Advertisement
২২ জুলাই ২০২৪
Pathaan Box Office Collection

থামতেই চাইছে না ‘পাঠান’! ছ’দিনে পার ৬০০ কোটি, সেরার সেরা হতে টপকাতে হবে ক’টি ভারতীয় ছবি?

হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় ২৫ জানুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘পাঠান’। শাহরুখ খানের পাশাপাশি দীপিকা পাড়ুকোন ও জন আব্রাহাম এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ১৪:৩৮
Share: Save:
০১ ১৮
Shah Rukh Khan-Deepika Padukone-John Abraham’s Pathaan earned 600 crore worldwide.

থামানো যাচ্ছে না শাহরুখ-দীপিকা-জন অভিনীত ‘পাঠান’ ছবিকে। ছ’দিনেই এই ছবি বিশ্ব জুড়ে ৬০০ কোটির ব্যবসা করে ফেলেছে। বলিউডে নতুন করে প্রাণসঞ্চার করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ‘পাঠান’।

০২ ১৮
Last two years were bad for bollywood.

গত দু’বছর ধরে বলিউডের সময় খারাপ চলছিল। দক্ষিণ ভারতের মাঝারি বাজেটের ছবিগুলিও টেক্কা দিচ্ছিল বড় বাজেটের বলি ছবিগুলিকে।

০৩ ১৮
Pathann brings good time for bollywood again.

‘পাঠান’-এর উত্থান বলিউডের দু’বছরের খরা কাটিয়েছে বলেও দাবি করছেন সিনে-বিশেষজ্ঞরা।

০৪ ১৮
People are enjoying pathaan movie in cinema hall.

রিপোর্ট অনুযায়ী, ভারতেই ৩০০ কোটির ব্যবসা করে ফেলেছে ‘পাঠান’। ‘পাঠান’-এর শো চলাকালীন প্রতিটি প্রেক্ষাগৃহ দর্শকদের হাততালিতে ফেটে পড়েছে।

০৫ ১৮
Pathaan may earn 1000 crore worldwide.

‘পাঠান’ যে গতিতে এগিয়ে চলেছে, তাতে মনে হচ্ছে এই সপ্তাহের শেষে বক্স অফিসে ১০০০ কোটি রোজগারের গণ্ডি পেরোবে শাহরুখের এই ছবি।

০৬ ১৮
Pathaan releases in theaters on January 25 in Hindi, Tamil and Telugu.

হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় ২৫ জানুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘পাঠান’। তার পর থেকে আর এই ছবিকে আটকে রাখা যায়নি। শাহরুখ খানের পাশাপাশি দীপিকা পাড়ুকোন ও জন আব্রাহাম এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন।

০৭ ১৮
Pathaan has earned 250 crores fastest among all bollywood movies.

ভারতীয় বাজারে ‘পাঠান’ সবচেয়ে দ্রুত আড়াইশো কোটি আয় করেছে।

০৮ ১৮
Pathaan has to cross many barriers to be the number one film.

তবে বিশ্বব্যাপী রোজগারের নিরিখে সেরার সেরা হয়ে ওঠার জন্য পাঠানের সামনে এখনও অনেকগুলি চ্যালেঞ্জ রয়েছে। তবে তার মধ্যে একটি চড়াই টপকানোর মুখে রয়েছে পাঠান।

০৯ ১৮
Amir Khan PK earned near about 754 worldwide.

২০১৪ সালে মুক্তি পাওয়া আমির খান অভিনীত ‘পিকে’ ছবিটি দেশ জুড়ে সাড়া ফেলেছিল। বেশ কয়েকটি হিন্দু সংগঠনের রোষের মুখে পড়েও এই সিনেমা বিশ্ব জুড়ে প্রায় ৭৫৪ কোটি টাকা আয় করেছিল ‘পিকে’। সেই ছবির আয়কে ‘পাঠান’ দু’দিনের মধ্যেই ছাপিয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

১০ ১৮
There are more movies in the list that earned more than 1000 crore worldwide.

‘পাঠান’-এর সামনে আরও বেশ কয়েকটি ছবির গড়া নজির রয়েছে। যার মধ্যে রয়েছে একাধিক দক্ষিণ ভারতীয় তারকা অভিনীত ছবি।

১১ ১৮
Pathaan crosses record of KGF.

আয়ের নিরিখে দক্ষিণ ভারতীয় অভিনেতা যশ অভিনীত ‘কেজিএফ’ ছবির প্রথম পর্বকে ইতিমধ্যেই ছাপিয়ে গিয়েছে ‘পাঠান’। তবে সামনে রয়েছে এই ছবির দ্বিতীয় পর্বের আয়। বিশ্ব জুড়ে প্রায় ১৩০০ কোটি আয় করেছিল ‘কেজিএফ-২’।

১২ ১৮
Pathaan has to cross Dangal and Bahubali franchises earning to be on the top.

আমির খানের ‘দঙ্গল’ এবং প্রভাস-অনুষ্কা শেট্টি অভিনীত ‘বাহুবলী-১’ ও ‘বাহুবলী-২’-এর আয়ও নেহাত কম নয়। বিশ্ববাজার থেকে ‘দঙ্গল’-এর আয় ছিল ২০২৪ কোটি। ‘বাহুবলী-১’-এর আয় ছিল প্রায় ১৮০০ কোটি। বাহুবলী-২ আয় করেছিল প্রায় ২৩০০ কোটি।

১৩ ১৮
Pathaan has the potential tp break many bollywood record.

অর্থাৎ আয়ের দিক থেকে সেরার সেরা হতে এখনও এই ছবিগুলির আয়কে ছাপিয়ে যেতে হবে ‘পাঠান’কে। যা ভাঙা কঠিন হলেও অসম্ভব নয় বলেও মনে করছেন সমালোচকরা।

১৪ ১৮
Pathaan released on 5000 screens in India.

ভারতে ‘পাঠান’ মুক্তি পেয়েছে সাড়ে ৫ হাজার পর্দায়। দেশের বাইরেও রমরমিয়ে চলছে এই ছবি। বিদেশে ‘পাঠান’ মোট ১০০টি দেশে মুক্তি পেয়েছে। দেশের বাইরে ২৫০০টি পর্দায় এই ছবি দেখানো হচ্ছে। যার মধ্যে শুধু মাত্র আমেরিকাতেই ৬৯৪টি সিনেমা হলে মুক্তি পেয়েছে পাঠান।

১৫ ১৮
Pathaan is doing well in America also.

উত্তর আমেরিকার বক্স অফিসে হিন্দি ছবি হিসাবে ‘পাঠান’-এর প্রথম দিনের আয় সর্বোচ্চ। ছবিটি মুক্তির দিনেই ১৮ লক্ষ ৬০ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় ১৫ কোটি টাকা) আয় করেছে আমেরিকায়।

১৬ ১৮
Pathaan released on 694 cinema halls in North America.

উত্তর আমেরিকার ৬৯৪টি সিনেমা হলে সাম্প্রতিক কালে মুক্তিপ্রাপ্ত যে কোনও ছবির তুলনায় ‘পাঠান’-এর গড় আয় সবচেয়ে বেশি। আয়ের গড় হিসাবে হলিউডকেও টেক্কা দিচ্ছে শাহরুখ-দীপিকার এই ছবি।

১৭ ১৮
Shah Rukh Khan is very happy on Pathaan's success.

এই নিরিখে হলিউডের ৩টি ছবি কেবল ‘পাঠান’-এর সামনে রয়েছে। সাফল্যের ধারা অব্যাহত রাখতে হলে সেরা গড় আয়ের তালিকায় তৃতীয় কিংবা চতুর্থ স্থানে শেষ করতে পারে ‘পাঠান’। তালিকায় ‘পাঠান’-এর আগে রয়েছে ‘অবতার: দ্য ওয়ে অফ ওয়াটার’, ‘পুশ ইন দ্য বুটস: দ্য লাস্ট উইশ’ এবং ‘এ ম্যান কলড ওটো’।

১৮ ১৮
Shah Rukh khan's last film before Pathaan, Zero did not earned well from box office.

প্রায় চার বছর পর শাহরুখের কোনও ছবি বড় পর্দায় মুক্তি পেল। আর মুক্তি পেয়েই জাদু দেখাতে শুরু করেছে এই ছবি। এর আগে ২০১৮ সালে শাহরুখের ‘জ়িরো’ ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE