২০১৮ সালে একটার পর একটা চমৎকার ফোন বের করেছে বিভিন্ন কোম্পানি। ওয়্যারলেস চার্জ, গ্লাস ব্যাক প্যানেল, ডুয়াল ক্যামেরা, স্ক্রিনের মাথায় ছোট ‘নচ’।কিন্তু আসুস আর-ও-জি (Republic of gamer) একেবারে ভিন্ন ধরনের এক ফোন এনে হাজির করেছে।

ফোনটি একটি গেমিং ফোন, যার বৈশিষ্ট্যগুলি আক্ষরিক অর্থেই সেরা। কোয়ালকম স্ন্যাপড্রাগনের একেবারে নতুন প্রসেসর ৮৪৫ এতে ব্যবহার করা হয়েছে, যা এই মুহূর্তে সব থেকে দ্রুত এবং শক্তিশালী প্রসেসর। এর ৮টি কোরের মধ্যে ৪টি প্রায় ৩ গিগাহার্টজ এবং বাকি ৪টি ১.৭ গিগাহার্টজ স্পিডে চলবে।

ফোনের ৬ ইঞ্চি ডিসপ্লের রিজলিউশন হল ১০৮০ * ২১৬০ (১৮:৯)। এতে দ্রুততম ৮ জিবি র‌্যাম এবং ১২৮ অথবা ৫১২ জিবি স্টোরেজের সুযোগ রয়েছে। সাধারণ ফোনের স্ক্রিন ৬০ হার্টজ হলেও এই ফোনের ক্ষেত্রে তা ৯০ হার্টজ, অর্থাৎ সব কিছু আরও মসৃণ এবং দ্রুত দেখাবে, যা গেম খেলার পক্ষে খুব আকর্ষণীয়।

আরও পড়ুন: এ বার গাড়ির মতো ফোনেরও দুর্ঘটনা রুখবে এয়ারব্যাগ!

এই ফোনে আলাদা করে আপনি বিভিন্ন মডিউল লাগাতে পারবেন, যা দিয়ে আপনি ফোনের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারবেন, ফোনের সঙ্গে কিবোর্ড মাউজ লাগিয়ে যে কোনও মনিটর বা টিভিতে লাগিয়ে বড় স্ক্রিনে খেলার মজা পাবেন। কুইক চার্জার প্রযুক্তির ফলে অল্প সময়েই ফোনের ব্যাটারি চার্জ দিয়ে নিতে পারবেন। বিভিন্ন বেঞ্চমার্ক সফটওয়্যারগুলিতে এই ফোনের উপস্থিতি সবার ওপরে। অনুমান করা হচ্ছে, আজ পর্যন্ত বাজারে উপস্থিত সমস্ত ফোনের থেকে এটি দ্রুত হবে।

২০১৮-র শেষের দিকে জনসাধারণের জন্য এই ফোন আসতে চলেছে। তবে প্রথম দেখাতেই এটি বিশ্বের তাবড় ফোন নির্মাণকারী থেকে ব্যবহারকারী— সকলকে চমকে দিয়েছে, তা বলার অপেক্ষা রাখে না । সংস্থা দাম এখনও প্রকাশ করেনি, তবে অনুমান করা যায় দামের দিক থেকেও এটি সেরাদের মধ্যেই থাকবে।

আরও পড়ুন: হোয়াট্‌সঅ্যাপকে টেক্কা দিতে মাঠে নামছে গুগল!

ছবি: সেই নতুন ফোন।