Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Investment Tips

বাফেট সূচক তার নতুন রঙে বাজার নিয়ে কী বলছে?

বাফেট সূচক হল মার্কেট ক্যাপিটালাইজেশন বা বাজারের সব শেয়ারের লেনদেনের দাম আর গড় জাতীয় উৎপাদনের অনুপাত। তা যদি ৯৫ এর মধ্যে থাকে, তা হলে বলা হয়, বাজারে শেয়ারের দাম ঠিকঠাক। আর যদি তা ১০০ ছাড়ায়, তা হলে বাজার গরম।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

সুপর্ণ পাঠক
সুপর্ণ পাঠক
শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ১৫:৪৪
Share: Save:

অবশেষে ঠান্ডাটাও উপভোগ্য হয়ে উঠেছে। তবে শেয়ার বাজারের তাপমাত্রা এর উল্টো দিকেই হাঁটছে। কেউ কেউ বলছেন, হাত দিলেই ছ্যাঁকা লাগতে পারে। আবার কেউ কেউ বলছেন, ছ্যাঁকা নয়, হাত পুড়তে পারে এই বাজার ছুঁলেই। আবার আর এক দল বাফেট সূচক দেখিয়ে বলছে, বাজারের এখনও অনেক দম রয়েছে।

বাফেট সূচক হল মার্কেট ক্যাপিটালাইজেশন বা বাজারের সব শেয়ারের লেনদেনের দাম আর গড় জাতীয় উৎপাদনের অনুপাত। তা যদি ৯৫ এর মধ্যে থাকে, তা হলে বলা হয়, বাজারে শেয়ারের দাম ঠিকঠাক। আর যদি তা ১০০ ছাড়ায়, তা হলে বাজার গরম।

মাথায় রাখুন, এই সূচক কিন্তু একটা বুড়ো আঙুলের নিয়ম। এই সূচককে বাফেট সূচক বলা হয় কারণ বিনিয়োগের গুরু বলে পরিচিত ওয়ারেন বাফেট এই সূচককে বিনিয়োগের সম্ভাবনার প্রাথমিক নির্দেশক মানেন।

এই সূচক অনুযায়ী ভারতের বাজারে বাফেট সূচক এই লেখাটি লেখার দিনে (১৬.০১.২০২৪) ছিল ৯৬.১৮ শতাংশ। গড় জাতীয় উৎপাদনকে ৩৬৮৩ বিলিয়ন ডলার ধরে।

আসলে এই সূচক বাজারের স্বাস্থ্যের একটা চটজলদি আন্দাজ। এই সূচক আমাদের কী বলে দেয়? এই সূচক আমাদের কোনও দেশের ব্যবসাকে বাজার কী দর দিচ্ছে এবং তা সেই দেশের মোট উৎপাদনের কত শতাংশ, তার আন্দাজ দেয়। এর পিছনে অবশ্যই মূল অনুমান হল জাতীয় উৎপাদনের পুরোটাই বা একটা বিরাট অংশ আসে শেয়ার বাজারে নথিভুক্ত সংস্থাগুলি থেকেই।

কিন্তু সমস্যা হল এই সূচক থেকে অন্য বিনিয়োগ, যেমন, ঋণপত্র থেকে আয়ের সুযোগ তুলনা করা সম্ভব নয়। তবে ওই যে বললাম, এটা একটা বুড়ো আঙুলের নিয়ম। তবে এই আন্দাজ পেতে বাফেট সূচকে একটু পরিবর্তন আনা হয়েছে। আর এই পরিবর্তন হল জাতীয় উৎপাদনের অঙ্কের সঙ্গে শীর্ষ ব্যাঙ্ক বা রিজার্ভ ব্যাঙ্কের সম্পদের অঙ্ক জুড়ে দেওয়া।

কেন? রিজার্ভ ব্যাঙ্ক সরকারের হয়ে বাজারে ঋণপত্র কেনাবেচা করে থাকে। আর এর উপরেই নির্ভর করে সুদের বাজারের অঙ্ক। আর তাই এই সম্পদ জুড়ে বাফেট সূচক কষলে বাজারের অবস্থান নিয়ে একটা আন্দাজ পাওয়া যায়। এই হিসাবে এখন বাফেট সূচক হল ৮৭.১১ শতাংশ।

তাই বাফেট সূচক যদি দিক নির্দেশ করে, তা হলে শেয়ার বাজারে এখনও বিনিয়োগের অনেক জায়গা রয়েছে। কিন্তু মাথায় রাখুন, জাতীয় উংপাদন অথবা শীর্ষ ব্যাঙ্কের সম্পদের বৃদ্ধির হার কিন্তু একই থাকে না। যদি তা কমে এবং শেয়ারের মূল্যবৃদ্ধির হার আরও তেজি হয়, তা হলে কিন্তু গোটা সূচকের চরিত্র বদলে যেতে পারে।

বাফেট সূচক এই ভাবে কষা আমাদের বলছে বাজারে বিনিয়োগের সুযোগ এখনও তাজা। কিন্তু মাথায় রাখুন, এটা একটা বুড়ো আঙুলের নিয়ম। বাজারের চরিত্র এবং তার আগামী দিনের চলন বুঝতে কিন্তু আরও অনেক কিছু দেখা জরুরি। তাই পারলে কোনও পরামর্শদাতার সঙ্গে কথা বলেই পা ফেলা ভাল।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Finance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE