Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

বাহারি ব্রেড

পাউরুটি মানেই একঘেয়েমি নয়। বাড়িতে রকমারি ব্রেড বানানোর সন্ধান দিলেন সায়ন্তনী মহাপাত্রপাউরুটি মানেই একঘেয়েমি নয়। বাড়িতে রকমারি ব্রেড বানানো

০৪ নভেম্বর ২০১৭ ০০:৩১
সিনামন রেথ

সিনামন রেথ

সিনামন রেথ

উপকরণ: ময়দা ৪ কাপ, ইস্ট ১ টেব্‌ল চামচ, চিনি ২/৩ কাপ, ডিম ২টি, মাখন ৫০ গ্রাম, দুধ ৩/৪ কাপ। পুর: দারচিনি গুঁড়ো আড়াই টেব্‌ল চামচ, ব্রাউন সুগার ৩/৪ কাপ, মাখন ১০০ গ্রাম। আইসিং: ক্রিম চিজ ১/৩ কাপ, আইসিং সুগার দেড় কাপ, মাখন ৫০ গ্রাম, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ।

প্রণালী: গরম দুধে অল্প চিনি, ইস্ট মিশিয়ে সরিয়ে রাখুন। এ বার বাকি চিনি, ডিম, ইস্ট মেশানো দুধ ফেটিয়ে নিন। তা দিয়ে ময়দা মাখুন। মাখার সময় অল্প করে মাখন দিতে থাকবেন। তেল লাগানো বাটিতে মণ্ডটা ঢাকা দিয়ে ঘরোয়া তাপমাত্রায় দেড় ঘণ্টা রেখে দিন। মণ্ড ফেঁপে উঠলে আর এক বার মেখে আয়তাকার করে বেলুন। তার উপর প্রথমে মাখন, পরে ব্রাউন সুগার মেশানো দারচিনি ছড়িয়ে দিন। আয়তাকার মণ্ডটি রোল করুন। মাখন-চিনির পুরভরা ময়দা লগের আকার নেবে। এ ভাবেই মণ্ডটা ট্রে-র উপর রেখে, মাঝে একটা বাটি বসিয়ে তার চারপাশে লগটা মুড়ে, গোলাকার চেহারা দিন। ছুরি দিয়ে লগের ধার সমান দূরত্বে অল্প অল্প চিরে নিন। দেখবেন রেথের আকার নিয়েছে। ফের চাপা দিয়ে রাখুন। ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিটেড আভেনে ২৫-৩০ মিনিট ধরে বেক করুন। ক্রিম চিজ, আইসিং সুগার, মাখন, ভ্যানিলা ফেটিয়ে রেথের উপর ছড়িয়ে পরিবেশন করুন।

Advertisement

কোকোনাট স্টাফড বানি



উপকরণ: ময়দা সাড়ে তিন কাপ, ইস্ট আড়াই চা চামচ, দুধ ১ কাপ, জল ১/৪ কাপ, নুন আধ চা চামচ, মাখন ৪ টেব্‌ল চামচ, ডিম ১টি। পুর: নারকেল কোরা দেড় কাপ, কনডেন্সড মিল্ক ১/৩ কাপ, ড্রাই ফ্রুটস ১/৪ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, গুঁড়ো চিনি ১/৪ কাপ।

প্রণালী: ময়দার সঙ্গে নুন মিশিয়ে সরিয়ে রাখুন। গরম জলে চিনি আর ইস্ট মিশিয়ে মিনিটে পাঁচেক রেখে দিন। ময়দার মাঝখানে গর্ত করে ডিম, ইস্টের জল দিন। অল্প করে দুধ দিয়ে ময়দা মেখে কাপড় চাপা দিয়ে রেখে দিন। অন্য দিকে প্যানে নারকেল কোরা, কনডেন্সড মিল্ক, ভ্যানিলা এসেন্স মিশিয়ে নেড়েচড়ে নামিয়ে নিন। তাতে ড্রাই ফ্রুটস ছড়িয়ে ঠান্ডা করে নিন। ময়দার মণ্ড ফুলে উঠলে ছোট ছোট লেচি কাটুন। লেচি বেলে ভিতরে নারকেলের পুর ভরে গোল করে মুড়ে নিন। ছুরি দিয়ে আলতো করে খরগোশের কান দুটো কেটে নিন। গোলমরিচ বা লবঙ্গ গেঁথে চোখ বানান। এ বার সেগুলো ট্রেতে রেখে চাপা দিন। ফেঁপে উঠলে উপরে ফেটানো ডিম ব্রাশ করে নিন। ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিটেড আভেনে সেগুলো ২০-২৫ মিনিট বেক করুন। মাখন মাখিয়ে পরিবেশন করুন কোকোনাট স্টাফড বানি।

হ্যালো কিটি স্টিমড বাও



উপকরণ: ময়দা পৌনে দু’কাপ, চিনি আধ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, গুঁড়ো দুধ ১ চা চামচ, নুন আধ চা চামচ, সাদা তেল ১ টেব্‌ল চামচ, গোলাপি-কালো-হলুদ রং কয়েক ফোঁটা। পুর: চিকেন ব্রেস্ট ১টি, পেঁয়াজ ১টি, ক্যাপসিকাম ১টি, রসুন কুচি ২ চা চামচ, চিজ ২ কিউব, তেল ১ টেব্‌ল চামচ, লেবুর রস ১ চা চামচ, ড্রায়েড অরিগ্যানো আধ চা চামচ, নুন স্বাদ মতো।

প্রণালী: তেল গরম করে রসুন-পেঁয়াজ কুচি দিন। এ বার চিকেন, নুন, অরিগ্যানো, ক্যাপসিকাম দিয়ে নাড়াচাড়া করুন। মাংস সিদ্ধ হয়ে এলে চিজ ছড়িয়ে নামিয়ে রাখুন। অন্য বাটিতে গরম জল, চিনি, ইস্ট ভিজিয়ে নিন। বেকিং পাউডার, গুঁড়ো দুধ, নুন, তেল, ইস্টের জল দিয়ে ময়দা মাখুন। মণ্ড চার ভাগ করে তিনটিতে গোলাপি, কালো ও হলুদ রং দিয়ে মেখে চাপা দিন। সাদা মণ্ড থেকে লেচি কেটে ভিতরে মাংস ভরুন। হলুদ মণ্ড থেকে কিটির নাক, কালো থেকে চোখ, গোলাপি থেকে ক্লিপ তৈরি করুন। অল্প জল দিয়ে কিটির গায়ে চোখ, নাক, ক্লিপ লাগিয়ে এক ঘণ্টা চাপা দিয়ে রাখুন। ১৫-২০ মিনিট স্টিম করে পরিবেশন করুন।

পিৎজা বান



উপকরণ: ময়দা ২ কাপ, ইস্ট সওয়া ১ চা চামচ, নুন এক চিমটি, জল ১ কাপ, চিনি আধ চা চামচ, মোজারেলা চিজ আধ কাপ, তেল ৫ চা চামচ, পিৎজা সস ১/৩ কাপ, পেপারোনি আধ কাপ, পিৎজা সিজনিং ১ চা চামচ, চিলি ফ্লেক্স ১ চা চামচ।

প্রণালী: গরম জলে চিনি, ইস্ট মিশিয়ে রাখুন। ময়দা, নুন, তেল মিশিয়ে তাতে ইস্টের জল দিয়ে মাখতে থাকুন। ময়দা মাখার পরে তেল লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। বেকিং টিনে ময়দার মণ্ড ছড়িয়ে দিন। তার উপরে পিৎজা সস মাখিয়ে পেপারোনি, গ্রেট করা চিজ আর পিৎজা সিজনিং ছড়িয়ে, এক ধার থেকে মণ্ড রোল করতে থাকুন। লগের মতো দেখতে পুরভরা মণ্ড ছুরি দিয়ে কেটে ট্রেতে সাজিয়ে ঢাকা দিন। বানগুলো ফেঁপে উঠলে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিটেড আভেনে ২০-২৫ মিনিট বেক করুন। লালচে রং ধরলে নামিয়ে পরিবেশন করুন গরম পিৎজা বান।

পাম্পকিন শেপড ডিনার রোল



উপকরণ: ময়দা ২ কাপ, ইস্ট সওয়া এক চা চামচ, ঈষদুষ্ণ জল ৩/৪ কাপ, নুন আধ চা চামচ, চিনি আধ চা চামচ, তেল ১ টেব্‌ল চামচ, ডিম ১টি, মাখন ১ টেব্‌ল চামচ, দারচিনি ৬-৮ টুকরো।

প্রণালী: গরম জলে চিনি আর ইস্ট ভিজিয়ে রাখুন। একটি বড় পাত্রে ময়দা, নুন আর তেল মিশিয়ে চিনি-ইস্ট মেশানো জল দিয়ে ১০ থেকে ১২ মিনিট ধরে মেখে রাখুন। ময়দার মণ্ড পাতলা কাপড় চাপা দিয়ে রেখে দিন, যতক্ষণ না তা ফুলে প্রায় দ্বিগুণ হয়ে যায়। ময়দা ফেঁপে উঠলে আবার হালকা হাতে তা মেখে ৬-৮টি সমান সাইজের লেচি কেটে নিন। লেচিগুলো হাতের তালুর সাহায্যে বেশ মসৃণ গোল করে গড়ে তুলুন। একটা বেশ ধারালো ছুরি দিয়ে লেচির ধারগুলো সমান দূরত্বে ৮ বার কাটুন। প্রতিটা লেচির মাঝখান জোড়া আর শুধু ধারগুলোই কাটা হয় যেন। আবার চাপা দিয়ে লেচিগুলো ফুলে উঠতে দিন। সেগুলোর উপরে ডিম ব্রাশ করে উপরে দারচিনি গেঁথে দিন। ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিটেড আভেনে ১৫-২০ মিনিট বেক করে, মাখন লাগিয়ে পরিবেশন করুন।

অনুলিখন: রূম্পা দাস

ছবি: আশিস সাহা

আপনি কি নিজের অভিনব রান্নার রেসিপি পত্রিকায় প্রকাশ করতে চান?

তবে সেই রান্নার ছবি তুলে নাম, ঠিকানা ও ফোন নম্বর-সহ মেল করুন এই মেল আইডিতে

patrika@abp.in

আরও পড়ুন

Advertisement