প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ স্লোগানে সাড়া দিল দক্ষিণ কোরিয়ার মোবাইল নির্মাতা সংস্থা স্যামসাং ইলেকট্রনিক্স।

বিশ্বে তাদের সবচেয়ে বড় কারখানাটি স্যামসাং বানিয়েছে দিল্লির কাছে নয়ডায়। সোমবার সেই কারখানার উদ্বোধন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন।

এই নিয়ে প্রধানমন্ত্রী মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ স্লোগানে সাড়া দিয়ে গত এক বছরে ভারতে ৬ হাজার ২০০ কোটি ডলার বিদেশি বিনিয়োগ হল।

 

নয়ডায় স্যামসাংয়ের নতুন কারখানাটি বছরে ১২ কোটি মোবাইল ফোন উৎপাদন করবে। ওই কারখানার প্রধান ফৈজল কায়ুসা বলেছেন, ‘‘প্রায় ১৩০ কোটি মানুষের দেশ ভারতে স্মার্টফোন ব্যবহার করেন মাত্র সাড়ে ৪২ কোটি মানুষ। ফলে এ দেশে স্মার্টফোনের বাজার লাফিয়ে বাড়ার যথেষ্টই সম্ভাবনা রয়েছে।’’

আরও পড়ুন- নতুন অ্যান্ড্রয়েডে অ্যাপল-কে কি টেক্কা দিল স্যামসাং?​

আরও পড়ুন- এ বার থেকে স্যামসংয়ের ফোনে লাগানো যাবে দ্রুতগতির ৫১২ জিবি মেমরি কার্ড!​

গত বছরই মোবাইল ফোনের বাজারে আমেরিকাকে টপকে গিয়ে চিনের পরের জায়গাটি নিয়েছে ভারত। ২০১৭-য় ভারতে স্মার্টিফোনের বাজার বেড়েছে ১৭ শতাংশ। বিদেশ থেকে ভারতে আমদানি করা হয়েছে মোট ১২ কোটি ৪০ লক্ষ মোবাইল ফোন।

একটি আন্তর্জাতিক সংস্থার দেওয়া পরিসংখ্যান জানাচ্ছে, বিশ্বের যে দেশগুলিতে মোবাইল ফোনের চাহিদা বাড়ছে সবচেয়ে দ্রুত গতিতে, তাদের প্রথম ২০টির তালিকায় রয়েছে ভারতের নাম।

সিসকো সিস্টেমের এক সমীক্ষা জানিয়েছে, আজ থেকে দু’বছর আগে ভারতে স্মার্টফোন ছিল ৩৫ কোটি ৯০ লক্ষ মানুষের হাতে। আর তিন বছর পর সেই সংখ্যাটা দু’গুণেরও বেশি বেড়ে হবে ৭৮ কোটি।