• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আদালত অবমাননা ধারার পাল্টা মামলা

Supreme Court
আদালত অবমাননার একটি ধারা চ্যালেঞ্জ করে মামলা সুপ্রিম কোর্টে।

আদালত অবমাননা আইনের একটি ধারাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ শৌরি, প্রবীণ সাংবাদিক এন রাম ও আইনজীবী প্রশান্ত ভূষণ।

১৯৭১-র আদালত অবমাননা আইনের ২(১)(সি) ধারা অনুযায়ী, কারও প্রকাশিত বক্তব্যে যদি আদালতের মর্যাদাহানি হয় তবে তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার ফৌজদারি মামলা হতে পারে।

আইনজীবী কামিনী জয়সওয়ালের মাধ্যমে পেশ করা আর্জিতে শৌরি, রাম ও ভূষণ জানিয়েছেন, আদালত অবমাননা আইনের ওই ধারা সংবিধানের মূল কাঠামোর বিরোধী। কারণ, এই ধারা বাক্‌স্বাধীনতার অধিকারের পরিপন্থী। 

সম্প্রতি টুইটারে বিচার বিভাগ সম্পর্কে ভূষণের কয়েকটি মন্তব্যের জেরে তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার প্রক্রিয়া শুরুর আর্জি জানান এক আইনজীবী। ২২ জুলাই এই বিষয়ে ভূষণকে শো-কজ নোটিস পাঠায় বিচারপতি অরুণ মিশ্রের বেঞ্চ। ওই মন্তব্য কেন মুছে ফেলা হয়নি তা জানতে টুইটারের প্রতিনিধিকেও তলব করেছে বেঞ্চ। ৫ অগস্ট ওই মামলার শুনানি আছে। পাশাপাশি ৪ অগস্ট ভূষণের বিরুদ্ধে অন্য একটি আদালত অবমাননার মামলার শুনানি আছে। এক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে দেশের কয়েক জন প্রাক্তন প্রধান বিচারপতি সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে ওই মামলা শুরু হয়েছিল। এই দুই মামলার শুনানির আগে আদালত অবমাননা আইনের  ধারাকেই সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করলেন ভূষণ। মামলার অন্য দুই আবেদনকারী শৌরি ও রামের বিরুদ্ধেও অতীতে  আদালত অবমাননার মামলা হয়েছিল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন