টিকটকের জনপ্রিয়তা বহু দিন ধরেই চিন্তায় ফেলেছে অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাপগুলিকে। টিকটককে টক্কর দিতে এ বার আসরে নামল ইনস্টাগ্রামও। জনপ্রিয় এই সোশ্যাল অ্যাপ নিয়ে এল 'অনস্ক্রিন লিরিক্স ফিচার'।

নতুন এই ফিচারে ইনস্টাগ্রাম মিউজিকের মাধ্যমে ইনস্টা স্টোরিতে গানের লিরিক ব্যবহার করতে পারবেন। ইনস্টাগ্রাম তাদের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে শনিবার এই ঘোষণা করেছে। মার্কিন গায়িকা বিলি এলিস প্রথম এই ফিচারটি ব্যবহার করে তাঁর ইনস্টা স্টোরিতে আপলোড করেন।

কী ভাবে  ব্যবহার করবেন এই ফিচার:

  • এই ফিচারটি ব্যবহার করার জন্য সবার আগে আপনাকে ইনস্টাগ্রাম অ্যাপটি আপডেট করতে হবে।
  • আপডেট হয়ে গেলে 'মিউজিক লেন্স' টাইপ সিলেক্ট করে ইনস্টা স্টোরির জন্য শুটিং করুন অথবা নর্মাল ফিল্টারে শুট করে শুটিং শেষে 'মিউজিক স্টিকার' ব্যবহার করুন।

মিউজিক লেন্স টাইপে আপনি কোনও গান পছন্দ করলে সেই গানের লিরিক যদি ইনস্টা মিউজিকে উপস্থিত থাকে, তা হলে তা আপনা আপনিই ফোনের স্ক্রিনে চলে আসবে। আপনি নিজের পছন্দ মতো গানের অংশ বেছে নিতে পারবেন এবং লিরিকের স্টাইলও বদলাতে পারবেন। অর্থাৎ যদি আপনার পছন্দ হয়, তা হলে স্ক্রিনে দেখা যাবে পুরনো দিনের ক্যারিওকে টেলিপ্রম্পটার। এটি ছাড়াও রয়েছে আরও অনেক স্টাইল।

তবে শুধু ব্যবহারকারী নয়, দর্শক, অর্থাৎ যাঁরা আপনার স্টোরি দেখবে তাদের জন্যও রয়েছে নানা ফিচার। কারও স্টোরি দেখতে দেখতে যদি কোনও গান সম্পর্কে আরও জানতে চান, তা হলে স্ক্রিনে ক্লিক করলেই সেই গানের শিল্পী ও তাঁর আরও অ্যালবামের খোঁজ পেয়ে যাবেন। তবে আপাতত ভারতীয় বাজারে এই ফিচারটি পাওয়া যাবে না।

ইনস্টাগ্রামের কম নেটওয়ার্ক স্পিডে কাজ না করার অভিযোগ ছিল বহু বছর ধরেই। তারই সুরাহা করতে সম্প্রতি ইনস্টাগ্রাম তাদের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সুবিধার জন্য 'ডেটা সেভার' ফিচার এনেছে, যা 'লো নেটওয়ার্ক এরিয়া'তেও অ্যাপটিকে কাজ করতে সাহায্য করবে। এই ফিচারে ব্যবহারকারীরা তাদের ডেটা ব্যবহারের স্পিডও নিয়ন্ত্রণ কতে পারবে এবং দ্রুত ছবি ডাউনলোড করতেও সাহায্য করবে।

আরও পড়ুন: যে কোনও মুহূর্তে হ্যাক হতে পারে আমাজন, ফ্লিপকার্ট অ্যাকাউন্ট! কী করবেন জেনে নিন