• সবাই যা পড়ছেন

  • নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভাঙা কাচ আপনিই জুড়বে, বিপ্লব আসতে পারে স্মার্টফোনে

Self-healing glass for smartphones

Advertisement

ল্যাবরেটরিতে তৈরি করা হচ্ছিল এক বিশেষ ধরণের আঠা। হয়ে গেল বিশেষ ধরণের কাচ। যে সে কাচ নয়, এ কাচ ভাঙলেও জুড়ে যাবে আপনা আপনি। টোকিও বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে এই আকস্মিক উদ্ভাবনের কথা সম্প্রতি ছাপা হয়েছে ‘সায়েন্স’ ম্যাগাজিনে।।

টোকিও বিশ্ববিদ্যালয়ের রসায়ন ও জৈবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক তাকুজো আইদার তত্ত্বাবধানে বিশেষ এক ধরণের আঠা তৈরির চেষ্টা চালাচ্ছিলেন এক দল গবেষক। হঠাতই কিছু পরিবর্তন তাকুজোর নজরে আসে। তিনি দেখেন, অপ্রত্যাশিতভাবে এক স্নাতক স্তরের ছাত্র যা তৈরি করে ফেলেছে, তা আদৌ আঠা নয়, বরং একটি বিশেষ ধরনের কাচ যাতে চিড় ধরলে বা ভেঙে গেলে জুড়ে যাবে প্রায় আপনা থেকেই!

অধ্যাপক তাকুজো জানান, ঘরের স্বাভাবিক তাপমাত্রাতেই এই কাচের ভাঙা অংশ হাতে করে চেপে ধরলে জুড়ে যাবে। সেকেন্ড তিরিশেক চেপে রাখতে হবে, যদি তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস থাকে। নির্দিষ্ট অনুপাতে পলিমার ব্যবহার করে এই বিশেষ ধরনের (সেল্ফ হিলিং গ্লাস) কাচ তৈরি হয়েছে।

আরও পড়ুন: এ বার বাজারে ওয়াটারপ্রুফ নোকিয়া ৯, জেনে নিন দাম কত

জেনে নিন অ্যানড্রয়েড ফোনে কী ভাবে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইনস্টল করবেন

অধ্যাপক তাকুজোর মতে, মোবাইল ফোনের স্ক্রিন বা এ জাতীয় ভঙ্গুর জিনিসের ক্ষেত্রে বিপ্লব এনে দিতে পারে এই নিজে থেকে জুড়ে যাওয়া কাচ। তাকুজোর আশা, স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলি খুব শীঘ্রই এই সেল্ফ হিলিং গ্লাসের ব্যবহার করবে। এবং মোবাইলের আয়ুও এর ফলে বেড়ে যাবে অনেকটা।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন