• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আন্তর্জাতিক

১০০ বছরের বেশি সমাধিস্থ থাকার পর ধাতব নেগেটিভ থেকে প্রকাশ্যে এলেন মার্কিন সুন্দরী

শেয়ার করুন
১০ 1
১৯৯২ সাল নাগাদ এক প্রত্নতত্ত্ববিদ আমেরিকার গৃহযুদ্ধের সময়কার নানা প্রত্ন সামগ্রী খুঁজে বেড়াচ্ছিলেন একটি সেনা ঘাঁটির কাছে। মেটাল ডিটেক্টরও ছিল তাঁর সঙ্গে, সেই সময় নর্দার্ন ভার্জিনিয়ায় একটা নির্মাণকাজ চলছিল।
১০ 2
গৃহযুদ্ধের সঙ্গে যুক্ত নানা প্রত্নসামগ্রী সেখানে খুঁজে পাওয়া যেতে পারে, যেমন সামরিক পোশাকের বেল্ট বা বকলস এমনও খবর ছিল তাঁদের কাছে। সেই সময়ই মিলল এক অভিনব জিনিস।
১০ 3
 গৃহযুদ্ধের সময় সেনারা যে বেল্ট পরতেন, বা বকলস ব্যবহার করতেন, তেমন কিছু জিনিস তো খুঁজে পাওয়া গেলই, উল্টে মাটি থেকে প্রায় পাঁচ ইঞ্চি গভীরে মিলল একটা পাতলা চৌকো প্লেট। যাকে বলে ইতিহাসকে ছুঁয়ে দেখা তেমনটাই হয়েছিল এই ব্যক্তির ক্ষেত্রে।
১০ 4
সন্ধান কাজ চালাতে গিয়ে এরকম বিশেষ একটা কিছু পাবেন তা ওই ব্যক্তি ভাবেননি, একটা লেখায় জানিয়েছেন এমনটাই। দ্য ব্যাটলেস অব ফার্স্ট অ্যান্ড সেকেন্ড বুল রানস, ব্যাটলস অব ব্ল্যাকবার্নস ফোর্ডের লড়াই চলেছিল কাছাকাছি, সেখানেই মেলে একটি নেগেটিভ।
১০ 5
ধাতব প্লেটে এক মহিলার ছবি ফুটে উঠছে যেন। আসলে ভারী প্লেটটি ১৮৬১-১৮৬৫ সাল নাগাদ সময়কার। মানে ১০০ বছরেরও বেশি সময় ধরে এটি মাটির ভিতরেই ছিল। ধাতব প্লেটে যেটুকু বোঝা যাচ্ছে, মহিলার পরনে আমেরিকার সিভিল ওয়ারের সময়কার বল ড্যান্সের পোশাক। (প্রতীকী ছবি)
১০ 6
অফ শোল্ডার গাউন পরেছেন বোঝা যাচ্ছিল সেটাও। ফলে তিনি অভিজাত সেটাও স্পষ্ট। ১৯ শতকের মহিলাদের পোশাকই পরেছিলেন তিনি। চুলের স্টাইলও তেমনই। মাঝখানে সিঁথি কাটা। তবে মহিলার পরিচয় কোথাও খোদাই করা নেই। (প্রতীক ছবি)
১০ 7
তাই বহু বছর পর ডিজিটাল ক্যামেরা যখন এল, তখন এক বন্ধুর কাছে সেই ক্যামেরা নিয়ে ছবি তুললেন চার ইঞ্চির সেই ধাতব নেগেটিভের। ছবি তোলার পরই তাঁর মনে হল, এত ভাল ডিজিটাল ক্যামেরায় তোলা ছবি, এবার তো ডেভেলপ করাই যেতে পারে।
১০ 8
অ্যাডবে ফটোশপের মাধ্যমে ছবিটিকে অন্য মাত্রা দেওয়ার কথা ভাবলেন তিনি। ফটোশপের ল্যাসো টুল ব্যবহার করে ইনভার্ট অপশন সিলেক্ট করেন তিনি। এর পরই ভদ্রমহিলার ফটো পরিস্ফুট হয়। ওঁর মুখে একটা মৃদু হাসিও দেখা যায়। (প্রতীকী ছবি)
১০ 9
ছবিটিকে সাদা-কালো করেন তিনি। এতে আরও বেশি ‘অথেনটিক’ লাগে। এর পর ‘সিভিল ওয়ার ফটোগ্রাফি’ বিশারদ টম লিলজেনকুইস্টের সঙ্গে দেখা করেন তিনি। মহিলার গয়না ও পোশাক-চুলের স্টাইল দেখে তিনি নিশ্চিত করেন আমেরিকার গৃহযুদ্ধের সময়ের এক সুন্দরী তিনি। (প্রতীকী ছবি)
১০১০ 10
পরবর্তীতে রোনাল্ড কডিংটনের সঙ্গে কথা বলেন তিনি। যিনি সামরিক ছবির এক বিশেষজ্ঞ। ছবিটি ১৮৭০-১৮৮০ সালের মধ্যে তোলা হয়েছিল এমনটাও বলেন তিনি। তবে মাটিতে প্রোথিত ছিল ১০০ বছরের খানিকটা বেশি, জানান রোনাল্ড। (প্রতীকী ছবি)

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন