• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ঝড়-ঝঞ্ঝা সামলে বিশ্বভ্রমণে অটল ভারতীয় নৌসেনার ৬ মহিলা নাবিক

women naval officers in INSV Tarini
ছবি: সংগৃহীত।

প্রবল ঝড়ে উথালপাথাল সমুদ্র। সেই সঙ্গে মুষলধারে বৃষ্টি। তাতে টলে যাচ্ছে বড়সড় জাহাজও। কিন্তু, ওই দুর্যোগের মধ্যেই এগিয়ে চলেছে ভারতীয় নৌসেনার যান ৫৬ ফুটের আইএনএসভি তারিণী। সৌজন্যে, ছ’জন অসমসাহসী মহিলা নাবিক।

২২,১০০ নটিক্যাল মাইলের দীর্ঘ যাত্রায় জলপথে পৃথিবী পরিক্রমা করতে বেরিয়েছেন ভারতীয় নৌসেনার ছ’জন মহিলা কর্মী। সংবাদ সংস্থা এএনআই-এর প্রকাশিত একটি ভিডিওতে ধরা পড়েছে তাঁদের সাহসিকতার ছবি। তাতে দেখা যাচ্ছে, প্রশান্ত মহাসাগরে প্রবল ঝড়ে টালমাটাল হলেও কোনও রকমে সামলে নিচ্ছেন নিজেদের। স্টিয়ারিং হুইল ধরে দিক ঠিক করে এগিয়ে চলেছেন তাঁরা।

বিশ্বের কাছে ভারতীয় নারীদের ক্ষমতা ও শক্তি তুলে ধরাই ‘নাবিকা সাগর পরিক্রমা’ নামের ওই অভিযানের লক্ষ্য। অভিযানের নেতৃত্বে রয়েছেন লেফ্টেন্যান্ট কমান্ডার বর্তিকা জোশী। সঙ্গে রয়েছেন লেফ্টেন্যান্ট কমান্ডার প্রতিভা জামওয়াল এবং পি স্বাতী, লেফ্টেন্যান্ট এস বিজয়া দেবী, ঐশ্বর্যা বুদ্দাপতি এবং পায়েল গুপ্ত।

আরও পড়ুন
জঙ্গিরা আমাদের ভাই, তাঁরা শহিদ: মন্তব্য বিধায়কের, তীব্র বিতর্ক 

আইএনএসভি তারিণী-র মডেলের সামনে ভারতীয় নৌসেনার ছয় মহিলা নাবিক। ছবি: সংগৃহীত।

গত বছরের ১৬ অগস্ট আইএনএসভি তারিণী-র মহিলা নাবিকদলের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অভিযানের শুভেচ্ছা জানিয়ে গত নভেম্বরে টুইটও করেন তিনি।

আরও পড়ুন
কাশ্মীরে একেবারে না, ভারতভ্রমণে সতর্কতা বৃদ্ধি মার্কিন নাগরিকদের

সম্পাদক অঞ্জন বন্দ্যোপাধ্যায়ের লেখা আপনার ইনবক্সে পেতে চান? সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

 

গত বছরের ফেব্রুয়ারিতে ওই অভিযান শুরু হয়। পাঁচটি পর্বে এই অভিযান শেষ করার কথা। দীর্ঘ যাত্রাপথে চারটি বন্দরে নোঙর করবে আইএনএসভি তারিণী। আপাতত ওই ছ’জনের লক্ষ্য দক্ষিণ অতলান্তিক মহাসাগরের ফকল্যান্ড দ্বীপ।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন