• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সংঘাতের জের, চিনের সঙ্গে ৯০০ কোটি টাকার চুক্তি বাতিল করল হিরো সাইকেল

cycles
চিনের সঙ্গে চুক্তি বাতিল করল হিরো সাইকেল্‌স। ছবি- শাটারস্টকের সৌজন্যে।

পূর্ব লাদাখের পরিস্থিতির প্রেক্ষিতে চিনের সঙ্গে ৯০০ কোটি টাকার চুক্তি বাতিল করল ‘হিরো সাইকেল্‌স’।

হিরো সাইকেল্‌স-এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর পঙ্কজ মুঞ্জল এই ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, আগামী তিন মাসে চিনের সঙ্গে ৯০০ কোটি টাকার বাণিজ্য চুক্তি ছিল হিরো সাইকেল্‌সের। তা বাতিল করা হচ্ছে।

পূর্ব লাদাখের ভারত-চিন সীমান্তে উত্তেজনা সৃষ্টির পর ‘চিনকে বয়কট’ আন্দোলন দানা বেঁধেছে দেশজুড়ে। বিভিন্ন চিনা পণ্য বয়কটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে ইতিমধ্যেই। ভারতে ইতিমধ্যেই নিষিদ্ধ করা হয়েছে টিকটক-সহ ৫৯টি চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপ। ওই অ্যাপগুলির বিরুদ্ধে গ্রাহকদের ব্যক্তিগত তথ্যাদির উপর গোপন নজরদারির অভিযোগ রয়েছে।

এই পরিস্থিতিতে হিরো সাইকেল্‌স চিনের সঙ্গে একটি বড় মাপের বাণিজ্য চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিল। সংস্থা কর্তৃপক্ষ জানিয়েছেন, লকডাউনে তাঁদের ব্যবসার কিছু ক্ষয়ক্ষতি হওয়া সত্ত্বেও দেশের স্বার্থে তাঁরা এই সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুন: চিন-ভুটান দ্বন্দ্বে জড়াতে চায় না ভারত

আরও পড়ুন: মস্কোর দৌত্যে মুক্তি ১০ জন ভারতীয় জওয়ানের  

চিনের সঙ্গে চুক্তি বাতিল করার পর বিদেশে তাঁদের সাইকেল রফতানির অন্য বাজারও খুঁজে ফ‌েলা হয়েছে বলে জানিয়েছেন হিরো সাইকেল্‌সের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর।

মুঞ্জলের কথায়, ‘‘বিদেশে অন্যান্য বাজারের সন্ধান করা হচ্ছে। তবে অগ্রাধিকারের তালিকায় সবার আগে রয়েছে জার্মানির নাম। ওই দেশে হিরো সাইকেল্‌সের একটি কারখানাও বানানোর পরিকল্পনা রয়েছে আমাদের। জার্মানিকে ভিত্তি করেই ইউরোপের অন্যান্য দেশে হিরো সাইকেল্‌সের বাজার গড়ে তোলার ভাবনা রয়েছে।’’

মুঞ্জল এও জানিয়েছেন, লকডাউন ওঠার পর সংক্রমণ এড়াতে মানুষ গণপরিবহণের উপর ততটা ভরসা না রেখে সাইকেল চড়ে কর্মক্ষেত্রে যেতে চাইছেন। ফলে, সাইকেলের চাহিদা বেড়েছে বিশ্ব জুড়েই।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন