• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

সচিনের বিশেষ সম্মান থেকে হরভজন-পার্থিবের সর্বোচ্চ শূন্য—বহু চমকপ্রদ ঘটনার সাক্ষী আইপিএল

শেয়ার করুন
১৪ IPL
করোনা অতিমারির আবহে মরুশহরে অনুষ্ঠিত হলেও আইপিএল নিয়ে অনুরাগীদের উন্মাদনার পারদ ক্রমশ চড়ছে। রুদ্ধশ্বাস খেলায় বোলার-ব্যাটসম্যানদের টক্কর এবার দেখতে শুরু করেছেন দর্শকরা। আইপিএল মরসুমে আসুন চোখ রাখি এই টুর্নামেন্ট ঘিরে জানা-অজানা কিছু তথ্য়ে।
১৪ IPL
আইপিএল ইতিহাসে সবথেকে বেশি বার ‘ম্যান অব দ্য ম্যাচ’ বা ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন ক্রিস গেল।
১৪ IPL
ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সচিন প্রথম বার অরেঞ্জ ক্যাপ পেয়েছেন আইপিএল-এ। একটি আইপিএল মরসুমে সবথেকে বেশি রান সংগ্রাহককে এই সম্মান দেওয়া হয়।
১৪ IPL
সচিন এই সম্মান পেয়েছিলেন ২০১০-এ। সে বার মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে তাঁর ১৫ ম্যাচে সংগ্রহ ছিল মোট ৬১৮ রান। ১৩২.৬১ রানরেট নিয়ে তাঁর অর্ধশতরান ছিল পাঁচটি। শতরান অবশ্য একটিও ছিল না।
১৪ IPL
আইপিএল-এর একটি নির্দিষ্ট মরসুমে সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ড বিরাট কোহালির। ২০১৬ আইপিএল-এ তিনি ১৬ ম্যাচে মোট ৯৭৩ রান স্কোর করেছিলেন।
১৪ IPL
সার্বিক ভাবেও আইপিএল ইতিহাসে সর্বোচ্চ রানের মালিক কোহালি-ই। ১৭৭ ম্য়াচে ১৬৯ ইনিংসে এখনও অবধি তাঁর স্কোর ৫৪১২ রান। শতরান পাঁচটি। অর্ধশতরান ছত্রিশটি। সর্বোচ্চ ১১৩।
১৪ IPL
কিংস ইলেভেন পঞ্জাবই একমাত্র দল যারা আইপিএল ইতিহাসে মোট ১১ বার অধিনায়ক পরিবর্তন করেছে। অধিনায়ক পরিবর্তনের ক্ষেত্রে এটাই সর্বাধিক।
১৪ 6
অন্যদিকে, আইপিএল ইতিহাসে একবারও অধিনায়ক পরিবর্তন করেনি চেন্নাই সুপার কিংস। প্রথম থেকে শুরু করে দলের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। ফলে আইপিএল-এ দীর্ঘতম অধিনায়কত্বের ইতিহাসও তাঁর।
১৪ IPL
দিল্লি একমাত্র দল যারা একবারও এখনও অবধি আইপিএল ফাইনালে খেলেনি।
১০১৪ IPL
২০১৮ সালে আইপিএল-এর সম্প্রচার স্বত্ব কিনে নিয়েছিল স্টার ইন্ডিয়া নেটওয়ার্ক। বিনিময় মূল্য ছিল ১৬৩৪৭.৫ কোটি টাকা!
১১১৪ IPL
টুর্নামেন্টে সবথেকে বেশি ছয় মারার রেকর্ডও ক্রিসে গেলের তালুবন্দি। তিনি এখনও অবধি আইপিএল-এ মোট ৩২৬ টি ওভার বাউন্ডারি মেরেছেন।
১২১৪ IPL
আইপিএল-এ সবথেকে বেশি হ্যাটট্রিকের রেকর্ড তালুবন্দি হয়ে রয়েছে অমিত মিশ্রর কাছে। মোট তিন বার তিনি হ্যাটট্রিক করেছেন। প্রথম বার করেন ২০০৮-এ। দিল্লি ডেয়ারডেভিলস-এর হয়ে, ডেকান চার্জার্স-এর বিরুদ্ধে।
১৩১৪ IPL
দ্বিতীয় বার অমিত এই কৃতিত্বের মালিক হন ২০১১ আইপিএল-এ। ডেকান চার্জার্স-এর হয়ে হ্যাটট্রিক করেন কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে। দু’বছর পরে তৃতীয় বার এই কৃতিত্ব পৌঁছয় তাঁর কাছে। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে তিনি হ্যাটট্রিক করেন পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়ার বিরুদ্ধে।
১৪১৪ IPL
সবথেকে বেশি বার শূন্য রানে আউট হয়েছেন হরভজন সিংহ এবং পার্থিব পটেল। হরভজন ১৬০ ম্যাচের ৮৮ বার এবং পার্থিব ১৩৯ ম্যাচের ১৩৭ বার ব্যাট করতে এসে খালি হাতে ফিরে গিয়েছেন প্যাভিলিয়নে।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন