Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied

চিত্র সংবাদ

Bollywood starkids: শাহরুখ-পুত্র থেকে সইফ-কন্যা... এই স্কুল থেকে পড়াশোনা করেছেন বহু তারকার ছেলেমেয়ে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৫ জুলাই ২০২২ ১৫:৫৩
বলিউডের ‘কিং খান’ হোক বা পটৌডি প্যালেসের দশম নবাব, বলিউডের সাফল্যের উচ্চ স্তরে থাকা তারকাদের সন্তানরা বর্তমানে অনেকেই ফিল্ম জগতের সঙ্গে যুক্ত। কেউ কেউ আবার খুব তাড়াতাড়ি বড় পর্দায় আগমনের জন্য প্রস্তুতি নিচ্ছেন।

নিজেদের ভবিষ্যৎ সুন্দর করতে বিদেশের বিভিন্ন প্রান্তের নামী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করলেও বলিউডের উঠতি তারকারা তাঁদের প্রাথমিক জীবনে একই স্কুল থেকে শিক্ষালাভ করেছিলেন।
Advertisement
মুম্বইয়ের পূর্ব বান্দ্রায় অবস্থিত ‘ধীরুভাই অম্বানী ইন্টারন্যাশনাল স্কুল’-এ পড়াশোনা করেছিলেন বলিউডের অধিকাংশ ‘স্টার কিড’। এই তালিকায় রয়েছে সুহানা খান, জাহ্নবী কপূর, সারা আলি খান, আরিয়ান খান, অনন্যা পাণ্ডে-সহ আরও অনেকেই।

সইফ-আলি খান এবং তাঁর প্রাক্তন স্ত্রী অমৃতা সিংহের দুই সন্তান সারা ও ইব্রাহিম দু’জনেই ওই স্কুলে পড়াশোনা করেছিলেন। সারা প্রথমে মুম্বইয়ের বেসন্ত মন্টেসরি স্কুলে ভর্তি হলেও তিনি পরে ধীরুভাই অম্বানী ইন্টারন্যাশনাল স্কুল থেকে ভর্তি হন। এর পরেই তিনি নিউ ইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে স্নাতক স্তরের পড়াশোনা শেষ করে মুম্বইয়ে ফিরে আসেন।
Advertisement
সারার ভাই ইব্রাহিমও ধীরুভাই অম্বানী ইন্টারন্যাশনাল স্কুলে পড়াশোনা করেন। বর্তমানে সইফ-পুত্র লন্ডনের একটি বোর্ডিং স্কুলে পড়াশোনা করছেন। সারা জানিয়েছেন, ইব্রাহিম এর পরে উচ্চ শিক্ষালাভের জন্যে লস অ্যাঞ্জেলস ফিল্ম স্কুলে ভর্তি হবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। সিনেমা সংক্রান্ত বিষয় নিয়ে পড়াশোনা করার ইচ্ছা রয়েছে ইব্রাহিমের।

শুধু সইফ-ই নন, শাহরুখ খানের দুই সন্তানও প্রাথমিক স্তরের শিক্ষালাভ করেছিলেন ধীরুভাই অম্বানী ইন্টারন্যাশনাল স্কুল থেকে। শাহরুখ-কন্যা সুহানা এই স্কুলে পড়াশোনা শেষ করে লন্ডনের আর্ডিংলি কলেজে ভর্তি হন।

কলেজে থাকাকালীন তিনি অভিনয় ও নাটকের উপর পড়াশোনা করেছেন। এমনকি, নাটকে তাঁর অবদানের জন্য সুহানাকে কলেজের তরফে রাসেল কাপ পুরস্কার দেওয়া হয়। সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্মের একটি ওয়েব সিরিজে অভিনয় করতে দেখা যাবে সুহানাকে।

জুনিয়র ‘কিং খান’ ২০২০ সালেই স্নাতক স্তরের পড়াশোনা শেষ করে মুম্বইয়ে ফিরেছেন। কিন্তু তাঁর পাঠ্যজীবনের প্রাথমিক দশা কেটেছিল ধীরুভাই অম্বানী ইন্টারন্যাশনাল স্কুলেই। এর পর তিনি ব্রিটেনের সেভেনোয়াকস স্কুলে ভর্তি হন। পরে তিনি লস অ্যাঞ্জেলসের ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফর্নিয়াতে শিক্ষালাভ করেন।

কর্ণ জোহর প্রযোজিত ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার ২’ ছবির মাধ্যমে সিনেমা জগতে প্রথম পদার্পণ অনন্যা পাণ্ডের। ধীরুভাই অম্বানী ইন্টারন্যাশনাল স্কুলে পড়াশোনা শেষ করার পর ২০১৮ সালে তিনি লস অ্যাঞ্জেলসে ইউএসসি অ্যানেবার্গ স্কুলে সাংবাদিকতা নিয়ে স্নাতকোত্তর স্তরের পড়াশোনা করার জন্যে আবেদন করেছিলেন।

কিন্তু সেই সময় শ্যুটিংয়ের কাজে ব্যস্ত থাকায় অনন্যা কলেজে ভর্তি হওয়ার সুযোগ হারিয়ে ফেলেন। পরের বছরেও তিনি আবার ওই কলেজে ভর্তি হবেন বলে আবেদন জানিয়েছিলেন। কিন্তু একই কারণে তিনি আবার সুযোগ হারান। সূত্রের খবর, চাঙ্কি-কন্যা বর্তমানে শুধু মাত্র তাঁর কাজের জগতেই মনোনিবেশ করতে চান।

২০১৮ সাল থেকে অভিনয় জীবনের শুরু শ্রীদেবী-কন্যার। ‘ধড়ক’, ‘গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্ল’, ‘রুহি’ ছবিতে অভিনয় করেছেন। ‘ঘোস্ট স্টোরি’ নামক ওয়েব সিরিজের একটি পর্বেও দেখা গিয়েছিল তাঁকে। কিন্তু শ্রীদেবী কিছুতেই চাইতেন না, জাহ্নবী তাঁর পথ অনুসরণ করে অভিনয় জগতে আসুক।

জাহ্নবীর আগ্রহ ছিল কারুশিল্পের প্রতি। শ্রীদেবীও চেয়েছিলেন, সেই বিষয় নিয়েই পড়াশোনা করুক মেয়ে। প্রাথমিক স্তরের শিক্ষালাভ জুহু এলাকার ইকোলে মন্ডিয়ালে ওয়ার্ল্ড স্কুল থেকে করলেও পরবর্তী কালে ধীরুভাই অম্বানী ইন্টারন্যাশনাল স্কুলে ভর্তি হন জাহ্নবী।

কিন্তু জাহ্নবীর আগ্রহ ধীরে ধীরে অভিনয়ের দিকে ঝুঁকতে থাকেন। আমেরিকার লি স্ট্রার্সবার্গ থিয়েটার অ্যান্ড ইনস্টিটিউটে স্নাতক স্তরের পড়াশোনা শেষ করে মুম্বইয়ে ফেরেন তিনি।

জাহ্নবীর বোন খুশি কপূরকেও ইতিমধ্যে একটি ওয়েব সিরিজে অভিনয় করতে দেখা যাবে। শাহরুখ-কন্যার সঙ্গেই একই ফ্রেমে অভিনয় করছেন তিনি। খুশিও ধীরুভাই অম্বানী ইন্টারন্যাশনাল স্কুলে পড়াশোনা শেষ করে নিউ ইয়র্ক ফিল্ম অ্যাকাডেমিতে ভর্তি হন। জানা যায়, সোনম কপূর, ইমরান খান, কঙ্গনা রানাউতও এখান থেকে পড়াশোনা করেছিলেন।