• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘প্রতিহিংসা কখনও বিচার হতে পারে না’, তেলঙ্গানা এনকাউন্টারের পর দিনই মন্তব্য দেশের প্রধান বিচারপতির

SA Bobde
প্রধান বিচারপতি এসএ বোবডে। ছবি: টুইটার

বিচার তার চরিত্রই হারিয়ে ফেলে যদি তা প্রতিহিংসামূলক হয়। তেলঙ্গানার এনকাউন্টার ঘিরে দেশ জুড়ে বিতর্কের মধ্যেই তাত্পর্যপূর্ণ মন্তব্য দেশের প্রধান বিচারপতির। একই সঙ্গে বিচারের দীর্ঘসূত্রিতার কথা মেনে নিয়েও শরদ অরবিন্দ বোবডের মত— অপরাধের সঙ্গে সঙ্গেই তার বিচার হয়ে যাবে, এটা কখনও হতে পারে না।

হায়দরাবাদে ধর্ষণ ও খুনে অভিযুক্তদের এনকাউন্টারে মৃত্যু নিয়ে গোটা দেশই এখন দ্বিধাবিভক্ত। চার অভিযুক্তের মৃত্যুর পর, অনেকেই উচ্চকণ্ঠে পুলিশের প্রশংসা করছেন। আবার এই এনকাউন্টার নিয়ে সন্দেহও প্রকাশ করছে বিভিন্ন মহল। এই আবহেই শনিবার যোধপুরে হাইকোর্টের নতুন ভবন উদ্বোধন করতে গিয়ে বোবডে বলেন, ‘‘আমি মনে করি না বিচার কখনও সঙ্গে সঙ্গে হয়ে যেতে পারে। এবং বিচার কখনওই প্রতিহিংসার রূপ নিতে পারে না। আমি বিশ্বাস করি বিচার তার বিচারের চরিত্রই হারিয়ে ফেলে যদি তা প্রতিহিংসামূলক হয়।’’

হায়দরাবাদ এবং উন্নাওয়ের ঘটনা নিয়ে বিচার ব্যবস্থার দীর্ঘসূত্রিতার প্রসঙ্গ উঠছে বিভিন্ন মহল থেকে। বিচার ব্যবস্থায় যে কিছু ঘাটতি রয়েছে তা এ দিন মেনে নিয়েছেন বোবডে। সেই ঘাটতি মেটানোর পক্ষে সওয়াল করে প্রধান বিচারপতি বলেন, ‘‘এটা নিয়ে কোনও সন্দেহ নেই যে, ফৌজদারি বিচার ব্যবস্থাকে শিথিলতা এবং অপরাধের বিচার শেষ করার সময় নিয়ে তার অবস্থান এবং দৃষ্টিভঙ্গি নতুন করে ভাবতে হবে।’’  কম সময়ে মামলার নিষ্পত্তির ক্ষেত্রে প্রযুক্তি এবং বিকল্প পদ্ধতি ব্যবহারের পক্ষেও সওয়াল করেছেন বোবডে।

আরও পড়ুন: এ রাজ্যের লক্ষ লক্ষ টন পেঁয়াজ চলে গেল বাংলাদেশে, চড়া দামে নাশিকের পেঁয়াজ কিনে খাচ্ছি আমরা​

আরও পড়ুন: কলকাতা সবচেয়ে নিরাপদ শহর, দাবি করলেন পুলিশ কমিশনার​

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন