Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Paytm Share Price

পেটিএম-এর শেয়ার উঠল ৫ শতাংশ! নির্মলার সঙ্গে বৈঠকের জেরেই কি এই উন্নতি?

পেটিএম-এর স্টকটি বুধবার ৪৯৬.৭৫ এর ইন্ট্রা-ডে হাই ১০ শতাংশ বেড়েছে, যা টানা দ্বিতীয় সেশনের জন্য শেয়ারের লাভ বাড়িয়েছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:১৫
Share: Save:

সোমবারের পরেই শুরু হয়েছিল জল্পনা। খবর রটেছিল, রিজার্ভ ব্যাঙ্কের নিষেধাজ্ঞার সময়সীমা বাড়াতে ব্যাঙ্কের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে দেখা করেছেন পেটিএমের প্রতিষ্ঠাতা বিজয়শেখর শর্মা। তার পরেই মঙ্গলবার পেটিএমের শেয়ারের দাম ৫ শতাংশ বেড়ে যায়। বুধবার বাজার খুলতেই তা বৃদ্ধি পেয়েছে ১০ শতাংশে।

পেটিএম-এর মূল সংস্থা ওয়ান৯৭ কমিউনিকেশনের শেয়ারের দাম বুধবার ১০ শতাংশ বেড়েছে। যা খানিকটা হলেও স্বস্তি দিয়েছে বিনিয়োগকারীদের। বিশেষজ্ঞদের একাংশের মতে, ফিনটেক ফার্মের প্রতিষ্ঠাতা বিজয়শেখর শর্মা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই)বিধিনিষেধ নিয়ে আলোচনা করতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সাথে দেখা করার পরেই এই পরিবর্তন।

পেটিএম-এর স্টকটি বুধবার ৪৯৬.৭৫ এর ইন্ট্রা-ডে হাই ১০ শতাংশ বেড়েছে, যা টানা দ্বিতীয় সেশনের জন্য শেয়ারের লাভ বাড়িয়েছে। এটি আগের সেশনে (ফেব্রুয়ারি ৭) ৩ শতাংশের বেশি বেড়ে শেষ হয়েছিল। অর্থমন্ত্রীর সঙ্গে বিজয়শেখর শর্মার সাক্ষাতের খবরের পরে স্টক প্রায় ১৩ শতাংশ পুনরুদ্ধার করেছে পেটিএম সংস্থা।

আবার অন্য দিকে, পেটিএম নিয়ে এই ডামাডোলের মধ্যেই ওয়ান৯৭ কমিউনিকেশনের ৫০ লাখ শেয়ার কিনে নিয়েছে মর্গ্যান স্ট্যানলি। আন্তর্জাতিক আর্থিক পরিষেবা প্রদানকারী এই সংস্থা শুক্রবার এই শেয়ার কিনে নেয়। খোলা বাজারের লেনদেন চলাকালীন ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ থেকে শেয়ার কেনা হয়। প্রসঙ্গত, কেনার সময়ে প্রতি শেয়ারের দাম ছিল ৪৮৭.২০ টাকা। অর্থাৎ, ৫০ লাখ শেয়ার কিনে মোট ২৪৩.৬ কোটি টাকার বিনিয়োগ করল মর্গ্যান স্ট্যানলি। আমেরিকান সংস্থাটির এশিয়া (সিঙ্গাপুর) শাখা এই শেয়ার কিনে নেয়।

প্রসঙ্গত, কেন্দ্রীয় ব্যাঙ্ক ৩০ জানুয়ারি পিপিবিএলকে মার্চ থেকে তার অ্যাকাউন্ট ও ডিজিটাল ওয়ালেটগুলিতে নতুন আমানত গ্রহণ বন্ধ করার নির্দেশ দিয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্কের নীতি না মেনে না চলার কারণে এই পদক্ষেপ করা হয়েছে, যার জেরে পেটিএম-এর শেয়ারের পতন ঘটে।

রয়টার্সের সূত্র বলছে, আরবিআই-এর কাছে মূলত নিষেধাজ্ঞার সময়সীমা বাড়ানোর আর্জি জানিয়েছে পেটিএম। ২৯ ফেব্রুয়ারির পরেও সময়সীমা বাড়ানোর জন্য সংস্থার তরফে অনুরোধ করা হয়েছে। এ ছাড়াও পেটিএম ওয়ালেটগুলির জন্য লাইসেন্স ট্রান্সফারের বিষয়ে আরবিআইয়ের কাছে স্পষ্ট জানতে চেয়েছে সংস্থা। পাশাপাশি ব্যবসা ও ফাস্ট ট্যাগ ডিজিটাল হাইওয়ে টোল পেমেন্ট পরিষেবার বিষয়েও আলোচনা হয়েছে। মোট কথা, সোমবার বৈঠকের পর থেকেই আশার আলো দেখছেন বিনিয়োগকারীরা। তবে তা আদৌ স্থায়ী হবে কি না, তা এখনই বলতে পারছেন না কেউই।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE