• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

দীর্ঘ বিরতির পরে ঋদ্ধির সঙ্গে ফিরছেন অশ্বিনও, জানুন ভারতের সম্ভাব্য একাদশ

শেয়ার করুন
১২ Probable Eleven of India
আগামিকাল থেকে বিশাখাপত্তনমে শুরু হচ্ছে ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্ট। স্যর ভিভের দেশে গিয়ে ক্যারিবিয়ানদের টেস্ট সিরিজে উড়িয়ে দেওয়ার পরে ঘরের মাঠেও কি প্রোটিয়াদের বিরুদ্ধে দাপট দেখাতে পারবে বিরাট কোহালির ভারত? কাগিসো রাবাডা ফুঁসছেন ভারতীয়দের পরীক্ষা নেওয়ার জন্য। বিশাখাপত্তনম টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ কী হতে চলেছে? দেখে নিন তা।
১২ Mayank Agarwal
ময়াঙ্ক আগরওয়াল- ওয়েস্ট ইন্ডিজে ওপেন করতে নেমে ধারাবাহিকতা দেখাতে পারেননি ময়াঙ্ক। ভারতের উঠতি ওপেনার অবশ্য এ বার ঘরের মাঠ পাচ্ছেন নিজেকে প্রমাণ করার জন্য। ঘরোয়া ক্রিকেটে ময়াঙ্ক এক ক্যালেন্ডার ইয়ারে ১০০০-এর উপর রান করেছেন। বিশেষজ্ঞরা মনে করছেন, ক্যারিবিয়ান সফরে সে ভাবে নিজেকে মেলে ধরতে না পারলেও, ঘরের মাঠে ময়াঙ্ক নিজের নামের প্রতি সুবিচারই করবেন।
১২ Rohit Sharma
রোহিত শর্মা- বিশ্বকাপে পাঁচ-পাঁচটি সেঞ্চুরি করলেও, ওয়েস্ট ইন্ডিজ সিরিজে টেস্ট ক্রিকেটে জায়গা হয়নি হিটম্যান-এর। লোকেশ রাহুল ব্যর্থ হওয়ায় রোহিতের সামনে সুযোগ এসে গিয়েছে ওপেন করার। সীমিত ওভারের ক্রিকেটে অপরিহার্য রোহিত। এ বার টেস্টে ক্রিকেটে নিজের জায়গা পাকা করার জন্য ওপেন করতে নামবেন রোহিত।
১২ Cheteswar Pujara
চেতেশ্বর পূজারা- বড় ইনিংস খেলতে দক্ষ পূজারা। তিনি ব্যাট হাতে নামা মানেই বড় রান। ওয়েস্ট ইন্ডিজ সফরে সেটাই করে দেখাতে পারেননি। ক্যারিবিয়ান সফর এখন অতীত। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পূজারা চেনা মেজাজেই ধরা দেবেন বলে মনে করছেন ক্রিকেটবিশেষজ্ঞরা।
১২ Virat Kohli
বিরাট কোহালি - পূজারার মতোই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শুরু করেও বড় রান করতে পারেননি কোহালি। প্রথম বলে ডাক দেখতে হয়েছিল তাঁকে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে ক্রিকেটে দুটো সেঞ্চুরি করলেও, টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি আসেনি তাঁর ব্যাট থেকে। কাগিসো রাবাডার বিরুদ্ধে তাঁর ডুয়েল দেখার জন্য আগ্রহী ক্রিকেটপ্রেমীরা।
১২ Ajinkay Rahane
অজিঙ্কা রাহানে- ওয়েস্ট ইন্ডিজে প্রত্যাবর্তন ঘটেছিল রাহানের। ক্যারিবিয়ান বোলারদের সামলে তিনি দুটো পঞ্চাশ ও একটি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন সিরিজে। প্রোটিয়াদের বিরুদ্ধেও রাহানের ব্যাট কথা বলবে বলেই বিশ্বাস ক্রিকেটভক্তদের। বড় রান করার জন্য মুখিয়ে রয়েছেন তিনি।
১২ Hanuma Vihari
হনুমা বিহারী- টেস্ট ক্রিকেটে নতুন তারকার উদয় হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ সফরে নিজেকে প্রমাণ করেছেন হনুমা। মিডল অর্ডারে নিজের জায়গা ইতিমধ্যেই পাকা করে নিয়েছেন তিনি। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সিরিজে হনুমা বিহারী ছিলেন ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি রান সংগ্রাহক। স্যর ভিভের দেশে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তিনি।
১২ Wriddhiman Saha
ঋদ্ধিমান সাহা- বিশাখাপত্তনমে ভারতীয় দলের উইকেটের পিছনে দাঁড়াচ্ছেন ঋদ্ধিমান সাহাই। চোটের জন্য ছিটকে যাওয়ার আগে ঋদ্ধি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউনে শেষ টেস্ট খেলেছেন। বাংলার উইকেটকিপার চোটের জন্য ছিটকে যাওয়ায় টেস্ট দলে জায়গা পান ঋষভ পন্থ। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড গিয়ে ব্যাট হাতে ভাল পারফরম্যান্স করলেও ওয়েস্ট ইন্ডিজ সফরে পন্থ প্রত্যাশাপূরণ করতে পারেননি। দলের প্রয়োজনের সময়ে ভুল শট নির্বাচন করে উইকেট ছুড়ে দিয়েছেন। ফলে টিম ম্যানেজমেন্ট ঋদ্ধিমানকেই সুযোগ দেওয়ার পক্ষপাতী। কোহালিও জানিয়ে দিয়েছেন উইকেটের পিছনে দাঁড়াবেন ঋদ্ধিই।
১২ Ravindra Jadeja
রবীন্দ্র জাডেজা- যে কোনও দলের সম্পদ তিনি। ব্যাটিং, বোলিংয়ের পাশাপাশি তাঁর অস্ত্র ফিল্ডিংও। দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজও জাড্ডুকে অনুসরণ করেন বলে জানিয়েছেন। কোহালির অগাধ আস্থা জাডেজার উপরে।
১০১২ Ravi Ashwin
রবিচন্দ্রন অশ্বিন- ভারত অধিনায়ক বিরাট কোহালি দুই স্পিনার নিয়ে প্রথম টেস্টে নামার পক্ষপাতী। তার অর্থ, জাডেজা ও অশ্বিন প্রথম একাদশে জায়গা পাওয়ার ব্যাপারে অনেকটাই এগিয়ে। গত বছরের ডিসেম্বরে চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন অশ্বিন। তার পরে বিশাখাপত্তনমে খেলতে নামবেন তিনি।কোহালি জানিয়ে দিয়েছেন, তিনি দুই স্পিনার নামাবেন। জাডেজার সঙ্গে খেলবেন অশ্বিন।
১১১২ Ishant Sharma
ইশান্ত শর্মা- ক্যারিবিয়ানদের বিরুদ্ধে দুরন্ত ছন্দে ছিলেন ইশান্ত। যশপ্রীত বুমরা সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ছিলেন ওয়েস্ট ইন্ডিজে। ১২টি উইকেট নিয়ে ইশান্ত ছিলেন দ্বিতীয় স্থানে। বুমরা এই সিরিজে চোটের জন্য ছিটকে গিয়েছেন। ঘরের মাঠে প্রোটিয়াদের পরীক্ষা নেওয়ার জন্য তৈরি হচ্ছেন ইশান্ত।
১২১২ Mohammed Shami
মহম্মদ সামি- গত বছর থেকেই বিতর্ক তাড়া করছে মহম্মদ সামিকে। কিন্তু, তার প্রভাব মাঠের ভিতরে পড়তে দেননি তিনি। ওয়েস্ট ইন্ডিজ সফরে ভাল পারফর্ম করেছেন সামি। এ বার ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার জন্য তৈরি বাংলার পেসার।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন