Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

নানা স্বাদে স্টাফ্‌ড

০৭ অক্টোবর ২০১৭ ০৮:০০
চিচিঙ্গা চিংড়ির খেলা

চিচিঙ্গা চিংড়ির খেলা

চিচিঙ্গা চিংড়ির খেলা

উপকরণ: চিচিঙ্গা ১টি, কুচো চিংড়ি ২০০ গ্রাম, সিদ্ধ আলু ১টি, কাসুন্দি ৪ চা চামচ, ধনেপাতা বাটা ৪ চা চামচ, কাঁচা লঙ্কা কুচি ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, মুসুরির ডাল বাটা ৪ টেব্‌ল চামচ, কর্নফ্লেক্স গুঁড়ো প্রয়োজন মতো, তেল প্রয়োজন মতো, নুন ও চিনি স্বাদ মতো।

প্রণালী: চিচিঙ্গার খোসা ছাড়িয়ে বড় আকারের চার টুকরো করে কেটে নিন। এ বার চিচিঙ্গার ভিতর থেকে সমস্ত শাঁস কুরিয়ে বের করে ফেলুন। চিচিঙ্গার গায়ে নুন মাখিয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করে সেগুলো ভেজে তুলে নিন। ওই কড়াইতেই সামান্য তেল গরম করে কুচো চিংড়ি দিন। তাতে একে একে সিদ্ধ আলু, ধনেপাতা বাটা, কাসুন্দি, কাঁচা লঙ্কা কুচি, লঙ্কা গুঁড়ো, নুন আর চিনি দিয়ে কষে নিন। চিংড়ি রান্না হয়ে এলে নামিয়ে রাখুন। একটি বাটিতে মুসুর ডাল বাটা, পরিমাণ মতো নুন আর জল মিশিয়ে ব্যাটার তৈরি করুন। চিচিঙ্গার ভিতরে মশলা-চিংড়ির পুর ভরে নিন। এ বার কড়াইয়ে তেল গরম করুন। পুরভরা চিচিঙ্গা ডালবাটার ব্যাটারে ডুবিয়ে কর্নফ্লেক্স গুঁড়োতে মাখিয়ে তেলে ছাড়ুন। চিচিঙ্গার গায়ে সোনালি রং ধরলে নামিয়ে নিন। চাটনি সহযোগে গরম গরম পরিবেশন করুন চিচিঙ্গা চিংড়ির খেলা।

Advertisement

ভেটকি মাংসের র‌্যাপ



উপকরণ: ভেটকি মাছের ফিলে ৪টি (চৌকো করে কাটা), চিকেনের কিমা ১৫০ গ্রাম (মিহি করে বাটা), মাঞ্চুরিয়ান সস ২ টেব্‌ল চামচ, পেঁয়াজ বাটা ২ টেব্‌ল চামচ, রসুন বাটা ২ টেব্‌ল চামচ, আদা বাটা ১ টেব্‌ল চামচ, কাঁচা লঙ্কা কুচি ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো আধ চা চামচ, নুন স্বাদ মতো, কর্নফ্লেক্স গুঁড়ো ২ কাপ, ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, টুথপিক ৪টি, তেল প্রয়োজন মতো।

প্রণালী: ভেটকি মাছের টুকরোগুলো এক টেব্‌ল চামচ রসুন বাটা দিয়ে ম্যারিনেট করে রাখুন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ-আদা-রসুন বাটা দিন। সেগুলো লালচে হয়ে এলে কাঁচা লঙ্কা কুচি, কিমা বাটা, নুন, লঙ্কা গুঁড়ো আর মাঞ্চুরিয়ান সস দিয়ে কষতে থাকুন। মাংস রান্না হয়ে গেলে নামিয়ে নিন। একটি বাটিতে ময়দা, বেকিং পাউডার, নুন আর জল মিশিয়ে ব্যাটার তৈরি করুন। এ বার ম্যারিনেট করা ভেটকির টুকরোর মাঝে কিমার পুর ভরে ফিলে মুড়ে, টুথপিক দিয়ে গেঁথে দিন। কড়াইয়ে তেল গরম করুন। মাংসের পুরভরা ভেটকির টুকরো প্রথমে ময়দার গোলায় ডুবিয়ে তার পর কর্নফ্লেক্স মাখিয়ে তেলে ছাড়ুন। লালচে করে ভেজে তুলে নিন। পেঁয়াজ, টম্যাটো, পাতিলেবু সাজিয়ে গরম গরম পরিবেশন করুন ভেটকি মাংসের র‌্যাপ।

প্যান ফ্রায়েড ঢ্যাঁড়শ পনির



উপকরণ: ব়ড় সাইজের ঢ্যাঁড়শ ৫-৬টি, পনির ২০০ গ্রাম (লম্বা করে কাটা), পেঁয়াজ ১টি (সরু করে কুচানো), ক্যাপসিকাম ১টি (সরু করে কুচানো), পেঁয়াজ বাটা ২ টেব্‌ল চামচ, রসুন বাটা ১ টেব্‌ল চামচ, গরমমশলা গুঁড়ো ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো আধ চা চামচ, শুকনো লঙ্কার ভাজা মশলা ১ চা চামচ, মাঞ্চুরিয়ান সস ১ টেব্‌ল চামচ, টম্যাটো সস ১ টেব্‌ল চামচ, অলিভ অয়েল ১ কাপ, নুন ও চিনি স্বাদ মতো।

প্রণালী: ঢ্যাঁড়শের একটি দিক ছুরি দিয়ে লম্বালম্বি চিরে নিয়ে ভিতর থেকে সমস্ত বীজ বের করে নিন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ আর রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করুন। তাতে গরমমশলা গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, শুকনো লঙ্কার ভাজা মশলা, নুন আর চিনি দিন। পনিরের টুকরোগুলো এই মশলায় দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। এ বার ঢ্যাঁড়শের ভিতরে এই মশলা-পনিরের পুর ভরে নিন। কড়াইয়ে তেল গরম করে পুরভরা ঢ্যাঁড়শ ভেজে তুলে রাখুন। এ বার ননস্টিক প্যানে অল্প তেল গরম করে পেঁয়াজ আর ক্যাপসিকাম কুচি ভাজুন। তাতে মা়ঞ্চুরিয়ান সস, টম্যাটো সস, নুন আর সামান্য চিনি দিয়ে কষে নিন। এর পর পুরভরা ঢ্যাঁড়শগুলো তাতে দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন প্যান ফ্রায়েড ঢ্যাঁড়শ পনির।

শসার সমাপ্তি



উপকরণ: শসা ২টি, আনারস কুচি ২ কাপ, পুদিনা পাতা প্রয়োজন মতো, জলজিরা পাউডার ২ টেব্‌ল চামচ, আম পান্না সিরাপ ১ কাপ, বিটনুন স্বাদ মতো, চিনি স্বাদ মতো।

প্রণালী: খোসা ছাড়িয়ে একটি শসাকে গোল গোল চার টুকরো করে কেটে নিন। এক দিক বন্ধ রেখে শসার টুকরোগুলির ভিতর থেকে শাঁস কুরিয়ে বের করে নিন। পাতলা করার জন্য শসার বাইরের কিছু অংশ কেটে বাদ দিতে পারেন। এ বার কড়াই আঁচে বসিয়ে আনারস কুচি, চিনি আর পুদিনা পাতার পেস্ট নাড়াচাড়া করে নিন। আনারসের পুরে বিটনুন আর জলজিরা ছড়িয়ে সেটি শসার টুকরোগুলোতে ভরে নিন। পরিবেশন করার পাত্রে আম পান্না সিরাপ ঢেলে তার উপরে পুরভরা শসার টুকরো বসিয়ে দিন। প্রয়োজনে সাজানোর জন্য ব্যবহার করতে পারেন টম্যাটো, আনারস কুচি এবং চেরি।

এ বার ঠান্ডা করে পরিবেশন করুন শসার সমাপ্তি।

অনুলিখন: রূম্পা দাস

ছবি: শুভেন্দু চাকী

আপনি কি নিজের অভিনব রান্নার রেসিপি পত্রিকায় প্রকাশ করতে চান? তবে সেই রান্নার ছবি তুলে নাম, ঠিকানা ও ফোন নম্বর-সহ মেল করুন এই মেল আইডিতে patrika@abp.in



Tags:
Food Items Stuffed Dishesচিচিঙ্গা চিংড়ির খেলাভেটকি মাংসের র‌্যাপ

আরও পড়ুন

Advertisement