• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

২০১৮ থেকেই অর্থবর্ষ বদলাচ্ছে মধ্যপ্রদেশে

mp
মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান।

প্রস্তাবটা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পর আর কালক্ষেপ না করে ঘোষণাটা করেই দিল মধ্যপ্রদেশ সরকার। ওই রাজ্যে এ বার অর্থবর্ষটা বদলে যাবে। আর এপ্রিল থেকে মার্চ নয়। এ বার জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত অর্থবর্ষ চালু হবে মধ্যপ্রদেশে। ২০১৮ সাল থেকেই। এ বছর ডিসেম্বরে রাজ্য বিধানসভায় বাজেট প্রস্তাব পেশ করে সেই সিদ্ধান্ত কার্যকর করবে মধ্যপ্রদেশ সরকার।

মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের সভাপতিত্বে মঙ্গলবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকের পর মধ্যপ্রদেশ সরকারের মুখপাত্র নরোত্তম মিশ্র এ কথা জানিয়েছেন। গত সপ্তাহে নীতি আয়োগের গভর্নিং কাউন্সিলের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অর্থবর্ষকে জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত করার প্রস্তাব দেন। এটা করলে জাতীয় অর্থনীতি উপকৃত হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছিলেন, ‘‘আমরা ঠিক সময়ে কাজ শেষ করে উঠতে পারি না বলে অনেক ভাল কাজ, অনেক ভাল প্রকল্পের সুফল পুরোপুরি পাওয়া যায় না। অর্থবর্ষের সময়টাকে বদলে নিলে অনেক সুবিধা হবে কাজ করতে।’’

আরও পড়ুন- ট্রাম্পের চাপে দু’বছরে ১০ হাজার মার্কিন কর্মচারী নিতে হবে ইনফোসিসকে

এখন যে এপ্রিল থেকে মার্চ পর্যন্ত অর্থবর্ষ ধরা হয়, তা শুরু হয়েছিল ব্রিটিশ শাসনকালেই। ১৮৬৭ সালে। ব্রিটেনেও ওই সময়টাকেই অর্থবর্ষ ধরা হয়। তার সঙ্গে সাযুজ্য বজায় রাখতেই ভারতে ওই সময়টাকে অর্থবর্ষ করা হয়েছিল। তার আগে ভারতে মে থেকে এপ্রিল পর্যন্ত ছিল একটি অর্থবর্ষ।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন