Advertisement
০২ মে ২০২৪
Bollywood Movies

১০০ কোটির ব্যবসা করেও ফ্লপ! কোটির সেঞ্চুরিও যখন বাঁচাতে পারেনি তারকাদের

এমন বহু হিন্দি ছবি রয়েছে যেগুলি ১০০ কোটি টাকার ব্যবসা করলেও বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ১৭:০২
Share: Save:
০১ ১৪
Salman Khan and Aamir Khan

এমন বহু হিন্দি ছবি রয়েছে যেগুলি ১০০ কোটি টাকার ব্যবসা করলেও বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। এই তালিকায় রয়েছে আমির খান, সলমন খান থেকে শুরু করে বলিপাড়ার জনপ্রিয় তারকাদের একাধিক ছবি।

০২ ১৪
Laal Singh Chaddha Aamir Khan and Kareena Kapoor Khan

২০০২ সালে অদ্বৈত চন্দনের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘লাল সিংহ চড্ডা’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন আমির খান এবং করিনা কপূর খান।

০৩ ১৪
Forrest Gump movie scene

হলিউডের ছবি ‘ফরেস্ট গাম্প’ থেকে অনুপ্রাণিত হয়ে ‘লাল সিংহ চড্ডা’ ছবিটি তৈরি করেন আমির খান। মুক্তির পর বক্স অফিসে ছবিটি ১২৯ কোটি টাকার ব্যবসা করে। তবুও ‘লাল সিংহ চড্ডা’ ব্যর্থ হয়। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিটি তৈরি করতে ১৮০ কোটি টাকা খরচ হয়েছিল।

০৪ ১৪
Saif Ali Khan in Vikram Vedha movie

২০২২ সালে দক্ষিণী ছবি ‘বিক্রম বেধা’র অনুকরণে একই নামের হিন্দি ছবি মুক্তি পায়। ‘বিক্রম বেধা’ ছবিতে অভিনয় করেন সইফ আলি খান এবং হৃতিক রোশন।

০৫ ১৪
Saif Ali Khan in Vikram Vedha movie

বক্স অফিসে ‘বিক্রম বেধা’ ছবিটি ১৩৫ কোটি টাকার ব্যবসা করে। দর্শকের কাছে প্রশংসাও কুড়োয় এই ছবি। তবুও বক্স অফিসে মুখ থুবড়ে প়ড়ে ‘বিক্রম বেধা’। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিটি বানাতে ২০০ কোটি টাকা খরচ হয়েছিল।

০৬ ১৪
Kisi ka bhai kisi ki jaan Salman Khan and Pooja Hegde

চলতি বছরের এপ্রিল মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘কিসি কা ভাই কিসি কি জান’। এই ছবিতে সলমন খানের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেন দক্ষিণী অভিনেত্রী পূজা হেগড়ে।

০৭ ১৪
Kisi ka bhai kisi ki jaan movie scene

বক্স অফিসে ‘কিসি কা ভাই কিসি কি জান’ ছবিটি ১০০ কোটি টাকার ব্যবসা করলেও বক্স অফিসে ‘ফ্লপ’ ছবির তকমা পায়।

০৮ ১৪
83 movie poster Ranveer Singh

২০২১ সালে কবীর খানের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় স্পোর্টস ঘরানার ছবি ‘৮৩’। এই ছবিতে অভিনয় করতে দেখা যায় রণবীর সিংহ, দীপিকা পাড়ুকোনের মতো বলি তারকাদের।

০৯ ১৪
83 movie scene Ranveer Singh

‘৮৩’ ছবিটি বক্স অফিসে ১০০ কোটি টাকার ব্যবসা করে। ২২৫ থেকে ২৭০ কোটি টাকা বাজেটে তৈরি ছবিটি বক্স অফিসে ব্যর্থ হয়।

১০ ১৪
Zero movie poster

২০১৮ সালে আনন্দ এল রাইয়ের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘জ়িরো’ ছবিটি। ২০০ কোটি টাকা বাজেটে তৈরি এই ছবিতে অভিনয় করেন শাহরুখ খান, ক্যাটরিনা কইফ এবং অনুষ্কা শর্মা।

১১ ১৪
Zero movie poster

বলিপাড়া সূত্রে খবর, ‘জ়িরো’ ছবিটি ১৭৮ কোটি টাকার ব্যবসা করলেও বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে শাহরুখের ছবি।

১২ ১৪
Thugs of Hindostan poster

ফ্লপের তালিকায় রয়েছে আমিরের আরও একটি ছবি। ২০১৮ সালে বিজয়কৃষ্ণ আচার্যের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ঠগস অফ হিন্দুস্তান’। আমিরের পাশাপাশি এই ছবিতে অভিনয় করেন অমিতাভ বচ্চন, ক্যাটরিনা কইফ, ফতিমা সানা শেখের মতো তারকারা।

১৩ ১৪
Aamir Khan in Thugs of Hindostan

আদিত্য চোপড়া প্রযোজিত ২২০ কোটি টাকা বাজেটে তৈরি ‘ঠগস অফ হিন্দুস্তান’ ছবিটি সারা বিশ্বে ১৩৮ কোটি টাকার ব্যবসা করে বক্স অফিসে ব্যর্থ হয়।

১৪ ১৪
Salman Khan in Tubelight movie

সলমনের আরও একটি ছবি বক্স অফিসে ১০০ কোটি টাকার ব্যবসা করে হিট করেনি। ২০১৭ সালে কবীর খানের পরিচালনায় মুক্তি পায় ‘টিউবলাইট’ ছবিটি। ১১৪ কোটি টাকার ব্যবসা করেও হিট করতে পারেনি সলমনের ছবি।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE