• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দেশ

কী কী আনলক হল, এর পর কী কী, দেখে নিন এক নজরে

শেয়ার করুন
১৩ gal
চতুর্থ দফার লকডাউন শেষ। ধাপে ধাপে এ বার লকডাউন তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তিনটে ধাপে লকডাউন তোলা হবে বলে মোটামুটি ভাবে জানিয়ে দেওয়া হয়েছে।
১৩ gal
এই ধাপগুলো হল— আনলক-১, আনলক-২, আনলক-৩।
১৩ gal
সোমবার থেকেই শুরু হয়েছে আনলক-১। এই পর্বে ৮ জুন থেকে ধাপে ধাপে লকডাউন উঠবে। এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার।
১৩ gal
প্রথম দফার ‘আনলক’-এ খুলবে মন্দির-মসজিদ-গির্জার মতো সমস্ত ধর্মস্থান। খুলে যাবে হোটেল-রেস্তরাঁ এবং শপিং মলও।
১৩ gal
রাজ্য সরকারগুলোর সঙ্গে আলোচনার পর স্কুল-কলেজ, কোচিং ও প্রশিক্ষণ কেন্দ্র খোলা হবে আনলক-এর দ্বিতীয় ধাপে। এ বিষয়ে সিদ্ধান্ত হবে জুলাইয়ে।
১৩ gal
আনলকের তৃতীয় ধাপে মেট্রো রেল, সিনেমা হল, জিমন্যাসিয়াম, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার, বার, প্রেক্ষাগৃহ, সমাবেশ হল, আন্তর্জাতিক বিমান, ক্রীড়া, রাজনৈতিক, বিনোদন, শিক্ষা, সাংস্কৃতিক, ধর্মীয় অনুষ্ঠান, বড় সমাবেশ— এই সমস্ত ব্যাপারে পরিস্থিতি বুঝে ছাড়পত্রের দিন ক্ষণ ঠিক হবে।
১৩ gal
৮ জুন থেকে ধাপে ধাপে লকডাউন উঠলেও, কনটেনমেন্ট জোন বা যে সব এলাকায় সংক্রমণের হার বেশি সেখানে কঠোর লকডাউন বহাল থাকবে ৩০ জুন পর্যন্ত।
১৩ gal
দেশের করোনা-রোগীর ৭০ শতাংশই দিল্লি, মুম্বই, কলকাতা, হাওড়া, চেন্নাই, আমদাবাদ, পুণে, ঠাণে, হায়দরাবাদ, ইনদওর, জয়পুর, জোধপুর, চেঙ্গালপাট্টু, তিরুভাল্লুর— এই ১৩টি শহরে। এই শহরগুলিতেই (জনসংখ্যা প্রায় ১১ কোটি) সব থেকে বেশি কনটেনমেন্ট জোন রয়েছে।
১৩ gal
কনটেনমেন্ট জোনগুলোতে কী ব্যবস্থা নেওয়া হবে? এ প্রসঙ্গে বলা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশ মেনে কনটেনমেন্ট জোন চিহ্নিত করবে জেলা প্রশাসন। শুধুমাত্র অত্যাবশ্যক কাজকর্মের অনুমতি থাকবে এই জোনে।
১০১৩ lockdown
কনটেনমেন্ট জোনের সীমানায় কড়া নিয়ন্ত্রণ থাকবে। চিকিত্সার প্রয়োজন ছাড়া বাইরে যাওয়া বা ভিতরে ঢোকার অনুমতি মিলবে না।
১১১৩ lockdown
কনটেনমেন্ট জোনের বাইরে যেখানে নতুন সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রয়েছে, সেখানে বাফার জোন চিহ্নিত করবে রাজ্য। প্রয়োজন মনে করলে কনটেনমেন্ট জোনের বাইরেও নিয়ন্ত্রণ জারি করতে পারে রাজ্য।
১২১৩ corona
রাতের কার্ফু বজায় থাকবে। তবে সময়টা বদলেছে। আগে কার্ফুর সময় ছিল সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা। পরিবর্তিত সময়ে কার্ফু বহাল থাকবে রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত।
১৩১৩ gal
আন্তঃরাজ্য যাতায়াতের ক্ষেত্রেও ছাড় দেওয়া হয়েছে। এক রাজ্য থেকে আর এক রাজ্যে বা রাজ্যের মধ্যে এক জেলা থেকে আর এক জেলায় যে কেউ যেতে পারবেন। এর জন্য কোনও আলাদা অনুমতি, ই-পারমিট নিতে হবে না। নিষেধাজ্ঞা থাকবে না কোনও পণ্য পরিবহণেও।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন