• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নৌবাহিনীর ২৪টি হেলিকপ্টার কেনার চুক্তি হতে পারে ট্রাম্পের সফরে

Chopper
প্রতীকী ছবি.

বাণিজ্যিক কোনও চুক্তি হচ্ছে না, এটা প্রায় নিশ্চিত। তবে আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্টের সফরে একটি বড়সড় সামরিক চুক্তি সই করতে পারে ভারত-আমেরিকা। নৌবাহিনীর জন্য প্রায় ১৯ হাজার কোটি টাকার ২৪টি এমএইচ-৬০আর হেলিকপ্টার আমেরিকার কাছ থেকে কেনা-বেচার চুক্তিতে সই করতে পারেন নরেন্দ্র মোদী-ডোনাল্ড ট্রাম্প

জলসীমায় নজরদারি, ডুবোজাহাজের উপস্থিতি, তল্লাশি-সহ নানা কাজে ব্যবহারের জন্য ভারতীয় নৌবাহিনীর হাতে বর্তমানে রয়েছে ৪৯ বছর আগের ব্রিটিশ হেলিকপ্টার ‘সি কিং’। নতুন এই কপ্টারগুলি এলে ‘সি কিং’ কপ্টারগুলি ধাপে ধাপে সরিয়ে নেওয়া হবে বলে নৌবাহিনী সূত্রে খবর। অন্য দিকে, অত্যাধুনিক প্রযুক্তির মার্কিন এই কপ্টারগুলি নৌবাহিনী হাতে পেলে এই সব কাজ আরও সহজ হবে। জলসীমার নিরাপত্তাও হবে নিশ্ছিদ্র।

আগামী ২৪ ফেব্রুয়ারি দু’দিনের সফরে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বছর ভারতকে বিশেষ ‘বাণিজ্য-বন্ধু’র তালিকা থেকে আমেরিকা সরিয়ে দেওয়ার পর ভারতও মার্কিন রফতানির উপর শুল্ক বাড়িয়ে দেয়। তার জেরে ভারত-মার্কিন বৈদেশিক বাণিজ্যে টানাপড়েন চলছে। কিন্তু এমন পরিস্থিতিতেও দু’দেশের মধ্যে বাণিজ্য চুক্তি হচ্ছে না। সে ক্ষেত্রে এই হেলিকপ্টার চুক্তি দু’দেশের ক্ষেত্রেই কিছুটা মুখরক্ষা হতে পারে বলেই মনে করছে কূটনৈতিক শিবির।

আরও পড়ুন: ‘ভারত আমাদের সঙ্গে ভাল ব্যবহার করে না’, সফরের আগে সুর কাটল ট্রাম্পের মন্তব্য

আরও পড়ুন: কোথায় ছিলেন মমতা, খোঁজ রাখতেন তাপসের? তীব্র আক্রমণে বিজেপি-বাম-কংগ্রেস

মার্কিন ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সির  বক্তব্য, ‘‘প্রস্তাবিত এই চুক্তি হলে জলযুদ্ধ ও সাবমেরিন যুদ্ধে ভারতের পারদর্শিতা বাড়বে। পাশাপাশি তল্লাশি ও উদ্ধারের প্রক্রিয়া আরও তরাণ্বিত ও উন্নত হবে।’’ সূত্রের খবর, এই ২৪টি হেলিকপ্টার কেনার জন্য ভারতকে দিতে হবে ২.৬ বিলিয়ন মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় প্রায় ১৮ হাজার ৭০০ কোটি টাকা। যদিও এই হেলিকপ্টার কেনার জন্য আগে টেন্ডার ডেকেও অত্যধিক দামের কারণে তা বাতিল করা হয়েছিল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন