ভোটের মধ্যেও ছত্তীসগঢ়ে মাওবাদী হানা, রাজনন্দগাঁওয়ে বিস্ফোরণে আহত জওয়ান
আজ বেলা এগারোটা নাগাগ রোড ওপেনিং পার্টির গাড়ি লক্ষ্য করে আইইডি বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা।
Mao

ভোটের মধ্যেই টহলদারি ভ্যান লক্ষ্য করে বিস্ফোরণ ঘটাল মাওবাদীরা। —ফাইল চিত্র

ভোটের মধ্যেও ছত্তীসগঢ়ে হামলা চালাল মাওবাদীরা। রাজনন্দগাঁও কেন্দ্রের কোরাচা-মনপুর রাস্তায় আইইডি বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা। ঘটনায় এক আইটিবিপি জওয়ান সামান্য আহত হয়েছেন। আজ বেলা এগারোটা নাগাগ রোড ওপেনিং পার্টির গাড়ি লক্ষ্য করে আইইডি বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা। তাতে আহত হন আইটিবিপির কনস্টেবল মন সিংহ। তবে তিনি বিপন্মুক্ত। 

আজ দ্বিতীয় দফায় ছত্তীসগঢ়ের কাঁকের, মহাসমুন্দ এবং রাজনন্দগাঁও— এই তিন কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। মাওবাদী উপদ্রুত এলাকায় কড়া নিরাপত্তার বন্দোবস্ত করেছে কমিশন। তার মধ্যেও এই বিস্ফোরণ ঘটায় স্বাভাবিক ভাবেই নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে।

বোরখা পরে বুথে আসা ভোটারদের পরিচয় যাচাই না করেই ভোট দেওয়ার অভিযোগ ঘিরে উত্তেজনা ছড়াল উত্তরপ্রদেশের আমরোহা কেন্দ্রে। ওই কেন্দ্রের বিজেপি প্রার্থী কানওয়ার সিংহ তানওয়ার একটি বুথে গিয়ে অভিযোগ তোলেন,  বোরখা পরে যাঁরা ভোট দিতে আসছেন তাঁদের পরিচয় যাচাই করা হচ্ছে না। তাঁরাও অবাধে ভোট দিয়ে যাচ্ছেন। তিনি বলেন, ‘‘আমি শুনেছি, বোরখা পরে এক জন পুরুষও ভোট দিয়েছেন।’’

এই অভিযোগের পরই উত্তেজনা ছড়ায় ওই বুথে। বিজেপি এবং সমাজবাদী পার্টি বহুজন সমাজ পার্টির জোটের সমর্থকদের মধ্যে বাকবিতণ্ডা শুরু হয়। যদিও কিছুক্ষণের মধ্যেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা।

ছত্তীসগঢ়ের কাঙ্কেরে একটি বুথের মধ্যেই মৃত্যু হল এক পোলিং অফিসারের। স্কুলশিক্ষক ওই পোলিং অফিসার ভোটগ্রহণ করতে করতেই বুথের মধ্যে হৃদরোগে আক্রান্ত হন। হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই তাঁর মৃত্যু হয় বলে সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর।

অন্য দিকে ওড়িশার কানসামারি বুথে ভোট দিতে এসে মৃত্যু হল এক বৃদ্ধের। ৯৫ বছর বয়সি ওই বৃৃদ্ধ ভোটের লাইনে দাঁড়িয়ে অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন। 

পশ্চিমবঙ্গ-সহ দেশের মোট ১২টি রাজ্যে ৯৫টি আসনে শান্তিপূর্ণ ভাবে চলছে দ্বিতীয় দফার ভোটগ্রহণ। তবে এখনও পর্যন্ত কোনও রাজ্য থেকেই বড় কোনও অশান্তির খবর নেই। পশ্চিমবঙ্গের দার্জিলিং কেন্দ্রের চোপড়ায় সামান্য উত্তেজনা ছড়ালেও কিছুক্ষণের মধ্যেই তা নিয়ন্ত্রণে আসে। ভোট শুরু হতেই বিভিন্ন রাজ্যের একাধিক বুথ থেকে ইভিএম-ভিভিপ্যাট বিকলের খবর আসছে। তবে অত্যন্ত তৎপরতার সঙ্গে সেই সব ইভিএম সরিয়ে বিকল্প ভোটযন্ত্রের ব্যবস্থা করছেন নির্বাচন কমিশনের কর্তারা। 

মহারাষ্ট্রের বীড় লোকসভা কেন্দ্রের পাঁচটি বুথে ইভিএম ও ভিভিপ্যাট বিকলের খবর আসে। ভোট শুরু হতেই এই কেন্দ্রের জিওরাই, মাজালগাঁও, কেজ, অষ্টি, পারালি বুথে  ইভিএম অকেজো হয়ে পড়ে। কমিশনের কর্মীরা দ্রুত সেই ইভিএম পাল্টে নতুন করে ভোট শুরুর প্রক্রিয়া শুরু করেছেন। 

ভোট শুরুর কিছুক্ষণ পরই অসমের শিলচরের একটি বুথে ভিভিপ্যাট খারাপ হয়ে যায়। প্রায় সঙ্গে সঙ্গেই ইভিএম-সহ ভিভিপ্যাট পাল্টে দেন কমিশন কর্মীরা। এছাড়া তামিলনাড়ু, বিহার, উত্তরপ্রদেশের দু’-একটি বুথেও ইভিএম ও ভিভিপ্যাটে সমস্যা দেখা দেয়।

মহারাষ্ট্রের শোলাপুরের নেহরু নগরে ১৬৪ নম্বর বুথে অন্তঃসত্ত্বা স্ত্রীকে নিয়ে ভোট দিলেন এক যুবক। ছবি: টুইটার থেকে নেওয়া 

