দেশের ৪৭তম প্রধান বিচারপতি হবেন বিচারপতি এস এ বোবদে। মঙ্গলবার তাঁর নিয়োগপত্রে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বিচারপতি রঞ্জন গগৈয়ের স্থলাভিষিক্ত হবেন বিচারপতি এস এ বোবদে।

আগামী ১৮ নভেম্বর মুখ্য বিচারপতি হিসাবে শপথ গ্রহণ করবেন বিচারপতি বোবদে। এক বছর পাঁচ মাস এই পদে থাকবেন তিনি। ২০২১ সালের ২৩ এপ্রিল অবসর নেবেন বিচারপতি বোবদে।

প্রথামাফিক, বর্তমান মুখ্য বিচারপতি রঞ্জন গগৈ তাঁর অবসরের এক মাস আগে এই পদের জন্য তাঁর পরে  সুপ্রিম কোর্টের সবচেয়ে সিনিয়র বিচারপতির নাম, অর্থাৎ বিচারপতি বোবদের নিয়োগের সুপারিশ করেন। এ দিন তাতে সম্মতি দেন রাষ্ট্রপতি।

আরও পড়ুন: জম্মু-কাশ্মীরে ইউরোপীয় সাংসদরা, ‘গণতন্ত্রের অপমান’, কটাক্ষ বিরোধীদের

আরও পড়ুন: জোর চমক ভাইফোঁটায়! বৈশাখীকে সঙ্গে নিয়ে মমতার বাড়িতে শোভন

আরও পড়ুন: ডিএনএ মেলাতে মৃত্যুর আগে বাগদাদির অন্তর্বাস ‘চুরি’ করেছিলেন কুর্দ গুপ্তচর

সুপ্রিম কোর্টের বিচারপতি শরদ অরবিন্দ বোবদের জন্ম হয়েছিল মহারাষ্ট্রের নাগপুরে, ১৯৫৬ সালের ২৪ এপ্রিল। ২০০০ সালে অতিরিক্ত বিচারপতি হিসাবে তিনি বম্বে হাইকোর্টে কাজ শুরু করেন। বছর দুয়েক পরে তিনি মধ্যপ্রদেশ হাইকোর্টের মুখ্য বিচারপতি হিসাবে নিয়োগপত্র পান। সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে বহু গুরুত্বপূর্ণ মামলার সঙ্গে যুক্ত ছিলেন বিচারপতি বোবদে। তার মধ্যে অযোধ্যা মামলা, বিসিসিআই মামলা-সহ বিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে ওঠা যৌন হেনস্থার মামলাও রয়েছে।