Advertisement
২০ মে ২০২৪
India-Maldives Relationship

মলদ্বীপ থেকে সমস্ত সেনা সরিয়েছে ভারত! ১০ মে-র মধ্যেই, দাবি মহম্মদ মুইজ্জু সরকারের

দু’টি হেলিকপ্টার এবং ডোর্নিয়ার বিমান পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য ভারতীয় সেনারা মলদ্বীপে অবস্থান করেছিল। যা ভারতের তরফেই দ্বীপরাষ্ট্রকে উপহার দেওয়া হয়েছিল।

মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু।

মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১৩:৫২
Share: Save:

১০ মে-র মধ্যে মলদ্বীপ থেকে ভারতকে সেনা প্রত্যাহার করে নিতে বলেছিলেন মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। নির্ধারিত সময়সীমার মধ্যেই তা করেছে ভারত। দ্বীপরাষ্ট্র থেকে দেশে ফিরে গিয়েছে সমস্ত ভারতীয় সেনা। তেমনটাই দাবি করলেন মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুর কার্যালয়ের মুখপাত্র।

দু’টি হেলিকপ্টার এবং ডোর্নিয়ার বিমান পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য ভারতীয় সেনারা মলদ্বীপে অবস্থান করেছিল। যা ভারতের তরফেই দ্বীপরাষ্ট্রকে উপহার দেওয়া হয়েছিল। তবে দেশের মানুষের কাছে মলদ্বীপ থেকে ভারতের সেনা সরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন মুইজ্জু। এই নিয়ে একাধিকবার বৈঠকেও বসছিল দু’পক্ষ। তবে তাতে বিশেষ কোনও লাভ হয়নি বলেই মত কূটনৈতিক মহলের।

মলদ্বীপে মোতায়েন করা ভারতীয় সেনাবাহিনীর একটি দল গত ৯ এপ্রিল দেশে ফিরে এসেছে। মলদ্বীপে একটি বিশেষ হেলিকপ্টার পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের দায়িত্বে ছিলেন তাঁরা। এর পর আর একটি দলেরই ভারতে ফিরে আসা বাকি ছিল। মুইজ্জুর কার্যালয়ের মুখপাত্রের দাবি, ১০ মে-র আগেই তাঁরাও মলদ্বীপ ছেড়েছেন।

সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’র প্রতিবেদন অনুযায়ী, প্রেসিডেন্টের কার্যালয়ের মুখ্য মুখপাত্র হিনা ওয়ালিদ একটি স্থানীয় সংবাদমাধ্যমে জানিয়েছেন যে, মলদ্বীপে থাকা ভারতীয় সেনাদের শেষ দল দ্বীপরাষ্ট্র ছেড়ে চলে গিয়েছে। তবে কত জন ভারতীয় সেনা মলদ্বীপ ছেড়ে ভারতে ফিরে গিয়েছেন, তার কোনও নির্দিষ্ট সংখ্যা তিনি জানাননি। হিনার কথায়, ‘‘কত সৈন্যকে ফেরত পাঠানো হয়েছে, সে সম্পর্কে বিস্তারিত পরে প্রকাশ করা হবে।’’

উল্লেখ্য, সম্প্রতি ভারত সফরে এসেছেন মলদ্বীপের বিদেশমন্ত্রী মুসা জমির। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দেখা করেন তিনি। দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আঞ্চলিক নিরাপত্তা নিয়ে ‘আলোচনা’ চলে দু’পক্ষের। তার মধ্যেই মলদ্বীপ থেকে সমস্ত ভারতীয় সেনা সরানো হয়েছে বলে দাবি করলেন মুইজ্জুর কার্যালয়ের মুখপাত্র।

বৃহস্পতিবার দিল্লিতে সাংবাদিক বৈঠক করে ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানিয়েছেন, ভারতীয় সেনাদের প্রথম এবং দ্বিতীয় দল ভারতে ফিরে এসেছে। তার বদলে দক্ষ ভারতীয় প্রযুক্তি কর্মীরা জায়গা নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE