Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Pathaan Box Office collection

পাঁচ দিনে ৫০০ কোটি! আমেরিকাতেও নজির গড়ল ‘পাঠান’, সামনে শুধু হলিউডের তিন ছবি

মুক্তির প্রথম ৪ দিনই দেশের বাজারে হাফ সেঞ্চুরি করেছিল ‘পাঠান’। রবিবারও তার অন্যথা হয়নি। ৫০ কোটির গণ্ডি পেরিয়ে এই ছবি রবিবার দেশে প্রায় ৭০ কোটি টাকার ব্যবসা করেছে। সব মিলিয়ে বিশ্ব জুড়ে পাঁচ দিনে ৫০০ কোটির ব্যবসা করে ফেলেছ ‘পাঠান’।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১১:৫০
Share: Save:
০১ ১৭
A photograph of Shah Rukh Khan in Pathaan movie.

যশরাজ ফিল্মসের হাত ধরে বড় পর্দায় শাহরুখ খানের রাজকীয় প্রত্যাবর্তনের সাক্ষী বলিউড। তাঁর ‘পাঠান’ বক্স অফিসে নজির গড়ছে। ভারতীয় ছবির সাফল্য পাড়ি দিয়েছে আমেরিকাতেও।

০২ ১৭
A photograph of the poster of Pathan Movie.

৪ বছর পর বড় পর্দায় ফিরেছেন শাহরুখ। ‘পাঠান’-এ তাঁর অ্যাকশন দেখতে দলে দলে হলে যাচ্ছেন অনুরাগীরা। মুক্তির পর প্রথম কয়েক দিনেই বিপুল টাকার ব্যবসা করে ফেলেছে এই ছবি। গড়ে ফেলেছে একাধিক নজির।

০৩ ১৭
A photograph of Shah Rukh Khan in Pathaan movie.

গত বুধবার, ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে ‘পাঠান’। রবিবার পঞ্চম দিনে ছবিটি বিশ্ব জুড়ে ৫০০ কোটির বেশি টাকার ব্যবসা করে ফেলেছে। কোনও কোনও পরিসংখ্যানে দাবি, পঞ্চম দিনের শেষে ‘পাঠান’-এর আয় সাড়ে ৫০০ কোটি।

০৪ ১৭
A photograph of the poster of Pathan Movie.

মুক্তির প্রথম ৪ দিনই দেশের বাজারে হাফ সেঞ্চুরি করেছিল ‘পাঠান’। রবিবারও তার অন্যথা হয়নি। ৫০ কোটির গণ্ডি পেরিয়ে এই ছবি রবিবার দেশে প্রায় ৭০ কোটি টাকার ব্যবসা করেছে।

০৫ ১৭
Fans cheering for Pathaan Movie outside cinema hall.

দেশে এখনও পর্যন্ত ‘পাঠান’-এর মোট আয় ২৮২ কোটি টাকা। শনি ও রবিবার সপ্তাহান্তেই আরও বেশি করে এই ছবি দেখতে হল ভরিয়েছেন মানুষ।

০৬ ১৭
Pathaan movie features Shah Rukh Khan and Deepika Padukone.

চতুর্থ দিনে দেশের বক্স অফিসে শাহরুখের ছবির আয় ছিল ৫১ কোটি টাকা। সারা বিশ্বে এই ছবির মোট রোজগার শনিবার পর্যন্ত ছিল ৪২৯ কোটি টাকা। রবিবার এক লাফে ৫০০ কোটির গণ্ডি ছাড়িয়ে গিয়েছে ‘পাঠান’।

০৭ ১৭
John Abraham plays the villain in the Pathaan movie.

দেশের বাইরে ‘পাঠান’ মোট ১০০টি দেশে মুক্তি পেয়েছে। বিদেশে ২৫০০টি পর্দায় এই ছবি দেখানো হচ্ছে। ভারতে এই ছবি চলছে সাড়ে ৫ হাজার পর্দায়।

০৮ ১৭
A photograph of Shah Rukh Khan in Pathaan movie.

শুধুমাত্র আমেরিকাতেই ৬৯৪টি সিনেমা হলে ‘পাঠান’ মুক্তি পেয়েছে। সেখানে রমরমিয়ে চলছে শাহরুখ, দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম অভিনীত ছবিটি। আমেরিকায় নজির গড়েছে ‘পাঠান’।

০৯ ১৭
A photograph of Shah Rukh Khan in Pathaan movie.

উত্তর আমেরিকার বক্স অফিসে হিন্দি ছবি হিসাবে ‘পাঠান’-এর প্রথম দিনের আয় সর্বোচ্চ। ছবিটি মুক্তির দিন ১৮ লক্ষ ৬০ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় ১৫ কোটি টাকা) আয় করেছে আমেরিকায়।

১০ ১৭
A photograph of Pathaan movie being watched in Theatre.

উত্তর আমেরিকার ৬৯৪টি সিনেমা হলে সাম্প্রতিক কালে মুক্তিপ্রাপ্ত যে কোনও ছবির তুলনায় ‘পাঠান’-এর গড় সবচেয়ে বেশি। আয়ের গড় হিসাবে হলিউডকেও টেক্কা দিচ্ছেন শাহরুখ।

১১ ১৭
A photograph of the poster of Pathan Movie.

এই নিরিখে হলিউডের ৩টি ছবি কেবল ‘পাঠান’-এর সামনে রয়েছে। সাফল্যের ধারা অব্যাহত রাখতে হলে সেরা গড়ের তালিকায় তৃতীয় কিংবা চতুর্থ স্থানে শেষ করতে পারে ‘পাঠান’।

১২ ১৭
A photograph of a scene from the hollywood movie Avatar: The way of water.

তালিকায় ‘পাঠান’-এর আগে রয়েছে ‘অবতার: দ্য ওয়ে অফ ওয়াটার’, ‘পুস ইন দ্য বুটস: দ্য লাস্ট উইশ’ এবং ‘এ ম্যান কলড ওটো’।

১৩ ১৭
A photograph of  Shah Rukh Khan and Deepika Padukone in Pathaan movie.

ভারতীয় বাজারে ‘পাঠান’ সবচেয়ে দ্রুত আড়াইশো কোটি রোজগারের গণ্ডি পেরিয়েছে। শাহরুখের ছবির সাফল্যের রথের চাকা দেশের বাইরেও গড়াচ্ছে তরতরিয়ে।

১৪ ১৭
A photograph of John Abraham in Pathaan Movie.

যশরাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের চতুর্থ ছবি ‘পাঠান’। এই ছবিতে র এজেন্টের ভূমিকায় দেখা গিয়েছে শাহরুখকে। ছবির খলনায়ক জন আব্রাহাম।

১৫ ১৭
A photograph of Deepika Padukone in Pathaan Movie.

অ্যাকশন প্রধান ছবিটিতে দীপিকাকেও গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গিয়েছে। অ্যাকশন দৃশ্যে বাজিমাত করেছেন তিনিও। আড়াই ঘণ্টার টান টান উত্তেজনা হলে বসে উপভোগ করছেন জনতা।

১৬ ১৭
Protest against Pathaan movie.

ভারতে অবশ্য ‘পাঠান’ শুরু থেকেই বিতর্কে জড়িয়েছিল। দেশের বিভিন্ন প্রান্তে এই ছবি বয়কটের ডাক দেওয়া হয়েছিল। বয়কটকারীদের মূল আপত্তি ছিল এই ছবির একটি গান নিয়ে।

১৭ ১৭
A photograph Shah Rukh Khan in Pathan Movie.

শাহরুখের শেষ কিছু ছবিতে প্রত্যাশিত সাফল্য ছিল না। তাই ‘পাঠান’-এর বক্স অফিসের রোজগার নিয়েও আশঙ্কিত ছিলেন কেউ কেউ। তবে পাঁচ দিনের শেষে বক্স অফিসের পরিসংখ্যান বলছে, যাবতীয় আশঙ্কা উড়িয়ে দিয়েছে ‘পাঠান’।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE