৪১৭ কোটির সম্পত্তি! ইনিই দ্বিতীয় দফার সবচেয়ে ধনী প্রার্থী
একটি বৈদ্যুতিন সরঞ্জাম সংস্থার মালিক এইচ বসন্তকুমার। একটি টেলিভিশন চ্যানেলেরও মালিক তিনি।
vasanthakumar

হরিকৃষ্ণণ বসন্তকুমার। —ফাইল চিত্র।

দেশজুড়ে চলছে দ্বিতীয় দফার নির্বাচন। প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৫৯৬ প্রার্থী। প্রথম দফার মতো এই দফাতেও কোটিপতি প্রার্থীদের ছড়াছড়ি। তবে সবাইকে টেক্কা দিয়েছেন তামিলনাড়ুর কন্যাকুমারী কেন্দ্রের কংগ্রেস প্রার্থী হরিকৃষ্ণণ বসন্তকুমার। স্থাবর-অস্থাবর মিলিয়ে মোট ৪১৭ কোটি টাকার সম্পত্তি রয়েছে তাঁর।দ্বিতীয় দফার ধনীতম প্রার্থী তিনিই।

একটি বৈদ্যুতিন সরঞ্জাম সংস্থার মালিক হরিকৃষ্ণণ বসন্তকুমার। একটি টেলিভিশন চ্যানেলেরও মালিক তিনি। মনোনয়ন জমা দেওয়াল সময় নির্বাচন কমিশনকে দেওয়া এফিডেভিটে নিজের মোট সম্পত্তির হিসাব দিয়ে তিনি জানান, ২৩০ কোটি ২০ লক্ষ ৯৫ হাজার ৩০২ টাকার অস্থাবর সম্পত্তি রয়েছে তাঁর। স্থাবর সম্পত্তি রয়েছে ১৮২ কোটি ২৫ লক্ষ টাকার। সব মিলিয়ে যা ৪০০ কোটির বেশি।

এর আগে ২০১৩-১৪ আর্থিক বছরে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় ১৯ কোটি ৮৭ লক্ষ টাকা বার্ষিক আয় দেখিয়েছিলেন বসন্তকুমার। ২০১৭-১৮ সালে যা বেড়ে দাঁড়ায় ২৮ কোটি ৯৩ লক্ষ টাকায়। গত পাঁচ বছরে তাঁর বার্ষিক আয় ৪৫ শতাংশ বেড়েছে বলে জানান বসন্তকুমার। বিভিন্ন ব্যাঙ্ক ও অর্থ সংস্থা থেকে ১৫৪ কোটি ৭৫ লক্ষ ১১ হাজার ৪৩৪ টাকা ঋণ নেওয়ার কথাও এফিডেভিটে উল্লেখ করেন তিনি। তবে সরকারের কাছে কোনও বকেয়া নেই বলে দাবি তাঁর।

আরও পড়ুন: লাইভ: চোপড়ায় সকাল থেকেই অশান্তি, ভোটদানে বাধা, ইটবৃষ্টি বিক্ষোভকারীদের​

আরও পড়ুন: লাইভ: ভোট শুরু হতেই ইভিএম বিকলের অভিযোগ নানা জায়গায়​

১৯৬৭-র নির্বাচনে কন্যাকুমারী কংগ্রেসের দখলে আসে। তার পর থেকে আর সেখানে খাতা খুলতে পারেনি তারা। ২০১৪-র নির্বাচনে এই হরিকৃষ্ণণ বসন্তকুমারকেই সেখানে দাঁড় করিয়েছিলেন কংগ্রেস নেতৃত্ব। কিন্তু বিজেপির পোন রাধাকৃষ্ণণ তাঁকে ১ লক্ষ ২৮ হাজার ৬৬২ ভোটে হারিয়ে দেন। তবে ব্যবসায়িক সাফল্য গত কয়েক বছরে স্থানীয় বাসিন্দাদের মধ্যে তাঁর জনপ্রিয়তা বাড়িয়েছে। তাই তাঁকেই ফের প্রার্থী করার সিদ্ধান্ত নেন কংগ্রেস নেতৃত্ব।

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত