Advertisement
২১ জুন ২০২৪

দক্ষ পরিবেশনা

অনুষ্ঠান শুরু হয় ভারতনাট্যম নৃত্য মাধ্যমে ‘গণেশবন্দনা’ দিয়ে। যে সব তরুণ নৃত্যশিল্পী এতে অংশগ্রহণ করেছিলেন, তাঁরা হলেন গোপাল, কল্যাণ, দেবরাজ, রাসেল, রূপা, শ্রেয়া, সৌমী, দেবলীনা, প্রিয়স্মিতা ও স্বপ্না। এঁদের অনায়াস নৃত্যদক্ষতা মুগ্ধ করেছে প্রতিটি দর্শককে।

জয়শ্রী মুখোপাধ্যায়
শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৮ ০১:১৬
Share: Save:

সম্প্রতি রবীন্দ্র সদন প্রেক্ষাগৃহে মীরাছন্দম ডান্স সেন্টারের বার্ষিক নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হল। মীরাছন্দমের কর্ণধার মলি রায় দর্শকদের স্বাগত জানিয়ে শুরু করেন এই নৃত্যানুষ্ঠান। তাঁর ভাষণে তিনি জানান যে, ধ্রুপদী নৃত্যশিক্ষাকেন্দ্র হিসেবেই গড়ে তোলা হয়েছে মীরাছন্দমকে। এই সান্ধ্য অনুষ্ঠানে যে সব ছাত্রছাত্রী অংশগ্রহণ করেছিলেন, তাঁরা ভারতনাট্যম-সহ মোহিনীআট্যম এবং কত্থকের মতো ধ্রুপদী নৃত্যকলা প্রদর্শন করেন।

অনুষ্ঠান শুরু হয় ভারতনাট্যম নৃত্য মাধ্যমে ‘গণেশবন্দনা’ দিয়ে। যে সব তরুণ নৃত্যশিল্পী এতে অংশগ্রহণ করেছিলেন, তাঁরা হলেন গোপাল, কল্যাণ, দেবরাজ, রাসেল, রূপা, শ্রেয়া, সৌমী, দেবলীনা, প্রিয়স্মিতা ও স্বপ্না। এঁদের অনায়াস নৃত্যদক্ষতা মুগ্ধ করেছে প্রতিটি দর্শককে। ভাল লাগে অল্পবয়সি নৃত্যশিল্পীদের পরিবেশনায় ‘তোড়িয়ম’। এই নাচে অংশগ্রহণকারী শিল্পীরা হল অহনা, তৃষা, শ্রাবণী, টুম্পা, অনীশ, শ্রেয়সী, সৌরিমা, ঋদ্ধি, আর্যিকা, অনারিতা, অদ্রিশা, সুশ্রিতা, উষসী, স্বস্তিকা, অপরাজিতা প্রমুখ।

কত্থক নৃত্য মাধ্যমে ‘জয়শঙ্কর’ ছিল এক অতি উত্তম পরিবেশনা। সেঁজুতি, সৌমী, সৈমন্তী, শান্তনু ও তন্দ্রার নৃত্য অবশ্যই প্রশংসার দাবি রাখে।

এর পরে ‘আলারিপু’, ‘অষ্টভুজেশ্বরী’ নৃত্য পরিবেশন করেন অহনা, উৎসা, তৃষা, শ্রাবণী, তিতলি, টুম্পা, প্রিয়স্মিতা, দেবলীনা ও সৌমী। নৃত্যগুলি ছিল এই শিল্পীদের চমৎকার প্রয়াস। অল্পবয়স্ক নৃত্যশিল্পীদের পরিবেশনায় ‘স্বর আডাহ’ দেখে খুবই ভাল লাগল। তাদের ছন্দোবদ্ধ পদক্ষেপ ও সংঘবদ্ধ নৃত্যপ্রয়াস দর্শকদের মুগ্ধ করে। মুগ্ধ করেছে ‘শিবস্তুতি’ নৃত্য পরিবেশনও। খুবই সুন্দর এই পরিবেশনার শিল্পীরা ছিলেন গোপাল, কল্যাণ, রাসেল, রূপা, শ্রেয়া ও স্বপ্না। ধ্রুপদী নৃত্য ভারতনাট্যমে এঁরা সকলেই যথেষ্ট দক্ষতা অর্জন করেছেন। ‘আনন্দ নট মিদম’ নৃত্যটির পরিবেশনা ছিল খুবই মাধুর্যমণ্ডিত। এতেও ভারতনাট্যম নৃত্যে পারদর্শী শিল্পীরাই অংশগ্রহণ করেছিলেন। এর উল্লেখযোগ্য শিল্পীরা হলেন গোপাল, দেবরাজ, দেবলীনা, সৌমী, রুমেলা, তিতলি, দেবাশ্রিতা ও দিশারী। কলাবতী রাগে পরিবেশিত কত্থক নৃত্য ‘তারানা’য় অংশগ্রহণকারী নৃত্যশিল্পী ছিলেন অঙ্কিতা, ক্যামেলিয়া, আদৃতা, সেঁজুতি, সম্প্রীতি, সৌমী, শান্তনু প্রমুখ। মন ভরিয়ে দেওয়া পরিবেশনা। এ ছাড়া ভাল লেগেছে ‘কুবের কারুথুবান’, ‘জ্যোতিস্বরম’, ‘গজাননম’, ‘অষ্টাপদী’, ‘তিল্লানা’ প্রভৃতি পরিবেশনা। শেষাংশে বিশেষ উল্লেখযোগ্য সোমদীপা পরিবেশিত কুচিপুড়ি নৃত্য।

নৃত্যগুরু মলি রায়ের পরিচালনায় মীরাছন্দম ডান্স সেন্টারের এই বার্ষিক অনুষ্ঠানের উৎকর্ষ অনস্বীকার্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dance Auditorium Rabindra Sadan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE