Advertisement
১১ মে ২০২৪
Presents
Personal Finance 2023

নতুন প্রযুক্তি নির্ভর আর্থিক সংস্থা বাছতে পারেন দীর্ঘকালীন বিনিয়োগের লক্ষ্য হিসাবে

নিজেদের পোর্টফোলিওতে দীর্ঘকালীন ভিত্তিতে বাছাই করা বিএফএসআই স্টক রাখতে বলছেন অনেক ব্রোকিং সংস্থার অ্যানালিস্টরাও। উপরের টেবিলে সূচকের দোলাচলের মধ্যেও ব্যাঙ্কের সূচকের লাফটা খেয়াল করুন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নীলাঞ্জন দে
শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৫১
Share: Save:

ব্যাঙ্কিং ফাইন্যান্সিয়াল সার্ভিসেস অ্যান্ড ইন্সিওরেন্স। এক কথায় বিএফএসআই। এই ক্ষেত্রটির পরিধি ইদানিং যে ভাবে বেড়েছে তা এক সময় ভাবাই যেত না। কেবল সাবেকি ব্যাঙ্ক বা আর্থিক সংস্থাই নয়, এর সঙ্গে জুড়েছে বেশ কিছু নতুন ধরনের ব্যবসা। কয়েক বছর আগে এর অনেকগুলির কোনও অস্তিত্বই ছিল না। এখন,প্রযুক্তিগত পরিবর্তনের সঙ্গে সঙ্গে এবং গ্রাহকদের চাহিদা বাড়ার সঙ্গে তাল মিলিয়ে, পুরো বিএফএসআই সেক্টরে দ্রুত দৌড়ে চলেছে, পরিসরও বাড়ছে হুহু করে। লগ্নিকারীদের কাছেও এই ক্ষেত্রে বিনিয়োগের সুযোগও বাড়ছে তাল মিলিয়ে।

বিএফএসআই যদি এক কথায় বোঝাতে হয়, তা হলে এই ব্যবসাগুলির কথা না বললেই নয়

বিএফএসআই যদি এক কথায় বোঝাতে হয়, তা হলে এই ব্যবসাগুলির কথা না বললেই নয়

বলা বাহুল্য, আজ অনেক নতুন বিএফএসআই স্টক বাজারে অন্তর্ভুক্ত, তাই বিনিয়োগকারীরা বেছে নিতে পারেন তাঁদের পছন্দের শেয়ারগুলি। সাবেকি সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক তো আগেই ছিল, কিন্তু নানান বহরের এত ব্যাঙ্ক নয় এমন আর্থিক সংস্থা বা এনবিএফসি (নন-ব্যাঙ্কিং ফাইন্যান্সিয়াল সার্ভিসেস কোম্পানি) বাজারে ছিল না। গত কয়েক বছরে ছবি অনেক বদলেছে, বিনিয়োগকারীদের কাছে লগ্নির সুযোগও বাড়ছে।

সরাসরি না কিনতে চাইলে সাধারণ বিনিয়োগকারী বিএফএসআই ফান্ডে লগ্নি করতে পারবেন। একাধিক বিএফএসআই ফান্ড আজকাল পাওয়া যাচ্ছে এবং সংখ্যায় (এবং অ্যাসেটের পরিমাণ) বৃদ্ধি ভবিষ্যতে পাবে বলে মিউচুয়াল ফান্ডগুলি জানাচ্ছে। এসআইপির মাধ্যমে বা এককালীন, দুই ভাবেই লগ্নি করতে পারেন ইনভেস্টররা। এই ধরনের ফান্ডের পোর্টফোলিওতে নতুন পুরনো অনেক স্টকই থাকে।

সূচকের ভিত্তিতে যদি দেখেন

সূচকের ভিত্তিতে যদি দেখেন

বিশেষজ্ঞরা বলছেন ভারতে সংগঠিত আর্থিক বাজার ছড়াচ্ছে এবং সেই বাজারের সুযোগ নেওয়া নাগরিকের সংখ্যাও বাড়ছে। এবং এরই হাত ধরে প্রযুক্তিরও উন্নতি হচ্ছে। আর এই উন্নততর প্রযুক্তির হাত ধরে এই সংস্থাগুলিও তাদের ব্যবসার বিস্তার করায় এবং তার প্রতিফলন স্টক মার্কেটে দেখা যাচ্ছে। নিজেদের পোর্টফোলিওতে দীর্ঘকালীন ভিত্তিতে বাছাই করা বিএফএসআই স্টক রাখতে বলছেন অনেক ব্রোকিং সংস্থার অ্যানালিস্টরাও।

উপরের টেবিলে সূচকের দোলাচলের মধ্যেও ব্যাঙ্কের সূচকের লাফটা খেয়াল করুন। অন্য ক্ষেত্রগুলিতে সূচকের পড়াটা কেন তা নিয়ে আলোচনার পরিসর অন্য। ফাইন্যান্সিয়াল সার্ভিসেস আগামি দিনে বাড়বে অনেক দ্রুত গতিতে। তাই বিনিয়োগের সুযোগ হিসাবে দেখতে পারেন এই ক্ষেত্রটিকে।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Savings Tips Financial Gains
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE