×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

গরমেও সাজ হোক দীর্ঘস্থায়ী

নবনীতা দত্ত
১৯ মে ২০১৮ ০০:০০

রাস্তায় বেরোলেই কুলকুল করে ঘাম নামছে মাথা বেয়ে। গন্তব্যে পৌঁছনোর আগেই মেকআপ গলে বিদঘুটে চেহারা তৈরি হচ্ছে। সব সময়ে শীতাতপ নিয়ন্ত্রিত যানবাহনে চলাচল করাও সম্ভব নয়। তা হলে উপায়? গরমকালে কি মেকআপ করবেন না তাই বলে? তা তো হবে না। তার চেয়ে বরং শিখে নেওয়া যাক, গরমে কেমন মেকআপ করবেন, যাতে ঘেমে গেলেও মেকআপের কোনও ক্ষতি হবে না।

প্রথমত নিজের ত্বক তৈরি করতে হবে মেকআপের জন্য। তাই মেকআপ করার আগে ভাল করে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিতে হবে। তার পর বরফের টুকরো রুমালে বা পরিষ্কার কাপড়ে বেঁধে পুরো মুখে ঘষে নিন। এতে ত্বক বেশ বিশ্রাম পায়। মোদ্দা কথা, আগেই ত্বককে ঠান্ডা করতে হবে। টোনার লাগিয়ে শুরু হবে মেকআপ।

এ বার প্রাইমারের পালা। কপালে আর নাকের দু’পাশে ভাল করে প্রাইমার লাগিয়ে নিন। কারণ মুখের মধ্যে এই দু’টি জায়গাই সবচেয়ে বেশি ঘেমে যায়। তার সঙ্গে আইলিডেও ভাল করে প্রাইমার লাগিয়ে নেবেন। তা হলে আইশ্যাডো লাগাতে সুবিধে হবে। আর চোখের সাজও হবে দীর্ঘস্থায়ী।

Advertisement

মুখে ফাউন্ডেশন লাগানোর সময় লিকুইড ফাউন্ডেশনের উপরে পাউডার ফাউন্ডেশন লাগালে মেকআপটা ভাল করে বসে যায়। তবে ব্লাশার বা আইশ্যাডো পাউডার বেস্‌ড না হওয়াই ভাল। তার চেয়ে ক্রিম বেস্‌ড মেকআপ প্রডাক্টই অনেক ক্ষণ স্থায়ী হয়।

পুরো মেকআপ হয়ে গেলে ভাল করে ব্লটিং পেপার দিয়ে চেপে চেপে মুখের অতিরিক্ত তেল টেনে বের করে নিন। তা হলে পরে গরমে বা রোদে বেরোলেও মেকআপ গলে যাওয়ার ভয় থাকবে না।

ফেশিয়াল মিস্ট ব্যবহার করতে পারেন। এটা ত্বককে হাইড্রেটেড রাখে। তাই সঙ্গে রাখতে পারেন এই মিস্ট। সারা দিনে সময় পেলেই ত্বকে স্প্রে করে নিতে পারেন।

আর একটা কথা মনে রাখবেন, লেস ইজ় মোর। এই গরমে দিনের বেলায় খুব চড়া মেকআপ না করাই ভাল। বরং হালকার উপরে সুন্দর সাজুন। কোনও পার্টিতে যাওয়ার জন্য চ়ড়া মেকআপ একান্তই করতে হলে সঙ্গে রাখুন প্রয়োজনীয় মেকআপ সরঞ্জাম।

লিপস্টিক লাগানোর সময়েও লিপলাইন করবেন আলাদা করে। কারণ ঠোঁটে খুব একটা ঘাম না হলেও ঠোঁটের উপরের অংশে ঘাম হয়। আর তা মুছতে গিয়ে লিপস্টিক ঘেঁটে যেতে পারে।



টুকরো টিপ্‌স

•মেকআপ প্রডাক্টগুলো যেন এসপিএফ-যুক্ত হয়, সেটা কেনার আগেই খেয়াল রাখবেন। সেগুলো ব্যবহার করলে আলাদা করে আর সানস্ক্রিনের প্রয়োজন পড়ে না।

•ব্যাগে লিপস্টিক আর লাইনার রাখতে হবে। দরকার মতো লাগিয়ে নেওয়া যায়। তবে লিকুইড লাইনার ব্যবহার করাই ভাল।

•সোয়েট-প্রুফ বা ওয়াটার-রেজ়িস্ট্যান্ট মেকআপ প্রডাক্ট বেছে কিনতে হবে। তাতে ঘেমে গেলেও মেকআপ উঠে যাওয়ার মতো সমস্যা হবে না।

•ঘেমে গেলে ওয়েট টিসু দিয়ে কখনও মুখ ঘষবেন না। তা হলে মেকআপ উঠে যাবে। বরং পেপার টাওয়েল দিয়ে আলতো করে চেপে ঘাম মুছে নিন।

•সারা দিন প্রচুর পরিমাণে জল খেতে হবে। জল খেলে শরীর ও ত্বক হাইড্রেটেড থাকে। আর বাইরে বেরোলেও ব্যাগে ছোট বোতলে জল রাখবেন অবশ্যই।

মেকআপ করার সময় এই কথাগুলো মাথায় রাখলে অনেক সমস্যারই সমাধান হয়ে যাবে। আর গরম কালেও করতে পারেন নিখুঁত মেকআপ।

মডেল: রিয়া

ছবি: অমিত দাস

মেকআপ: উজ্জ্বল দত্ত

Advertisement