Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

চুল ভাল রাখতে কী-কী খাবেন

সুন্দর স্বাস্থ্যোজ্জ্বল একঢাল চুল পেতে আপনার খাদ্যতালিকায় যে উপাদানগুলো আবশ্যিক, জেনে নিন তার লিস্টসুন্দর স্বাস্থ্যোজ্জ্বল একঢাল চুল পেতে আপ

১০ জুন ২০১৭ ১৩:০০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

আপনার চুল কেমন হবে, সেটা যতটা বংশগত, ততটাই কিন্তু আপনি কীভাবে তাকে যত্নআত্তি করছেন, তার খেয়াল রাখছেন, তার উপরও নির্ভর করে। এবং এক্ষেত্রে বাইরে থেকে হাজারো রকম হেয়ার প্যাকের চেয়ে কিন্তু বেশি উপকারী, ডায়েটের ব্যাপারে মনোযোগী হওয়া।

রোজকার খাবারে যদি প্রোটিন যথাযথ না থাকে, চুল কিন্তু গোড়া থেকে দুর্বল হবেই। তাই মাছ, মাংস, ডিম, দুগ্ধজাত খাবার ডায়েটে থাকাটা জরুরি। নিরামিষাশী হলে চানা, ছোলা ও নানারকম বাদাম খাবেন। দ্বিতীয় প্রয়োজনীয় উপাদান হল আয়রন। আপনার সামান্য অ্যানিমিক প্রবণতা থাকলেও তা চুলে প্রভাব ফেলবে। সেটা মনে রাখবেন। রেড মিট, চিকেন, মাছে প্রচুর আয়রন থাকে। যাঁরা এগুলো খান না, তাঁরা অবশ্যই নানারকম ডাল, পালং শাক, ব্রকোলি, ও সবুজ শাক-সবজি প্রচুর পরিমাণে খাবেন।

Advertisement



ভিটামিন সি-র মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানের কারণে এটিও চুলের জন্য প্রয়োজনীয়। তাই পেয়ারা, পেঁপে, মিষ্টি আলু, কমলালেবুর মতো খাবারগুলো ডায়েটে রাখুন।

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আপনার স্ক্যাল্প ও চুল হাইড্রেটেড রাখে, শুষ্ক হতে দেয় না। অতএব বুঝতেই পারছেন এটি আপনার শাইনি হেয়ারের জন্য কতটা গুরুত্বপূর্ণ। তাই সামুদ্রিক মাছ, অ্যাভোকাডো, আখরোট, কুমড়ো ও তার বিচি বেশি করে খান।

চুলের জন্য আর একটি প্রয়োজনীয় খাদ্য উপাদান হল, ভিটামিন এ। চুলের সেবাশিয়াস গ্ল্যান্ড থেকে তৈরি হওয়া সেবাম ন্যাচারাল কন্ডিশনার হিসেবে কাজ করে। সেবামের অভাব হলে কিন্তু ড্রাই হেয়ার, স্ক্যাল্পে চুলকানির মতো সমস্যা হতে পারে। সেবাম তৈরি হওয়ার জন্য ভিটামিন এ গুরুত্বপূর্ণ। তাই রোজকার খাবারে গাজর, কুমড়ো, মিষ্টি আলু, কমলালেবু বা হলুদ রঙা সবজি রাখুন।



এই প্রচণ্ড গরমে চুলের জন্য ভিটামিন ই-র প্রয়োজনীয়তা বাড়ে। কারণ রোদে চুল ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, এক্ষেত্রে ঢাল হতে পারে ভিটামিন ই। তবে শুধু ভিটামিন ই-র জন্য নয়, জিঙ্ক, সেলেনিয়ামের জন্যও ডায়েটে রাখুন বাদাম।

স্ক্যাল্প প্রোটেকশনের জন্য গুরুত্বপূর্ণ মিনারেল হল জিঙ্ক ও সেলেনিয়াম, যা আপনি পাবেন ডিম, হোলগ্রেন ইত্যাদির মতো খাবারে। শরীরে জিঙ্কের অভাব হলে কিন্তু চুল পড়ে যায়, সেটাও মাথায় রাখবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement