• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফাঁসির নয়া দিন চেয়ে আবেদন

asha devi
পাটিয়ালা হাউস কোর্টে নির্ভয়ার বাবা ও মা। বুধবার নয়াদিল্লিতে। পিটিআই

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ নির্ভয়া-কাণ্ডে অন্যতম দোষী পবনকুমার গুপ্তের প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দেওয়ার পরে ফাঁসির জন্য নতুন তারিখের আবেদন জানিয়ে আজ দায়রা আদালতে আবেদন জানাল দিল্লি সরকার। দিল্লির কারা-আইন অনুযায়ী, প্রাণভিক্ষার আর্জি খারিজের পরে ১৪ দিন সময় দিতে হয় মৃত্যুদণ্ডপ্রাপ্ত অপরাধীকে। তার পরেই তাকে ফাঁসি দেওয়া সম্ভব। ওই আইন অনুযায়ী, নির্ভয়া-কাণ্ডে চার জনকে একসঙ্গে ফাঁসি দিতে হবে।

স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, রাষ্ট্রপতি কোবিন্দ ২৫ বছর বয়সি পবনের প্রাণভিক্ষার আবেদন খারিজ করে দিয়েছেন। এর পরে অতিরিক্ত দায়রা বিচারক ধর্মেন্দ্র রানাকে দিল্লি সরকার জানিয়েছে, অপরাধীদের কাছে যত রকম আইনি সুবিধের পথ খোলা ছিল, তার সব ক’টিই দেখা হয়ে গিয়েছে। তাদের সামনে আর আইনি সুযোগ নেই।

সরকারের বক্তব্য শোনার পরে বিচারক রানা আগামিকালের মধ্যে চার অপরাধীকে তাদের বক্তব্য জানাতে বলেন। সরকারি আইনজীবী অবশ্য বলেছেন, আর নোটিস দেওয়ার প্রয়োজন ছিল না। আজ সংবাদ সংস্থাকে ফোনে নির্ভয়ার বাবা বলেন, ‘‘পবনের বাঁচার আর উপায় নেই। কী হয়, দেখা যাক। আমরা বিচার পাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী। আশা, এ মাসেই ফাঁসি হবে।’’ পর পর তিন বার মৃত্যু পরোয়ানা জারি হওয়ার পরেও চার অপরাধীর ফাঁসি পিছিয়ে যায়। গত মঙ্গলবার ভোর ৬টায় তিহাড় জেলে নির্ভয়া-কাণ্ডে চার অপরাধী— মুকেশ সিংহ, অক্ষয় ঠাকুর, পবন গুপ্ত ও বিনয় শর্মার ফাঁসির পরোয়ানা জারি করেছিল পাটিয়ালা হাউস কোর্ট।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন