• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মুলাক্কালের বিরুদ্ধে চার্জ গঠন কোর্টে

Kerala's Ex-Bishop Franco Mulakkal
ফ্রাঙ্কো মুলাক্কাল। ছবি: সংগৃহীত।

তাঁর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ ওঠার পরেই গোটা দেশ জুড়ে হইচই শুরু হয়েছিল। সেই খ্রিস্টান যাজক ফ্রাঙ্কো মুলাক্কালের বিরুদ্ধে আজ ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় চার্জ গঠন করল কেরলের কোট্টায়ম অতিরিক্ত দায়রা আদালত। আজ বিচারক জানিয়েছেন, লাগাতার ধর্ষণ, ক্ষমতার অপব্যবহার, অপরাধীদের সঙ্গে যোগসাজশে এক জন মহিলাকে কালিমালিপ্ত করা-সহ বিভিন্ন অপরাধ সংক্রান্ত আইনে চার্জ গঠন করা হয়েছে মুলাক্কালের বিরুদ্ধে। যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন মুলাক্কাল।

১৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে শুনানি। গত সপ্তাহেই আদালত মুলাক্কালকে নির্দেশ দিয়েছিল চার্জশিট পেশের আগে যেন শহর ছেড়ে না-যান অভিযুক্ত যাজক। এর আগে মামলা থেকে অব্যাহতি চেয়ে মুলাক্কালের আবেদন খারিজ করেছে সুপ্রিম কোর্ট।

৪৩ বছরের ওই সন্ন্যাসিনীর অভিযোগ, ২০১৪ থেকে ’১৬-র মধ্যে একাধিক বার ধর্ষণ করেন মুলাক্কাল। কেরলের কোট্টায়ম পুলিশের কাছে ২০১৮ সালে অভিযোগ করেন। নির্যাতিতার পাশে দাঁড়ান একই হস্টেলে থাকা আরও পাঁচ সন্ন্যাসিনী। তাঁরাও মুলাক্কালের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন ও জানান, গির্জার আধিকারিকদের কাছে একাধিক বার এই অভিযোগ জানালেও কোনও পদক্ষেপ করেননি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মামলা দায়েরের বছরখানেক পরে জাতীয় মানবাধিকার কমিশনের পাশাপাশি জাতীয় ও কেরলের মহিলা কমিশনেও নির্যাতনের কাহিনি জানান তিনি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন