আপনার কাছ থেকে কী কী তথ্য সংগ্রহ করছে হোয়াটসঅ্যাপ, তা এ বার জানা যাবে সহজেই। ২০১৮-য় জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর) চালু হওয়ার পর থেকে সমস্ত সংস্থাই তাদের ব্যবহারকারীদের থেকে কী ধরনের তথ্য সংগ্রহ করছে, তা জানানো বাধ্যতামূলক। কয়েকটি পদ্ধতিতে জানা যাবে সেই তথ্য।

এই জিডিপিআর ব্যবস্থার মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য জানানোর পদ্ধতি ইতিমধ্যেই নিয়ে এসেছে ফেসবুক। শুধু তাই নয়, ফেসবুক অধিগৃহীত অন্যান্য অ্যাপেও পাওয়া যাবে এই সুবিধা। সেই তালিকাতে আছে হোয়াটসঅ্যাপ। কী ধরনের তথ্য ব্যবহারকারীদের থেকে সংগ্রহ করেছে হোয়াটসঅ্যাপ, তা জানানোর জন্য প্রয়োজনীয় পরিষেবা চালু করা হয়েছে। জেনে নিন কী ভাবে এই তথ্য জানা যাবে হোয়াটসঅ্যাপ থেকে:

প্রথমে হোয়াটসঅ্যাপের ‘সেটিংস’-এ গিয়ে ‘অ্যাকাউন্ট’ অপশন সিলেক্ট করতে হবে। অ্যাকাউন্টের মধ্যে পাওয়া যাবে ‘রিকোয়েস্ট অ্যাকাউন্ট ইনফো’। এতে ক্লিক করলে ‘রিকোয়েস্ট ইনফো’ বলে আরও একটি পেজ পাওয়া যাবে। এতে ক্লিক করলেই দেখানো হবে যে কত তারিখের মধ্যে এই তথ্য আপনার কাছে পাঠানো হবে। সাধারণত ৩ দিনের মধ্যেই এই রিপোর্ট তৈরি করে হোয়াটসঅ্যাপের তরফে আপলোড করা হবে এই পেজেই। তবে নির্দিষ্ট সময়ের মধ্যেই ডাউনলোড করতে হবে এই তথ্য। না হলে নিজের থেকেই মুছে যাবে এই তথ্য।

আরও পড়ুন: ফেসবুকে এল ‘ডার্ক মোড’, জেনে নিন অ্যাক্টিভেট করবেন কী ভাবে

আরও পড়ুন: ভয়ঙ্কর সুনামি আসছে! সূর্যের মনের কথা জানিয়ে চমক রানাঘাটের কন্যার