লাইভ আপডেট

• মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ ভোট দিলেন ইম্ফলের বুথে 

• ভোট দিলেন মণিপুরের গভর্নর নাজমা হেপতুল্লা

• পুদুচেরির গভর্নর কিরণ বেদী ভোট দিলেন

• এমএনএম প্রধান তথা দক্ষিণি সুপারস্টার কমল হাসান ও তাঁর মেয়ে শ্রুতি হাসান ভোট দিলেন চেন্নাইয়ের আলওয়ারপেটে ২৭ নম্বর বুথে  

• কর্নাটকেরে বেঙ্গুলুরু দক্ষিণ কেন্দ্রের জয়নগরের ৫৪ নম্বর বুথে ভোট দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ 

• পি চিদম্বরমের স্ত্রী নলিনী চিদম্বরম, ছেলে কার্তি চিদম্বরম এবং পুত্রবধূ শ্রীনিডি রঙ্গরাজন ভোট দিলেন তামিলনাড়ুর কড়াইকুড়ি কেন্দ্রের বুথে 

• শোলাপুর কেন্দ্রের বুথে ভোট দিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও কংগ্রেস নেতা সুশীল কুমার শিন্ডে 

• তামিলনাড়ুর কড়াইকুড়িতে ভোট দিলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী তথা কংগ্রেস নেতা পি চিদম্বরম 

• চেন্নাই সেন্ট্রাল কেন্দ্রে ভোট দিলেন দক্ষিণি সুপারস্টার রজনীকান্ত  

•  অন্য দিকে সকাল থেকেই সাধারণ ভোটারদের সঙ্গে লাইনে দাঁড়িয়ে ভোট দেন। 

দ্বিতীয় দফায় সবচেয়ে বেশি আসনে হচ্ছে তামিলনাড়ুতে। ৩৯টি আসনের মধ্যে ৩৮টি আসনেই দ্বিতীয় দফায় ভোটগ্রহণ। টাকা বিলির অভিযোগে রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে ভেলোর কেন্দ্রের নির্বাচন বাতিল করে দিয়েছে নির্বাচন কমিশন। গোটা তামিলনাড়ুতেই এক দফায় ভোটগ্রহণ হচ্ছে।

এর পর থাকছে কর্নাটক। কর্নাটকের ২৮টি লোকসভা আসনের মধ্যে অর্ধেক আসনেই ভোটপর্ব সারা হচ্ছে এই পর্বে। তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে বাকি ১৪টি আসনে। রাজনৈতিক দিক থেকেও কর্নাটক অত্যন্ত গুরুত্বপূর্ণ। কংগ্রেস-জনতা দল ইউনাইটেড (জেডিএস)-এর সঙ্গে মুখোমুখি লড়াই বিজেপির।

আরও একটি গুরুত্বপূর্ণ রাজ্য উত্তরপ্রদেশ। পশ্চিমবঙ্গের মতোই উত্তরপ্রদেশেও সাত দফায় ভোটগ্রহণ। তবে আসন সংখ্যা এ রাজ্যের প্রায় দ্বিগুণ। ৮০টি আসনের মধ্যে প্রথম দফায় আটটি কেন্দ্রে ভোট হয়েছে। আজ দ্বিতীয় দফাতেও আটটি আসনে চলছে ভোটগ্রহণ। বিহারের পাঁচটি আসনের ভোটগ্রহণের উপরও নজর রয়েছে রাজনৈতিক পর্যবেক্ষকদের।

দিল্লি দখলের লড়াইলোকসভা নির্বাচন ২০১৯

আরও পড়ুন: লোকসভা নির্বাচনের ভোট আজ দ্বিতীয় দফা

 

গ্রাফিক: শৌভিক দেবনাথ

এর পর মহারাষ্ট্র। রাজ্যে ৪৮টি আসনের ভোট চার দফায়। প্রথম দফায় সাতটি আসনে ভোট হয়েছে। আজ দ্বিতীয় দফায় চলছে ১০টি আসনের ভোট। এখানে কংগ্রেসের সঙ্গে শরদ পওয়ারের এনসিপির জোট রয়েছে কংগ্রেসের। মহারাষ্ট্রের রাজনীতিতে শিবসেনা বরাবরই গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। বিজেপির শরিক শিবসেনা। ফলে কার্যত সরাসরি ওয়ান টু ওয়ান ‘ফাইট’ মহারাষ্ট্রে। এর বাইরে অসম, বিহার, ছত্তীসগঢ়, জম্মু-কাশ্মীর, মণিপুর, ওড়িশা পুদুচেরি, এবং পশ্চিমবঙ্গ। নির্বাচন কমিশনের নির্দেশে ত্রিপুরা পূর্ব কেন্দ্রের ভোট পিছিয়ে গিয়েছে। ভোট নেওয়া হবে পরের দফায়।

ভোটগ্রহণ ঘিরে কড়া নিরাপত্তার বন্দোবস্ত করেছে নির্বাচন কমিশন। কেন্দ্রীয় বাহিনী ছাড়াও সংশ্লিষ্ট রাজ্যগুলির পুলিশকর্মীরাও নিরাপত্তার দায়িত্বে রয়েছেন। সকাল থেকেই বুথে বুথে পৌঁছে গিয়েছেন ভোটকর্মীরাও। প্রায় সব বুথেই লম্বা লাইন পড়েছে সকাল থেকেই। 

নির্বাচনী নির্ঘণ্ট

২০১৪ লোকসভা নির্বাচনের ফল

  • সকলকে বলব ইভিএম পাহারা দিন। যাতে একটিও ইভিএম বদল না হয়।

  • author
    মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূলনেত্রী

আপনার মত