Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Tax on Gold Jewellery Holdings

ঠিক কতটা সোনা আপনি রাখতে পারেন বাড়িতে? না জানলেই কিন্তু হতে পারে বিপদ

মনে রাখবেন বাড়িতে বা লকারে সোনা যেখানেই রাখুন না কেন, কতটা সোনা বা গয়না রাখা যাবে, তার কিন্তু একটি ঊর্ধ্বসীমা রয়েছে। ঠিক কতটা সোনা রাখা যেতে পারে, তার নির্দিষ্ট আইন রয়েছে।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৩১
Share: Save:

আপনজনের বিয়ে হোক বা অন্নপ্রাশন, বা অন্য কোনও অনুষ্ঠান, উপহার রূপে সোনা দেওয়ার চল বেশ পুরনো। আবার কেবল উপহার নয়, ধনতেরাস হোক বা পুজো পার্বণে নিজের জন্য টুকটাক সোনা কিনতে অনেকেই পছন্দ করেন। আসলে এটি শুধু বিলাসদ্রব্যই নয়, অনেকেই এখনও সোনাকে ভাল বিনিয়োগ হিসাবে মনে করেন।

বর্তমানের সৌন্দর্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভবিষ্যতেও জরুরি পরিস্থিতিতে সোনা অনেক কাজে লাগে। বিশেষত কোনও আর্থিক ক্ষতির সম্মুখীন হলে এই সোনার বন্ধক রেখেও আপনি মোটা অঙ্কের টাকা পেতে পারেন। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের একটি রিপোর্টের পরিসংখ্যান অনুযায়ী দীর্ঘদিন ধরেই ভারত বিশ্বে এই হলুদ ধাতুর অন্যতম বড় আমদানিকারক। ২০২২ সালে ভারত ৩১.২৫ টন সোনা কিনেছিল। সেই সময়ে সোনা আমদানিতে বিশ্বে চতুর্থ স্থানে ছিল ভারত।

অনেকেই সুরক্ষার কথা মাথায় রেখে সোনা ব্যাঙ্কের লকারে রাখেন। আবার অনেকে নিজের বাড়িতেই সোনা রাখতে পছন্দ করেন। তবে মনে রাখবেন, বাড়িতে বা লকারে সোনা যেখানেই রাখুন না কেন, কতটা সোনা বা গহনা রাখা যাবে, তার কিন্তু একটি ঊর্ধ্বসীমা রয়েছে। ঠিক কতটা সোনা রাখা যেতে পারে, তার নির্দিষ্ট আইন রয়েছে। এ ক্ষেত্রে কিন্তু আবার বিবাহিত এবং অবিবাহিত মহিলাদের জন্যও রয়েছে আলাদা আলাদা নিয়ম। তা হলে আপনি বাড়িতে বা ব্যাঙ্কে কতটা সোনা রাখতে পারেন? উত্তর রইল এই প্রতিবেদনে।

এক জন বিবাহিত মহিলা সর্বোচ্চ ৫০০ গ্রাম সোনা রাখতে পারেন। অবিবাহিত মহিলাদের ক্ষেত্রে সেই সর্বোচ্চ পরিমাণ ২৫০ গ্রাম। পুরুষদের ক্ষেত্রে এই অঙ্কটা আর একটু কম। পরিবারের এক জন পুরুষ সদস্য সর্বোচ্চ ১০০ গ্রাম সোনা বা গয়না রাখতে পারবেন। সরকারি নিয়ম অনুযায়ী, সোনার পরিমাণ নির্ধারিত সীমার মধ্যে থাকলে কোনও কর্তৃপক্ষ অভিযান বা তল্লাশির সময়ে অলঙ্কার বা সোনা বাজেয়াপ্ত করতে পারবে না।

এ তো গেল কতটা সোনা আপনি রাখতে পারেন, তার কথা। কিন্তু আপনি কি জানেন, আপনার কাছে গচ্ছিত সোনার উপরে কর দিতে হবে কি না, তারও রয়েছে বিশেষ নিয়ম। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস বা সিবিডিটি-র নিয়ম অনুসারে সোনা বা গয়না যদি কৃষি, পারিবারিক সঞ্চয় বা আইনত উত্তরাধিকার সূত্রে আয় ব্যবহার করে কেনা হয়, তবে সেই সোনার উপরে কোনও কর দিতে হবে না।

তবে আপনি যদি সোনা কেনার তিন বছরের কম সময়ের মধ্যে তা বিক্রি করার সিদ্ধান্ত নেন, তা হলে সেটি আয়কর স্ল্যাবের হারে একটি স্বল্পমেয়াদী মূলধন লাভ হিসাবে গণ্য করা হয়। তখন এটি শর্ট টার্ম ক্যাপিটাল গেনের অধীনে করযোগ্য হবে। যদি সোনা কেনার তিন বছরের বেশি সময় পেরিয়ে তা বিক্রি করা হয়, সে ক্ষেত্রে দীর্ঘমেয়াদী মূলধন লাভ, বা লং টার্ম ক্যাপিটাল গেনের কর প্রযোজ্য হবে।

মূলধন লাভের উপরে ২০ শতাংশ ইনডেক্সেশন বেনিফিট (ইনডেক্সেশন বেনিফিট মূল্যস্ফীতির পরে সোনার ক্রয়ের হারের সামঞ্জস্য করতে ব্যবহৃত হয়) এবং ৪ শতাংশ সেস আরোপ করা হবে।


বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gold Tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE