Advertisement
Back to
Presents
Associate Partners
Buddhadeb Bhattacharjee

কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে কৃত্রিম বুদ্ধদেব বানাল সিপিএম! চলছে প্রাক্তন মুখ্যমন্ত্রীর অনুমোদিত নির্বাচনী বার্তা

রাজ্য সিপিএমের হ্যান্ডল থেকে বুদ্ধদেবের একটি দু’মিনিট চার সেকেন্ডের বার্তা পোস্ট করা হয়েছে। সন্দেশখালি, নির্বাচনী বন্ড, দুর্নীতি-সহ বিবিধ বিষয়ে তৃণমূল এবং বিজেপির বিরুদ্ধে সমালোচনা রয়েছে সেই বার্তায়।

CPM presented Buddhadeb Bhattacharya\\\'s audio message using AI

ছবি: ফেসবুক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ২০:৪৫
Share: Save:

তিনি অসুস্থ। তিনি গৃহবন্দি। তা-ও তাঁকেই ভোটের ময়দানে ‘উপস্থিত’ করাল সিপিএম। তিনি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। তবে রক্তমাংসের বুদ্ধদেব নন। কৃত্রিম বু্দ্ধদেবের বার্তা সমাজমাধ্যমে নিয়ে গেল রাজ্য সিপিএম। ব্যবহার করা হল নতুন প্রযুক্তি কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স)।

শনিবার সন্ধ্যায় বিভিন্ন সমাজ মাধ্যমে রাজ্য সিপিএমের হ্যান্ডল থেকে বুদ্ধদেবের একটি দু’মিনিট চার সেকেন্ডের বার্তা পোস্ট করা হয়েছে। যাতে কৃত্রিম বুদ্ধদেবকে সন্দেশখালি, নির্বাচনী বন্ড, দুর্নীতি-সহ বিবিধ বিষয়ে তৃণমূল এবং বিজেপির বিরুদ্ধে সমালোচনা করেছেন। তবে একটি বিষয়ে আসল বুদ্ধদেবের সঙ্গে কৃত্রিম বুদ্ধদেবের ফারাক অনেকেরই নজর এড়ায়নি। তা হল, অতীতে তৃণমূলকে রাজনৈতিক আক্রমণ করলেও কখনওই মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম নিয়ে তিনি কিছু বলতেন না। তবে এআই বুদ্ধদেব নরেন্দ্র মোদী এবং মমতা— দু’জনেরই নাম নিয়েছেন। কৃত্রিম বুদ্ধদেব আবেদন জানিয়েছেন, তৃণমূল এবং বিজেপিকে পরাস্ত করে বাম, গণতান্ত্রিক এবং ধর্মনিরপেক্ষ শক্তিকে জয়যুক্ত করা হোক। যদিও বুদ্ধকণ্ঠে কংগ্রেসের কথা শোনা যায়নি।

অবিকল না-হলেও বুদ্ধদেবের কণ্ঠস্বর অনেকটাই মেলাতে পেরেছে কৃত্রিম বুদ্ধিমত্তা। কী ভাবে হল? সিপিএম আইটি সেলের সূত্রে জানা গিয়েছে, বুদ্ধদেবের পুরনো বক্তৃতা শুনিয়ে এআইকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রথমে অডিয়ো, তার পর ভিডিয়ো। সব মিলিয়ে প্রশিক্ষণ পর্ব চলেছে গত ১০ দিন ধরে। নেপথ্যে কাজ করেছে ১২ জনের একটি টিম। সিপিএম জানিয়েছে, কোনও বাইরের সংস্থার সাহায্য নেওয়া হয়নি। সবটাই দলের তরুণ কর্মীরাই করেছেন। বিভিন্ন ওয়েবাসাইট থেকে এআই প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। যে কারণে কোনও খরচও হয়নি বলে দাবি সিপিএমের।

কৌতূহলের বিষয় হল, পাম অ্যাভিনিউয়ের বাড়িতে ঘরবন্দি থাকা অসুস্থ বুদ্ধদেব কি জানেন যে তিনি আবার ভোটের ময়দানে নামছেন? সিপিএম সূত্রে জানা গিয়েছে, গোটা বক্তব্য দলের পক্ষ থেকে বুদ্ধদেবের পরিবারকে শুনিয়ে নেওয়া হয়েছিল। স্ত্রী মীরা ভট্টাচার্যও জানান, দল যেটা ভাল বুঝবে সেটাই করুক। সিপিএমের এক নেতার কথায়, ‘‘মীরাদি বলেছিলেন, যত তাড়াতাড়ি সম্ভব বিষয়টি প্রকাশ্যে আনা হোক।’’ শনিবার তা প্রকাশ্যে আনল সিপিএম।

এ বার রাজ্যে ২৩টি আসনে সিপিএম প্রার্থী দিয়েছে। তার মধ্যে ১৫ জন প্রার্থী বলেছেন, তাঁদের প্রিয় রাজনীতিক প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু। মাত্র দু’জন বেছে নিয়েছিলেন বুদ্ধদেবকে। সিপিএমের এক নেতার কথায়, ‘‘প্রার্থীদের মধ্যে বুদ্ধদা সংখ্যালঘু হলেও এখনও তাঁকে ঘিরে বাম-জনতার আবেগ রয়েছে।’’

২০২১ সালে আসল বুদ্ধদেবের অডিয়ো বার্তা প্রচার করেছিল সিপিএম। সেই অডিয়োতে বোঝা গিয়েছিল, বুদ্ধদেবের গলা ভেঙে গিয়েছে। এ বার অবশ্য তা নেই। কারণ যন্ত্র সব ঠিক করে দিয়েছে। কয়েক মাস আগে এআই প্রযুক্তিতে সংবাদপাঠের সঞ্চালিকা ‘সমতা’কে হাজির করেছিল আলিমুদ্দিন স্ট্রিট। এ বার কোনও কাল্পনিক চরিত্র নয়। স্বয়ং বুদ্ধদেবকেই হাজির করল তারা। ‘সমতা’ নিয়ে সিপিএম নেতৃত্বের কেউ কেউ আপত্তি তুলেছিলেন। বুদ্ধদেবের ক্ষেত্রে এখনও তেমন কিছু জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE