• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আন্তর্জাতিক

‘উড়ন্ত দুর্গে’ ভারতে নামবেন ট্রাম্প, এই বিমানের বৈশিষ্ট্য জানলে তাক লেগে যাবে

শেয়ার করুন
১১ plane
সুদূর আমেরিকা থেকে ভারতে উড়ে আসছেন সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামিকাল তাঁর বিমান নামবে গুজরাতে। কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। নিরাপত্তা থেকে অ্যাপ্যায়ন-সব কিছুরই তোড়জোড় চলছে জোরকদমে। যে বিমানে তিনি উড়ে আসছেন, তা কোনও দুর্গের থেকে কম নয়। তার অন্দরমহল থেকে সুরক্ষা ব্যবস্থা সব কিছুই ‘এ ওয়ান’। ডোনাল্ড ট্রাম্পের এই বিশেষ বিমান এয়ারফোর্স ওয়ানের বৈশিষ্ট্যগুলো দেখে নিন
১১ plane
বোয়িং ৭৪৭-২০০বি সিরিজের একটি বিমানের অত্যন্ত কাস্টমাইজড ফর্ম হল এয়ারফোর্স ওয়ান। নীল-সাদায় রং করা এই বিমানের গায়ে ‘ইউনাইটেড স্টেটস অব আমেরিকা’ লেখা রয়েছে বড় বড় হরফে। এবং প্রেসিডেন্টের সিল আছে বিমানের গায়ে আর আছে আমেরিকার পতাকা।
১১ plane
একে বিমান না বলে উড়ন্ত দুর্গ বলাই শ্রেয়। তিনভাগে ভাগ করা আছে বিমানের অন্দরমহল। যার সব মিলিয়ে এলাকা চার হাজার বর্গ ফুট।
১১ plane
যার সিংহভাগ প্রেসিডেন্ট এবং ফার্স্ট লেডির জন্য বরাদ্দ। তাতে আছে প্রেসিডেন্টের ব্যক্তিগত ডাইনিং রুম এবং কনফারেন্স রুম। এ ছাড়াও বিমানে সিনিয়র সদস্যদের জন্য আলাদা অফিস রুম আছে।
১১ plane
বিমানের ভিতরে প্রেসিডেন্টের ব্যক্তিগত ডাইনিং রুম ছাড়াও আছে আরও একটি খাবার জায়গা। যেখানে অন্যান্য সদস্যরা একসঙ্গে ১০০ জন বসে খেতে পারেন। সিনিয়র সদস্য এব‌ং সংবাদমাধ্যমের প্রতিনিধি এবং বিমানের কর্মীদের জন্য আলাদা বসার জায়গাও আছে।
১১ plane
এই বিমানের জ্বালানি ধারণ ক্ষমতা এতটাই যে, সারা বিশ্বে চক্কর দিতে পারবে। প্রয়োজনে মাঝ আকাশেই উড়ন্ত অবস্থায় জ্বালানি ভরেও নিতে পারবে। অন্য বিমানের মতো জ্বালানি ভরতে অবতরণের কোনও প্রয়োজনই নেই।
১১ plane
প্রেসিডেন্টের বিমানের সুরক্ষা ব্যবস্থাও ততটাই শক্তপোক্ত। ঠিক যেন কোনও দুর্গ। ইলেকট্রোম্যাগনেটিক পালস‌্-এর বিরুদ্ধেও সহজেই রুখে দাঁড়াতে পারবে এই বিমান।
১১ plane
অত্যন্ত উন্নত প্রযুক্তির যোগাযোগ মাধ্যম রয়েছে বিমানে। ফলে যে কোনও সময়ে বিমানে বসেই হোয়াইট হাউসকে জরুরি নির্দেশ দিতে পারেন প্রেসিডেন্ট। বিমানের গতিবিধির উপর আলাদা করে সব সময়ই হোয়াইট হাউস নজরও রাখতে পারে।
১১ plane
এয়ার ফোর্স ওয়ান একসঙ্গে ২৬ জন ক্রিউ সদস্য-সহ মোট ১০২ জন যাত্রীকে উড়িয়ে নিয়ে যেতে পারে। সমস্ত যাত্রীর জন্যই বিমানে আলাদা শোওয়ার ব্যবস্থা আছে।
১০১১ plane
বিমানে সবসময় মজুত থাকে চিকিৎসক এবং প্রেসিডেন্টের জন্য রক্ত। রাস্তায় চলার সময় প্রেসিডেন্টের গাড়ির আগে-পিছু যেমন আরও অন্য গাড়ি থাকে কনভয়ে। তেমন সুরক্ষার জন্য প্রেসিডেন্টের বিমানের আগেও কিছু কার্গো প্লেন থাকে।
১১১১ plane
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বার বোয়িং‌ ৭৪৭-৮০০ সিরিজের প্রেসিডেন্সিয়াল বিমান আনতে চলেছেন। যা আরও আধুনিক এবং বিলাসবহুল হবে।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন