সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

গামলায় নদী পার অন্তঃসত্ত্বার

pregnant WOMAN
এ ভাবেই নদী-পার। ছবি: সোশ্যাল মিডিয়ার সৌজন্যে

রাস্তা বা সেতু নেই। তাই ভরা বর্ষার মরসুমে অন্তঃসত্ত্বাকে একটি গামলায় বসিয়ে নদী পার করিয়ে ১৫ কিলোমিটার দূরের হাসপাতালে নিয়ে যেতে বাধ্য হলেন তাঁর পরিবারের সদস্যেরা। তাতেও শেষ রক্ষা হয়নি যদিও। হাসপাতালে মৃত সন্তান প্রসব করেছেন লক্ষ্মী ইয়ালাম নামে ওই মহিলা। গত সপ্তাহে ছত্তীসগঢ়ের বিজাপুরের এই ঘটনায় অবশ্য বেহাল স্বাস্থ্য পরিষেবাকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন লক্ষ্মীর পরিবার। 

এই ঘটনায় ইতিমধ্যেই ভোপালপটনাম কমিউনিটি হেল্‌থ সেন্টারের চিকিৎসক এবং নার্সদের নোটিস পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্লক মেডিক্যাল অফিসার (বিএমও) অজয় রামটেকে। তাঁদের তরফে জবাব এলে তার ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ করা হবে বলে জানান তিনি। প্রয়োজনে স্বাস্থ্য কেন্দ্র পরিচালনায় জড়িত ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে হস্তক্ষেপের দাবি জানিয়ে চিঠি লেখা হবে জানিয়েছেন বিএমও।

লক্ষ্মীর পরিবারের তরফে জানানো হয়েছে, ঝুঁকি আছে জেনেও একটি বড় গামলার উপর বসিয়ে অন্ত্বঃসত্তা ওই মহিলাকে নদী পার করিয়ে স্বাস্থ্য কেন্দ্রটিতে পৌঁছে দেওয়া হয়েছিল। লক্ষ্মীর বোন জানান, পরের দিনই তাঁর দিদির প্রসব বেদনা উঠেছিল। যদিও সে সময়ে উপস্থিত চিকিৎসক এবং নার্সরা জানান, এখনই প্রসবের সময় আসেনি। এর পর শিফ্‌ট শেষ হয়ে যাওয়ায় বেরিয়ে যান তাঁরা। পরবর্তী শিফ‌্টের কর্মীরা আসেন তারও বেশ অনেকটা সময় পেরিয়ে যাওয়ার পরে। মহিলার অবস্থা দেখে সঙ্গে সঙ্গে চিকিৎসককে খবর দেন স্বাস্থ্যকর্মীরা। তবে প্রসবের পরে দেখা যায় মৃত শিশুর জন্ম দিয়েছেন লক্ষ্মী।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন