়েছে। কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে তামিলনাড়ু সরকার চেন্নাই-সহ ১৩টি জেলায় বৃহস্পতিবার ছুটি ঘোষণা করেছে। চেন্নাই বিমানবন্দর ২৪টি বিমান বাতিল করেছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন