• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দেশ

তরুণীর কুর্নিশযোগ্য কৃতিত্বে আন্তর্জাতিক মঞ্চে উদ্ভাসিত ভারত

শেয়ার করুন
১০ 1
পি ভি সিন্ধু, হিমা দাস-দের পরে ফের এক ললনার কৃতিত্বে আন্তর্জাতিক মঞ্চে উদ্ভাসিত দেশের মুখ। তবে এ বার আর ক্রীড়ায় নয়। সম্পূর্ণ অন্য এক ক্ষেত্রে দেশবাসীকে গর্বিত করলেন মহারাষ্ট্রের শ্বেতা রতনপুরা।
১০ 2
ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাইন থেকে প্রশিক্ষিত শ্বেতা যোগ দিয়েছিলেন ওয়ার্ল্ড স্কিলস ২০১৯-এ। সম্প্রতি রাশিয়ার কাজানে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে গেল ২২ থেকে ২৭ অগস্ট।
১০ 3
এই প্রতিযোগিতায় থ্রি ডি গেম আর্ট, ওয়েব ডিজাইন, ওয়াটার টেকনোলজি, ফ্যাশন টেকনোলজি-সহ বিভিন্ন বিষয় থাকে। শ্বেতা ব্রোঞ্জ পদক পেয়েছেন গ্রাফিক ডিজাইন ক্যাটেগরিতে। এই প্রথম কোনও ভারতীয় মহিলা ওয়ার্ল্ড স্কিলস-এ পদক লাভ করলেন।
১০ 4
প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন মোট ৪৮ জন ভারতীয় প্রতিযোগী। তাঁদের হাত ধরে দেশে এসেছে ১৯ টি পদক।
১০ 5
১৯টি পদকের মধ্যে আছে একটি সোনা, একটি রুপো এবং দু’টি ব্রোঞ্জ পদক। বাকিগুলি মেডেল অব এক্সেলেন্স।
১০ 6
প্রতিযোগিতায় ৬৩টি দেশ থেকে ১৩৫০ জনের বেশি প্রতিযোগী অংশ নিয়েছিলেন। অংশগ্রহণকারী দেশগুলির মধ্যে ভারতের স্থান ১৩ নম্বরে।
১০ 7
২০১৭ সালে আবুধাবিতে এই প্রতিযোগিতায় মোট ১১টি পদক নিয়ে ভারতের স্থান ছিল উনিশ নম্বরে।
১০ 8
এ বারের ওয়ার্ল্ড স্কিলস প্রতিযোগিতা ভারতের জন্য স্মরণীয় আরও একটি কারণে। তা হল এ বছরই প্রথম এই মঞ্চে স্বর্ণপদক জয়ী হলেন কোনও ভারতীয়। ওয়াটার টেকনোলজি কনটেস্টে সোনা জিতেছেন ভুবনেশ্বরের অশ্বত্থ নারায়ণ।
১০ 9
অশ্বত্থ, শ্বেতা-সহ প্রত্যেক পদকজয়ী প্রতিযোগীর ফেসবুক প্রোফাইল ভেসে যাচ্ছে অভিনন্দন ও শুভেচ্ছাবার্তায়।
১০১০ 10
সোশ্যাল মিডিয়া উচ্ছ্বসিত শ্বেতার ছবি নিয়ে। সেখানে দেখা যাচ্ছে শাড়ি পরে দু’হাতে জাতীয় পতাকা মেলে ধরে দর্শকদের কাছে অভিনন্দিত হচ্ছেন তিনি।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন